আরও কম দামে বাজারে আসছে Ola Electric Scooter, জেনে নিন বিস্তারিত

Updated on 30-Jun-2022
HIGHLIGHTS

বাজারে আসছে ওলার আরও কম দামী ইলেকট্রিক স্কুটার

এই বছরের শেষেই লঞ্চ করা হবে এই স্কুটারটি

নাম দেওয়া হয়েছে Ola S1, মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই থাকবে এই স্কুটার

কদিন আগেই Ola Electric এর দুটি স্কুটার নিয়ে যথেষ্ট বিতর্ক হয়েছে। Ola S1 এবং S1 Pro নিয়ে যথেষ্ট তরজা, আলোচনা চলেছে। এর নেপথ্যে একটাই কারণ, বারংবার দুর্ঘটনা ঘটা। কখনও চাকা খুলে যাচ্ছে, তো কখনও আবার আগুন ধরে যাচ্ছে। এমন অভিযোগ বারবার উঠছিল দেশের বিভিন্ন প্রান্ত থেকে। তাই আপাতত ভারতীয় এই কোম্পানিটি তাদের গত বছর লঞ্চ হওয়া দুটো মডেল, Ola S1 এবং Ola S1 Pro এর মধ্যে এখন শুধুই Ola S1 Pro এর উৎপাদন চালিয়ে যাচ্ছে। আপাতত বন্ধ রয়েছে Ola S1 এর উৎপাদন। কিন্তু এক্ষেত্রে মনে রাখতে হবে, বারবার দুর্ঘটনা ঘটা সত্বেও এই ইলেকট্রিক স্কুটারের জনপ্রিয়তা কিন্তু এতটুকুও কমেনি! চাহিদা একই রকম আছে। কিন্তু তবুও কোম্পানি দুটো স্কুটারের বদলে একটাতেই ভাল করে মন দিয়েছে।

কিন্তু সম্প্রতি একাধিক রিপোর্ট থেকে জানা যাচ্ছে খুব শীঘ্রই Ola Electric আরও কম দামে ইলেকট্রিক স্কুটার আনতে চলেছে। ভারতের একটা বিপুল জনগন মধ্যবিত্ত। তাই তাদের কাছে নিজেদের প্রোডাক্ট পৌঁছে দিতে হলে, বেশি বিক্রি করতে হলে জিনিসের দাম মানুষের সাধ্যের মধ্যেই রাখতে হয়। বিশেষ নজর দিতে হয় দামের ক্ষেত্রে। আর সেই দিকে খেয়াল রেখেই এবার বাজারে নতুন ইলেকট্রিক স্কুটার আনতে চলেছে এই কোম্পানি। শোনা যাচ্ছে এই বছরেই হয়তো লঞ্চ হবে এই কম দামী ইলেকট্রিক স্কুটার। যদিও এই নয়া মডেল সম্পর্কে বিশেষ কিছু তথ্য জানা যায়নি।

Ola S1 Pro তে কী কী ফিচার রয়েছে?

এই ইলেকট্রিক স্কুটারে রয়েছে 3.97kWh ব্যাটারি, সঙ্গে আছে একটি ইলেকট্রিক মোটর। এই মোটরের সাহায্যে 8.5kW অবধি শক্তি পাওয়া যাবে। এর থেকেও যদি কম দামে Ola Electric তাদের নতুন স্কুটার আনে তবে ধরে নেওয়া যায় সেই স্কুটারের ব্যাটারি আরও কম ক্ষমতার হবে। এবং থাকবে কম শক্তিশালী মোটর।

বর্তমানে Ola Electric এর দুটি electric scooter এই টাচস্ক্রিন ডিসপ্লে আছে। কিন্তু কম দামী স্কুটারে সেই ফিচার আর নাও থাকতে পারে। তবে সেই সস্তার স্কুটারে কোন কোন ফিচার থাকবে সেটা এখনও স্পষ্ট নয়।

এর আগে যে ইলেকট্রিক স্কুটারের উৎপাদন বন্ধ আছে অর্থাৎ ওলা S1 এ ছিল 2.98 kWh ব্যাটারি এবং S1 Pro এর মতোই সমক্ষমতা সম্পন্ন মোটর। এই স্কুটার 90 কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ছুটতে পারে। সেই তুলনায় Ola S1 Pro আরও বেশি জোরে যেতে পারে, 115 কিলোমিটার প্রতি ঘণ্টায়।

এই ইলেকট্রিক স্কুটারগুলোর দাম 1 লাখ দিয়ে শুরু। Ola S1 এর দাম হচ্ছে 1 লাখ এবং S1 pro এর দাম হচ্ছে 1.3 লাখ টাকা। এই ভারতীয় কোম্পানিটির সব থেকে সস্তা স্কুটার অর্থার S1 এর দামও এক লাখ হওয়ায় অনেকেই তা কিনতে পারছেন না ইচ্ছে থাকা সত্বেও। তাই এই কোম্পানি ঠিক করেছে ভাল পারফরমেন্স যুক্ত ইলেকট্রিক স্কুটার যদি বাজারে আনা যায় আরও সস্তায় তাহলে অনেকেই হয়তো সেই স্কুটার কিনতে আগ্রহী হবেন।

শুধু স্কুটার নয়, Ola এখন ইলেকট্রিক গাড়িও বাজারে আনতে চায়। মনে করা হচ্ছে এই কোম্পানির ইলেকট্রিক গাড়িটি 2023 সালে লঞ্চ করা হবে। তবে এখনও সেই বিষয়ে Ola Electric এর তরফে কিছুই জানানো হয়নি।

Connect On :