৩১ মার্চের পর করা যাবে না অনলাইন পেমেন্ট! আজই সেরে ফেলুন এই কাজ

Updated on 20-Mar-2023
HIGHLIGHTS

কেন্দ্রীয় সরকার 31 মার্চ, 2023 এর সময়সীমা নির্ধারণ করেছে

PAN সক্রিয় করতে, পেনালটি হিসাবে 1000 টাকা জরিমানা দিতে হবে

নিশ্চিত তারিখের মধ্যে Aadhaar-Pan Link না করালে, আপনার প্যান কার্ডটি অকেজো হয়ে যাবে

আধারের (Aadhaar Card) সঙ্গে প্যান কার্ড (Pan Card) লিঙ্ক করা বাধ্যতামূলক করা হয়েছে। এর জন্য, কেন্দ্রীয় সরকার 31 মার্চ, 2023 এর সময়সীমা নির্ধারণ করেছে। নিশ্চিত তারিখের মধ্যে Aadhaar-Pan Link না করালে, আপনার প্যান কার্ডটি অকেজো হয়ে যাবে। বলে দি যে প্যান কার্ড অবৈধ হয়ে গেলে ব্যাঙ্কিং লেনদেন করতে সমস্যা হতে পারে। মনে করিয়ে দি যে 50,000 টাকার বেশি লেনদেনের জন্য প্যান কার্ড দরকার হয়। যদি আপনার প্যান কার্ড ইনঅ্যাক্টিভ হয়ে যায়, ফলে আপনি তখন চাইলেও আর কোনো ফাইন্যান্সিয়াল লেনদেন করতে পারবেন না। সেজন্য ইউজারদের 31 মার্চ 2023 এর আগে আধারের সাথে PAN লিঙ্ক করিয়ে নেওয়া উচিত।

1,000 টাকা করে পেনাল্টি দিতে হবে

আপনি যদি 31 মার্চ 2023 এর মধ্যে আধারের সাথে PAN লিঙ্ক করেন তবে আপনাকে কোনও চার্জ দিতে হবে না। কিন্তু এর পরে আপনার PAN বাতিল হয়ে যাবে। এছাড়াও, PAN সক্রিয় করতে, পেনালটি হিসাবে 1000 টাকা জরিমানা দিতে হবে।

কাদের এই Pan Aadhaar Card লিংক করতে হবে?

মার্চ 2022 -এ বলা হয়েছিল প্রতিটি ভারতীয় নাগরিককে এই কাজ করতে হবে। সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সের তরফে এই মর্মে তখন একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। বলা হয়েছিল যাঁরা 2017 সালের জুলাই মাসের 1 তারিখের আগে প্যানের জন্য অ্যাপ্লাই করেছিলেন তাঁদের এই কাজ সেরে ফেলতে হবে। 2023 এর মার্চ 31 তারিখের মধ্যে এই লিংক করতে হবে। নইলে প্যান কার্ড আর কাজ করবে না।

কিভাবে জানবেন প্যান আধারের সাথে লিঙ্ক করা আছে কি না!

প্রথমে https://uidai.gov.in/ ওয়েবসাইটে যান।

এর পরে আধার পরিষেবা মেনুতে আধার লিঙ্কিং স্ট্যাটাস অপশনে যান।

তারপর 12 ডিজিটের আধার নম্বর লিখুন এবং গেট স্ট্যাটাস বোতামে ক্লিক করুন।

তারপর প্যান নম্বর এবং ক্যাপচা কোড লিখুন।

এর পর Get Linking Status এ ক্লিক করুন।

এই ভাবে PAN আধারের সাথে লিঙ্ক করা হয়েছে কি না তা জানা যাবে।

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit.

Connect On :