Patriotic Films: দেশপ্রেম নিয়ে বলিউডে একাধিক ছবি হয়েছে, দেখে নিন সেরার তালিকা

Patriotic Films: দেশপ্রেম নিয়ে বলিউডে একাধিক ছবি হয়েছে, দেখে নিন সেরার তালিকা
HIGHLIGHTS

আর কয়েকদিন বাদেই ভারতের স্বাধীনতা দিবস, এবার পালিত হবে 76 তম স্বাধীনতা দিবস

দেশপ্রেম তো নানান ভাবে প্রকাশ করা যায়, তার অন্যতম উপায় সিনেমা

বলিউডে একাধিক ছবি দেশপ্রেমের উপর তৈরি করা হয়েছে, এর মধ্যে উল্লেখযোগ্য রাজি, স্বদেশ, ইত্যাদি

এবার ভারত তার 76তম স্বাধীনতা দিবস (Independence Day) উদযাপন করবে। ইতিমধ্যেই গোটা দেশ জুড়ে শুরু হয়ে গিয়েছে তার প্রস্তুতি। কেন্দ্রীয় সরকারের তরফে উদ্যোগ নেওয়া হয়েছে আজাদি কা অমৃত মহোৎসব (Azadi ka Amrit mahotsav), হর ঘর তিরঙ্গা অভিযান (Har ghar tiranga campaign), ইত্যাদির। 1947 সালের 15 আগস্ট আমাদের দেশ ব্রিটিশদের শাসন থেকে মুক্ত হয়েছিল। যদিও সেই বহু কাঙ্ক্ষিত স্বাধীনতা পাওয়ার জন্য ভারতের বহু বীর সন্তানকে আত্মবলিদান দিতে হয়েছে। সেই বীর গাঁথাই নানান ছবির মাধ্যমে উঠে এসেছে। একাধিক ছবি তৈরি হয়েছে বলিউডে (Bollywood) দেশপ্রেম নিয়ে। দেখে নেওয়া যাক এমন কিছু ছবির তালিকা।

রোজা (Roja)

মণি রত্নম (Mani Ratnam) পরিচালিত ছবি রোজায় দেখা গিয়েছিল কীভাবে একজন আন্ডারকভার এজেন্টের স্ত্রী জঙ্গিদের হাত থেকে স্বামীকে রক্ষা করে। এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন অরবিন্দ স্বামী (Arvind Swami) এবং মধু (Madhoo)।

সরফরোশ (Sarfarosh)

1999 সালে মুক্তি পেয়েছিল সরফরোশ, মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন আমির খান (Aamir Khan) এবং সোনালী বেন্দ্রে (Sonali Bendre)। এই ছবিতে ধরা পড়েছিল ভারত পাকিস্তান সীমান্তের আন্তঃসীমান্ত সমস্যা এবং সন্ত্রাসবাদ।

লাগান (Lagaan) 

আশুতোষ গোয়ারিকর (Ashutosh Gowariker) পরিচালিত ছবি লাগান ছবিটি হচ্ছে বলিউডের অন্যতম জনপ্রিয় ছবি যা দেশপ্রেমের উপর তৈরি করা হয়েছিল। এই ছবিটি একটা নতুন মাইলফলক তৈরি করেছিল, পাশাপাশি পৌঁছে গেছিল অস্কারের দৌড়ে। এই ছবিতে অভিনয় করেছিলেন আমির খান (Aamir Khan)।

স্বদেশ (Swadesh)

স্বদেশ ছবিটি শাহরুখ খানের (Shahrukh Khan) কেরিয়ারের অন্যতম সেরা ছবি। ভারতের একটা ছোট্ট গ্রামের উন্নয়নের গল্প ধরা পড়ে এই ছবিতে। এই ছবিটি নাসার সদর দপ্তরে শ্যুট করা হয়েছিল।

Patriotic films

রং দে বাসন্তী (Rang De Basanti)

রাকেশ ওম প্রকাশ মেহরা যেন ভারতবাসীকে দেশপ্রেমের একটা নতুন মানে বুঝিয়েছিল। ভগৎ সিং আর তাঁর ভাবনাকে বর্তমান সময়ের প্রেক্ষাপটে তুলে ধরা হয়েছিল। দারুন সাফল্য পেয়েছিল এই ছবিটি বক্স অফিসে। অভিনয়ে ছিলেন আমির খান (Aamir Khan), সোহা আলি খান (Soha Ali Khan), প্রমুখ।

লক্ষ্য (Lakshya) 

ফারহান আখতার (Farhan Akhtar) পরিচালিত এবং হৃত্বিক রোশন (Hrithik Roshan), প্রীতি জিন্টা (preity Zinta) অভিনীত এই ছবিটি 2004 সালে মুক্তি পেয়েছিল। এই ছবিটিতে ধরা পড়েছিল কার্গিল যুদ্ধের আবহ। করণ শেরগিলের উপর এই ছবি নির্মিত হয়েছিল।

গুঞ্জন সাক্সেনা: দ্যা কার্গিল গার্ল (Gunjan Saxena: The Kargil Girl)

গুঞ্জন সাক্সেনা হচ্ছেন ভারতীয় বিমান বাহিনীর অন্যতম নাম যা চিরস্মরণীয় থেকে যাবে তাঁর কার্গিল যুদ্ধে অবদানের জন্য। গুঞ্জন সাক্সেনার চরিত্রের উপর নির্মিত হয়েছিল এই ছবিটি। মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন জাহ্নবী কাপুর (Janhvi Kapoor)।

তানহাজি : দ্যা আনসাং ওয়ারিয়র (Tanhaji The Unsung Warrior)

তানহাজি মালুসার, যিনি শিবাজীর সামরিক নেতা ছিলেন তাঁর উপর এই ছবি তৈরি করা হয়েছিল। এই ছবিতে অভিনয় করেছেন অজয় দেবগণ (Ajay Devgan), সইফ আলি খান (Saif ali Khan) কাজল (Kajol), প্রমুখ। 2020 সালে এই ছবিটি মুক্তি পেয়েছিল। তানহাজি কীভাবে ঔরঙ্গজেবের থেকে কোন্ধানা দুর্গ পুনরুদ্ধার করেন সেই ছবি দেখা গিয়েছিল এই ছবিতে।

দ্যা লেজেন্ড অফ ভগৎ সিং (The legend of Bhagat Singh)

রাজকুমার সন্তোষীর (Rajkumar Santoshi) পরিচালনায় তৈরি হওয়া ছবিটিতে অভিনয় করেছিলেন অজয় দেবগন (Ajay Devgan), সুশান্ত সিং (Sushant Singh), প্রমুখ। ভগৎ সিংয়ের চরিত্রে অভিনয় করেন অজয় দেবগন। সেরা দেশপ্রেমের ছবিতে নাম তুলে নেয় এই ছবিটি।

রাজি (Raazi)

রাজি সিনেমাতেও দেখা গিয়েছিল দেশপ্রেম। অভিনয় করেছিলেন আলিয়া ভাট (Alia Bhat)। সঙ্গে ছিলেন ভিকি কৌশল(Vicky Kaushal)। গুপ্তচরকেন্দ্রিক এই ছবিটির পরিচালক ছিলেন মেঘনা গুলজার। এই ছবিতে ধরা পড়েছিল যে দুই দেশের মধ্যেই দেশপ্রেমের ভাবনা এক। পরিচালক এটা সুস্পষ্ট ভাবে বুঝিয়েছিলেন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo