PAN-Adhaar Card লিঙ্কিংয়ের সময়সীমা বাড়ল, নতুন ডেডলাই হল

PAN-Adhaar Card লিঙ্কিংয়ের সময়সীমা বাড়ল, নতুন ডেডলাই হল
HIGHLIGHTS

এই প্রথমবার নয় যখন কেন্দ্র সরকার PAN কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্কের ডেডলাইন বাড়াল, এর আগেও এইরকম 5 বার হয়েছে

হাইলাইট

  • সরকার প্যান কার্ড আধার কার্ডের লিঙ্কের ডেডলাইন বাড়িয়ে দিয়েছে
  • ইনকাম ট্যাক্স রিটার্নের জন্য আধার কার্ড থাকা বাধ্যতামূলক
  • প্যান আর আধার কার্ডের লিঙ্কের শেষ ডেট ছিল 31 মার্চ 2019

 

যে সব ইউজার্সরা PAN (Permanent Account Number) card আর আধারকার্ড এখনও পর্যন্ত লিঙ্ক করান নি তাদের জন্য একটি ভাল খবর। সরকার এই লিঙ্কিংয়ের শেষ ডেট যা 31 মার্চ 2019 ছিল তা বাড়িয়ে দিয়েছে। আর এবার PAN কার্ড আর বায়োমেট্রিক আইডি আধার কার্ড লিঙ্ক করার শেষ ডেট 6 মাস বাড়ানোর পরে 30 সেপ্টেম্বর হয়েছে। আর সুপ্রিম কোর্টের এই সিদ্ধানের পরে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময়ে আধার নম্বর দেওয়া বাধ্যতা মূলক হবে। আপনাদের বলে রাখি যে এই প্রথম নয় যখন কেন্দ্র সরকার PAN আর আধার কার্ডের লিঙ্কিং ডেডলাইন বাড়িয়ে দিয়েছে, এর আগেই 5 বার এরকম হয়েছে।

2018 সালের জুন মাস ট্যাক্স ডিপার্টমেন্ট জানিয়েছিল যে এবার আধার নম্বরের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করার শেষ সময় 30 সেপ্টেম্বর 2019 হবে। CBDT অনুসারে কিছু রিপোর্টে বলা হয়েছে যে 31 মার্চ পর্যন্ত আধার নম্বরের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা না হলে তা অবৈধ মানা হবে। আর এই সময়ে সরকার এই লিঙ্কিংয়ের সময়সীমা বাড়িয়ে দিয়েছে।

আপনাদের বলে রাখি যে আক্ররড লিঙ্কের সময়সীমা বাড়ানো হলেও ইনকাম ট্যাক্স রিটার্ন দেওয়ার সময়ে আধার কার্ড থাকা বাধ্যতামূলক। আর IT রিটার্ন ফাইল করা বা প্যান কার্ডের আবেদন করার জন্য আধার কার্ড বাধ্যতামূলক। 5 জন জাজের বেঞ্চ জানিয়েছে যে 2018 র সেপ্টেম্বর পর্যন্ত 41 কোটি PAN কার্ড ইস্যু করা হয়েছে এর মধ্যে 21 কোটি প্যান কার্ড আধারের সঙ্গে লিঙ্ক করানো আছে।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo