শাহরুখ ব্যবহার করলেও আপনি কিন্তু পারবেন না! Pathaan-এর এই স্যাটেলাইট ফোন কী জানেন?

শাহরুখ ব্যবহার করলেও আপনি কিন্তু পারবেন না! Pathaan-এর এই স্যাটেলাইট ফোন কী জানেন?
HIGHLIGHTS

Pathaan ছবিতে স্যাটেলাইট ফোনের ব্যবহার দেখা গিয়েছে

কিন্তু এই ফোন সাধারণ মানুষ ব্যবহার করতে করেন না

এই ফোনে সিম বা নেটওয়ার্কের কোনও প্রয়োজনীয়তা হয় না

Pathaan ক্রেজ নিয়ে নতুন কিছু বলার নেই। গোটা দেশ এই ঝড়ে প্রায় নড়ে গিয়েছে। আর সেটা প্রতিফলন আমরা বক্স অফিসে দেখতেই পাচ্ছি। আপনি যদি ইতিমধ্যেই এই ছবি দেখে থাকেন তাহলে নিশ্চয় শাহরুখের ব্যবহার করা স্যাটেলাইট ফোনটি আপনার চোখ এড়ায়নি? একটু অন্যরকম দেখতে, সাধারণ মোবাইলের মতো একদম নয়। ছবির একদম শুরুতে দেখানো এই স্যাটেলাইট ফোনটি আসলে কী সেট নিয়ে আপনার মনে প্রশ্ন জেগেছে? কেন এই ফোন ব্যবহার কর হয়, কী এর উপকারিতা জানতে চান? কারা ব্যবহার করে এটিকে? এই সমস্ত প্রশ্নের উত্তর জেনে নিন এই প্রতিবেদন থেকে। 

সবার আগে যে প্রশ্নের উত্তর জানা দরকার, স্যাটেলাইট ফোন কী? 

এটি হল এক ধরনের বিশেষ ফোন। এখানে না প্রয়োজন হয় কোনও সিমের না দরকার লাগে মোবাইল নেটওয়ার্কের। অর্থাৎ এটি সিম বা নেটওয়ার্ক ছাড়া এমনই কাজ করে। কিন্তু এখন প্রশ্ন সিম ছাড়া বোঝা গেল, নেটওয়ার্ক ছাড়া এটি কী করে কাজ করে? আসলে এই ফোনগুলো বিশেষ এক ধরনের স্যাটেলাইট এর সঙ্গে কানেক্ট করে। আর সেরার ভিত্তিতেই এটি কাজ করে। সেখান থেকেই সংকেত নিয়ে এটি কাজ করে। 

এই ফোন কীসে কাজ করে? 

যে অঞ্চলে মোবাইল নেটওয়ার্ক কাজ করে না সেখানে ভীষণই কার্যকরী হয় এই স্যাটেলাইট ফোনগুলো। এছাড়া যে কোনও প্রাকৃতিক দুর্যোগের সময়ও এই স্যাটেলাইট ফোন ব্যবহার করা হয়। ফলে বুঝতেই পারছেন স্যাটেলাইট ফোনটি যে কোনও জরুরি ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। 

এটি কীভাবে কাজ করে? 

আমাদের পৃথিবীর চারপাশে একটি কৃত্রিম উপগ্রহ পাক খেয়ে চলেছে। এই স্যাটেলাইট ফোনগুলো সেখান থেকে সিগন্যাল পায়। ফোনের সিগন্যাল প্রথমে এই উপগ্রহে যায় সেখান থেকে সংকেত এই ফোনে আসে। আর সেটার সাহায্যেই কথা বলা যায় এই ফোন দিয়ে। 

Sattelite phone use price

এবার প্রশ্ন আমি আপনি কি এই ফোন ব্যবহার করতে পারব? 

না। সাধারণ মানুষের জন্য স্যাটেলাইট ফোন নয়। এই ফোন মূলত সরকারের কাছেই থাকে। তার থেকে অনুমতি নিতে হয় ব্যবহার করার জন্য। নিরাপত্তার কথা মাথায় রেখে যে কেউ এটিকে ব্যবহার করতে পারেন না। দেশে এখন কেবলমাত্র BSNL -এর স্যাটেলাইট ফোন আছে। আর কারও নয়। তবে এগুলো সাধারণ মানুষ নয়, পুলিশ, রেলওয়ে, সেনাবাহিনী ব্যবহার করে। 

এই ফোনের দাম কত হয়? 

1,500 থেকে 2,000 মার্কিন ডলারের মধ্যে এই স্যাটেলাইট ফোনের দাম হয়ে থাকে। অর্থাৎ ভারতে এই ফোনের দাম 1.25 লাখ টাকা থেকে শুরু হয়। আর এই ফোন দিয়ে কথা বলার যে চার্জ সেটাও অনেকটাই বেশি হয়ে থাকে। তবে হ্যাঁ, একটা কথা। এই স্যাটেলাইট ফিচার কিন্তু সদ্য লঞ্চ হওয়া iPhone 14- তে দেওয়া হয়েছে। এটার কাজ অনেকটাই স্যাটেলাইট ফোনের মতোই। ফলে আপনার কাছে আইফোন 14 থাকলে, আর আপনি নো নেটওয়ার্ক জোনে থাকলে এটির সাহায্যে কল করতে পারবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo