গাড়ি নয় আগে ইলেকট্রিক বাইক আনবে Ola? কী জানালেন ওলার সিইও?

Updated on 11-Nov-2022
HIGHLIGHTS

চার চাকা গাড়িরর বদলে দুই চাকার ইলেকট্রিক মোটরসাইকেল আগে আনছে ওলা

ভাবিশ আগরওয়াল জানালেন ওলা এখন ইলেকট্রিক মোটরসাইকেল নিয়ে কাজ করছে

এই বিষয়ে তিনি সোশ্যাল মিডিয়ায় একটি পোলের ব্যবস্থা করেন যে ভারতীয়রা এখন কী ধরনের ইলেকট্রিক বাইক পছন্দ করছেন

Ola সমস্ত জল্পনাকে সিলমোহর দিয়ে জানাল তারা এবার ইলেকট্রিক মোটরসাইকেল (Electric Motorcycle) তথা বাইকের ব্যবসায় নামতে চলেছে। দীর্ঘদিন ধরেই এই বিষয় নিয়ে নানান আলোচনা চলেছে। অবশেষে কোম্পানির তরফে আনুষ্ঠানিক ভাবে নিশ্চিত বার্তা এল। ভাবিশ আগরওয়াল, Ola Electric কোম্পানির যিনি সহ প্রতিষ্ঠাতা এবং সিইও জানিয়েছেন, ওলা বর্তমানে একটি ইলেকট্রিক মোটরসাইকেল নিয়ে কাজ করছে। ওলার তরফে অবশ্য আগেই জানানো হয়েছিল যে তারা ইলেকট্রিক স্কুটারের পরিবর্তে বাইক নিয়ে কাজ করতে বেশি আগ্রহী।

ভাবিশ আগরওয়াল এই সংক্রান্ত একটি পোলের আয়োজন করেছিলেন। সেখানে তিনি জানতে চান বর্তমান সময়ে ভারতীয়রা কেমন ধরনের ইলেকট্রিক মোটরসাইকেল পছন্দ করছেন। আর এই পোল সামনে আসার পর থেকেই নতুন জল্পনা উসকে গিয়েছে। Ola কোম্পানির নতুন মোটরসাইকেল কেমন দেখতে হবে, কী থাকবে তাতে, ইত্যাদি নিয়ে আলোচনা শুরু হয়েছে। আসলে এই সমস্ত বিষয়ে ভাবিশ নিজেই একাধিক বিকল্পের কথা বলেছেন। তিনি ইলেকট্রিক বাইক ব্যবহারকারীদের অপশন দিয়েছেন যে তাঁরা কোন ধরনের বাইক পছন্দ করবেন, স্পোর্টস বাইক নাকি ক্রুজার অথবা অ্যাডভেঞ্চার বাইক নাকি স্রেফ ক্যাফে রেসার?

Ola Elelctric এর প্রথম ইলেকট্রিক বাইকটি 2023 সালের প্রথম দিকেই ভারতে হাজির হতে পারে বলেই শোনা যাচ্ছে। এমনটাই একটি রিপোর্ট দাবি করেছে। কিছুদিন আগেই ভাবিশ একটি পোস্টের মাধ্যমে আভাস দিয়েছিলেন যে তাঁরা বর্তমানে ভারতের যে বৃহৎ দুই চাকা যানবাহনের বাজার আছে সেটাকে ধরতে চান। আর সেই কারণেই তাঁদের সংস্থা Ola Electric ইলেকট্রিক বাইকের দিকে বিশেষ নজর দিয়েছে। এই কারণেই তারা চাইছে মিড সেগমেন্ট এবং প্রিমিয়াম ক্যাটাগরির ইলেকট্রিক বাইক লঞ্চ করতে। কানাঘুষোয় শোনা যাচ্ছে, বেশিদিন অপেক্ষা করতে হবে না, 2022 এর শেষেই এই ইলেকট্রিক বাইক নিয়ে Ola কোনও বড়সড় ঘোষণা করবে।

Ola S1 Air ভারতে দীপাবলির সময় লঞ্চ হয়। আর তখনই Ola Electric এর সিইও আভাস দিয়েছেন যে Ola পরবর্তীতে ইলেকট্রিক বাইক আনতে পারে। তিনি জানিয়েছিলেন, দুই চাকার বিভাগের ইলেকট্রিক ভেহিকেল তৈরি করবেন তাঁরা আগামী 1 বছরের মধ্যে, এর মধ্যে থাকতে পারে বাইক, স্পোর্টস বাইক, কমিউটার স্কুটি, ইত্যাদি। Ola এর আপাতত মূল লক্ষ্য হল যাঁরা ICE গাড়ি কিনছেন তার থেকে যাতে ভাল মানের ইলেকট্রিক স্কুটার বা বাইক বাজারে আনা যেতে পারে।

একদিকে যেমন Ola দুই চাকা বিভাগের ইলেকট্রিক বাইক নিয়ে জোরকদমে কাজ করছে তেমনই তাদের পাইপলাইনে রয়েছে চার চাকা গাড়ি। এই সংস্থার তরফে তাদের আসন্ন ইলেকট্রিক ভেহিকেলের এক ঝলক প্রকাশ্যে আনাও হয়েছে। জানানো হয়েছে সেই গাড়িতে কী কী ফিচার থাকবে। Ola এর তরফে যে টিজার আনা হয়েছিল সেখানে দেখা গিয়েছে সবটা। কিন্তু Ola এর ইলেকট্রিক গাড়ি 2025 সালের আগে লঞ্চ করত পারবে বলে মনে করা হচ্ছে না।

বর্তমানে Ola Electric হচ্ছে দেশের 1 নম্বর Electric Scooter প্রস্তুতকারক সংস্থা। একাধিক ইলেকট্রিক স্কুটার রয়েছে এই সংস্থার ঝুলিতে, এর মধ্যে রয়েছে Ola S1, S1 Pro, S1 Air, ইত্যাদি। গত বছর, অর্থাৎ 2021 সালের আগস্ট মাসে প্রথমবার ওলার তরফে তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার আনা হয়। 20,000 ওলা কোম্পানির ইলেকট্রিক স্কুটার দেশে বিক্রি হয়েছে অক্টোবরে! ভাবিশ আগরওয়াল এই সাফল্যের পর জানিয়েছেন তাঁরা আগামী বছর শেষ হওয়ার আগেই  10 লাখ ইলেকট্রিক ভেহিকেল তৈরি করবেন।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :