প্রসান্ত মহাসাগরে আবর্জনার স্তুপ, যার আকার সমানে বৃদ্ধি পাচ্ছে, আর এখন এর আকার টেক্সাসের দ্বিগুণ

Updated on 23-Mar-2018
HIGHLIGHTS

এই সময় ট্র্যাসের ‘ভাসমান’ দ্বীপ Great Pacific Garbage Patch (GPGP) নিজেকে 600,000 স্কোয়ার মাইল প্রসারিত করেছে

আমরা জানি যে পৃথিবীতে যত সাগর মহাসাগর আছে তার মধ্যে অন্যতম প্রসান্ত মহাসাগর। আর এবার সেই প্রসান্ত মহাসাগরেই তৈরি হয়েছে বিপদ। না কোন সুনামি বা অন্য কোন সামুদ্রিক ঝড় নয়। আসলে এর কারন আবর্জনা আরও ভাল করে বলতে হলে প্লাস্টিকের আবর্জনা। প্লাস্টিক যে মানব জীবনের কত বড় সমস্যা তা এর একবার এই খবরটি সামনে আসায় বোঝা গেছে। কী এমন হল প্রসান্ত মহাসাগরে? আসুন দেখা যাক। Amazon Samsung Carnivalঃ এই জিনিস গুলির ওপর আজকে ডিস্কাউন্ট পাওয়া যাচ্ছে

বিশ্বের অন্যতম বড় আর গভীর মহাসাগর বলে চিহ্নিত মহাসাগ্র প্রসান্ত মহাসাগরে এখন আবর্জনার স্তুপে পরিণত হয়েছে। এই সময় ট্র্যাসের ‘ভাসমান’ দ্বীপ Great Pacific Garbage Patch (GPGP) নিজেকে 600,000 স্কোয়ার মাইল প্রসারিত করেছে। এই খবর সায়েন্টিফিক রিপোর্ট থেকে পাওয়া গেছে। এখন এটি টেক্সাসের দ্বিগুণ আর ফ্রান্সের তিনগুন আকারে পরিণত হয়েছে। আর এটি প্রতিদিন নিজেকে বৃদ্ধি করে চলেছে।

আর এর কারন হিসাবে সেই প্লাস্টিককেই দায়ি করা হচ্ছে।

Ocean Cleanup য়ের প্রতিস্থাতা বনি সল্ট বলেছেন যে, “এটি একটি টাইম বোমের টিকিটের মতন। আমরা যদি এটি পরিষ্কার না করি তবে এটি আগামী কয়েক যুগের মধ্যে মাইক্রো প্লাস্টিকের টুকরো হয়ে যাবে”। আর তিনি এও বলেছেন যে এই সময়ই এই মহাসাগর থেকে প্লাস্টিক সরিয়ে ফেল উচিৎ।

আর এই বিষয়ে একটি টুইটও করা হয়েছে। আর বলা হয়েছে যে এই আবর্জনা স্তুপের আকার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। আর এখনও অব্দি এটি 79,000টন প্লাস্টিকে ভর্তি হয়ে গেছে।

https://twitter.com/TheOceanCleanup/status/976914565987479552?ref_src=twsrc%5Etfw

কিন্তু কি আছে এই আবর্জনার ভাসমান স্তুপে?

একটি গবেষনা থেকে জানা গেছে যে এই আবর্জনার স্তুপে আছে বোতল, দরি, প্লাস্টিকের ব্যাগ এবং এই জাতীয় আরও অনেক জিনিস। মাছ ধরার জালও আছে এই তালিকায়।

পরিবেশ দূষণের সমস্যা মানুষের অন্যতম বড় চিন্তার কারন আর এটি কিন্তু মহাসাগর কেও ছারেনি। তাই আদতে চিন্তা বাড়ছে মানব সভ্যতারই।

Via

Connect On :