Gmail-এ এল নতুন ফিচার, এবার ইন্টারনেট না থাকলেও করা যাবে Email!

Gmail-এ এল নতুন ফিচার, এবার ইন্টারনেট না থাকলেও করা যাবে Email!
HIGHLIGHTS

গুগলের তরফে ইমেলের নতুন ফিচার অফলাইন জিমেল লঞ্চ করা হল

এর মাধ্যমে এবার ইন্টারনেট ছাড়াই পাঠানো যাবে ইমেল

দেখাও যাবে কে কী ইমেল পাঠিয়েছে

চিঠি থেকে মানুষ বহুদিন আগেই সরে এসেছে ইমেলে(Email)। অফিসিয়াল কাজ কর্ম হোক বা অন্য কিছু এখন সব কিছুই, মূলত অফিসিয়াল তথ্য চালাচালি, ইত্যাদির জন্য ইমেল ভরসা। আর বিভিন্ন ইমেল মাধ্যমগুলোর মধ্যে সব থেকে জনপ্রিয় এবং ভরসা যোগ্য মাধ্যম হল জিমেল (Gmail)। এটাই হচ্ছে বিশ্বের সব থেকে জনপ্রিয় ইমেল মাধ্যম। এখানে প্রায় 1.8 বিলিয়ন ইউজার রয়েছে। তথ্যটা গত বছরের পরিসংখ্যান অনুযায়ী।

কিন্তু এখন সময় আরও বদলেছে। পথে ঘাটে অনেকেই অনেক সময় সঙ্গে করে ল্যাপটপ নিয়ে ঘুরতে পারে না, পারলেও আলাদা করে সেভাবে ইমেল চেক করার জন্য ল্যাপটপ খোলা হয় না। তার জন্য অধিকাংশ মানুষই ভরসা করেন স্মার্ট ফোনের উপর। বিশ্বের 75% মানুষ ফোনেই জিমেল ব্যবহার করেন।

আর এই বিপুল সংখ্যক ইউজারদের কথা মাথায় রেখেই গুগল কর্তৃপক্ষ একটা নতুন ফিচার আনল। অফলাইন জিমেল। এবার থেকে আপনার ফোনে যদি ইন্টারনেট (internet) নাও থাকে তবুও আপনি এই ফিচারের সাহায্যে আপনার ফোনে কোন নতুন ইমেল এসেছে সেটা দেখতে পারবেন। শুধু তাই নয় কোনও প্রয়োজনীয় ইমেল পাঠাতেও পারবেন। ফলে এখন আর শক্তিশালী ইন্টারনেট ব্যবস্থার (strong internet connection) প্রয়োজন নেই ইমেল করা বা দেখার জন্য।

এখন আর কোনও গুরুত্বপূর্ন ইমেল করা বা পড়ার জন্য ভাল ইন্টারনেট কানেকশনের অপেক্ষা করতে হবে না। সেটা ছাড়াই এবার কাজ করা যাবে।

gmail

ইন্টারনেট না থাকলে কী ভাবে চেক করবেন আপনার  জিমেল?

সবার প্রথমে mail.Google.com এ যেতে হবে। সেখানে গিয়ে নিজের জিমেলের যে অ্যাকাউন্ট আছে সেখানে ইনবক্সে যেতে হবে। ইনবক্সের যে সেটিং অপশন আছে সেখানে ক্লিক করতে হবে। অথবা ইউজাররা Cogwheel বাটনেও ক্লিক করতে পারেন। তারপর see all settings অপশনে যেতে হবে। তারপর যে নতুন পেজ আসবে সেখানে অফলাইন লেখা যে ট্যাব আসবে সেটাকে ক্লিক করতে হবে।

অফলাইন ট্যাবে ক্লিক করার পর enable offline mail এটাকে ক্লিক করে অন করে দিতে হবে। এটা করলেই ইউজাররা একটা নতুন সেটিংস অপশন দেখতে পাবেন।

এতটুকু করা হয়ে গেলে সময়সীমা বেছে নিতে হবে গ্রাহকদের যে তাঁরা কতদিনের জন্য জিমেল সিঙ্ক করতে চাইছেন। সেটা যেই মুহূর্তে গ্রাহক বেছে নেবেন তৎক্ষণাৎ তাঁকে দেখিয়ে দেওয়া হবে যে তাঁর ডিভাইসে আর কতটা জায়গা আছে। একই সঙ্গে জিমেল ইউজারকে জিজ্ঞেস করবে যে তিনি তাঁর অফলাইন জিমেলের সমস্ত ডেটা রাখতে চান কী না। পর পর এই প্রতিটা ধাপ ফলো করার পর সব শেষে সেভ চেঞ্জ বাটনে ক্লিক করলেই ইউজারদের ফোনে অফলাইন জিমেল চালু হয়ে যাবে।

তবে এক্ষেত্রে মনে রাখতে হবে, অফলাইন জিমেল শুধুমাত্র ক্রোমেই (Chrome) কাজ করবে। আর যদি incognito মোডে থাকেন ইউজার তাহলে কিন্তু এই ফিচার কাজ করবে না। এই ফিচার পাওয়ার জন্য নর্মাল মোডে থাকতে হবে গ্রাহককে।

Digit.in
Logo
Digit.in
Logo