Alert! 1 জানুয়ারি থেকে বন্ধ হচ্ছে UPI Id, অনলাইন পেমেন্টের নয়া নিয়ম জারি

Alert! 1 জানুয়ারি থেকে বন্ধ হচ্ছে UPI Id, অনলাইন পেমেন্টের নয়া নিয়ম জারি
HIGHLIGHTS

NPCI এর তরফে সক্রিয় না থাকা UPI Id ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে

ব্লক করা আইডিগুলি 1 জানুয়ারী, 2024 থেকে আর অনলাইন পেমেন্ট করতে পারবেন না

আপনি যদি আপনার পুরানো ইনএক্টিভ আইডি বন্ধ করতে না চান, তাহলে আপনাকে 31 ডিসেম্বরের আগে পুরানো আইডি এক্টিভ করতে হবে

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) এর তরফে সক্রিয় না থাকা UPI Id ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে। এর মানে হল, আপনি যদি এক বছর বা তার বেশি সময় ধরে ইউপিআই আইডিয়ার মাধ্যমে অনলাইন পেমেন্ট না করে থাকেন, তবে আপনার ইউপিআই আইডি 31 ডিসেম্বর থেকে বন্ধ করে দেওয়া হবে। ব্লক করা আইডিগুলি 1 জানুয়ারী, 2024 থেকে আর অনলাইন পেমেন্ট করতে পারবেন না।

আসলে, Google Pay, PhonePe এবং Paytm-এর মতো প্ল্যাটফর্মগুলি থেকে অনলাইনে টাকা পাঠানোর জন্য ইউপিআই আইডি তৈরি করা হয়ে। ইউপিআই আইডি আপনার মোবাইল নম্বর থেকে লিঙ্ক করা হয়ে। অনেক সময় একটি মোবাইল নম্বরের সাথে একাধিক ইউপিআই আইডি যোগ থাকে, যেগুলি দীর্ঘদিন ব্যবহার করা হয় না।

আরও পড়ুন: 2GB Daily Data Prepaid Plan: জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার 84 দিনের সেরা ডেটা প্ল্যান

UPI Id block
আপনার ইউপিআই আইডি 31 ডিসেম্বর থেকে বন্ধ করে দেওয়া হবে

UPI Id ব্লক না হওয়ার জন্য কী করবেন

আপনি যদি আপনার পুরানো ইনএক্টিভ আইডি বন্ধ করতে না চান, তাহলে আপনাকে 31 ডিসেম্বরের আগে পুরানো আইডি এক্টিভ করতে হবে। এর জন্য আপনাকে ইউপিআই আইডির মাধ্যমে পেমেন্ট করে এটি এক্টিভ করতে হবে।

কেন বন্ধ হচ্ছে পুরনো UPI আইডি?

NPCI রিপোর্ট অনুযায়ী, পুরানো ইউপিআই দিয়ে জালিয়াতি হওয়ার সম্ভনা বেশি থাকে। এই কারণে এনপিসিআইয়ের তরফে এটি ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে।

UPI Update
কেন বন্ধ হচ্ছে পুরনো ইউপিআই আইডি?

এনপিসিআই এর রিপোর্ট অনুযায়ী, গ্রাহকরা তাদের পুরানো ইউপিআই আইডি বন্ধ না করেই নতুন মোবাইলে নতুন ইউপিআই আইডি থেকে মোবাইল নম্বর লিঙ্ক করেন। এই বিষয়ে টেলিকম রেগুলেটরি অথরিটি অর্থাৎ TRAI এর তরফে গাইডলাইন জারি করা হয়েছে।

আরও পড়ুন: WhatsApp New Feature: হোয়াটসঅ্যাপে আনছে নতুন অ্যালবাম ফিচার, জানুন কীভাবে কাজ করবে এটি

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo