কেন্দ্রের মাস্টারস্ট্রোক! Netflix, Amazon Prime Video এবার ইন্টারনেট ছাড়াই দেখা যাবে

কেন্দ্রের মাস্টারস্ট্রোক! Netflix, Amazon Prime Video এবার ইন্টারনেট ছাড়াই দেখা যাবে
HIGHLIGHTS

Netflix, Amazon Prime Video দেখতে আর লাগবে না ইন্টারনেট

ভারতের টেলিকম বিভাগ নতুন টেকনোলজি নিয়ে কাজ করছে

D2M টেকনোলজি বদল আনবে OTT কনটেন্ট দেখার ক্ষেত্রে

ভারতে লকডাউনের পর বিনোদনের সংজ্ঞা সম্পূর্ণ বদলে গেছে, এখন সিনেমা হলে গিয়ে সিনেমা দেখার থেকে অনেকেই বাড়ি বসে OTT প্ল্যাটফর্মে সিনেমা, ওয়েব সিরিজ, ইত্যাদি দেখতে পছন্দ করেন। এই কারণে দেশে দিন দিন বেড়েই চলেছে OTT এর জনপ্রিয়তা। তবে OTT তে কোনও কনটেন্ট দেখতে গেলে বা স্ট্রিম করতে গেলে ইন্টারনেট পরিষেবা লাগেই, সে আপনি Netflix দেখুন কিংবা Disney+ Hotstar কিংবা Amazon Prime Video। অনেক সময় খারাপ ইন্টারনেট পরিষেবা থাকার কারণে ইচ্ছে থাকলেও দেখা সম্ভব হয় না। এবার তাই ভারতের টেলিকম সংস্থা এই সমস্যা সমাধানের লক্ষ্যে নেমেছে।

ভারতীয় টেলিকম সংস্থা নতুন প্রযুক্তি তৈরি করতে চলেছে। এই প্রযুক্তির নাম দেওয়া হয়েছে Direct to Mobile বা D2M। এই প্রযুক্তির সাহায্যেই বিনা ইন্টারনেটেও Amazon Prime Video, Netflix, Disney+ Hotstar, Sony LIV সহ সমস্ত OTT প্ল্যাটফর্মের কনটেন্ট দেখা যাবে। প্রসার ভারতী এবং খড়গপুর IIT এর ইঞ্জিনিয়াররা কেন্দ্রীয় সরকারকে এই প্রযুক্তি তৈরি করতে সাহায্য করছে। এই প্রযুক্তি তৈরি হয়ে গেলে একবার সেটা যুগান্তকারী পদক্ষেপ হবে একটি। এই প্রযুক্তি যদি সফল হয়ে যায় তাহলে দেশের গ্রাহকরা কোনও রকম ইন্টারনেট ছাড়াই মোবাইল ফোনে নিজের ইচ্ছে মতো কনটেন্ট দেখতে পারবেন OTT প্ল্যাটফর্মে।

জানা গিয়েছে এই প্রযুক্তি অনেকটা FM এর মতো কাজ করবে, এখানে যেমন গান শুনতে গেলে কোনও ইন্টারনেট পরিষেবা লাগে না তেমনই। 526-582 MHz ব্যান্ডে বর্তমানে কাজ করা হচ্ছে D2M টেকনোলজির জন্য, এমনটাই জানিয়েছেন কে রাজারামন, ভারতের টেলিকম বিভাগের সেক্রেটারি। এটার জন্য একটা কমিটি গঠন করা হয়েছে বলে জানা গিয়েছে।

OTT

D2M টেকনোলজির কাজ করার পদ্ধতি কেমন হবে? 

প্রসার ভারতী আজ থেকে 20 বছর আগে D2H পরিষেবা এনেছিল। অর্থাৎ ডাইরেক্ট টু হোম। এবার OTT এর জন্য আসবে D2M, একই ভাবে কাজ করবে এটি। এবার তাই ছবি, বা ওয়েব সিরিজ দেখার জন্য কোনও রকম টেলিকম সংস্থার ইন্টারনেট পরিষেবার উপর নির্ভর করতে হবে না। মানে Airtel, Jio বা Vodafone Idea এমনকি WIFI কেমন পরিষেবা দিচ্ছে তার উপর নির্ভর করবে না আপনি কখন কী কনটেন্ট দেখবেন OTTতে। ফলে স্লো ইন্টারনেট পরিষেবার জন্য এখন আর বাফারিং ইত্যাদির মুখোমুখি হতে হবে না আপনাকে। অনেকেই বাফারিংয়ের কারণে বিরক্ত হন, এক টানা কিছু দেখার ব্যাঘাত ঘটে বলে। এবার সে সব সমস্যা থেকে মুক্তি পেতে চলেছেন সকলেই।

OTT অ্যাপটি ডাউনলোড করতেই এবার খালি আপনার ইন্টারনেট পরিষেবা লাগবে। কিন্তু তাই সাবস্ক্রিপশন নিতে হবে না, এমনটা ভাববেন না। Netflix, Amazon Prime Video, Disney+ Hotstar, Sony Liv, ইত্যাদি দেখার জন্য আপনাকে গাঁটের কড়ি খরচ করতেই হবে।

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo