Aadhaar Card Update: এবার আধার কার্ডে আপডেট করা হবে বিনামূল্যে, করতে হবে না কোনও খরচ

Aadhaar Card Update: এবার আধার কার্ডে আপডেট করা হবে বিনামূল্যে, করতে হবে না কোনও খরচ
HIGHLIGHTS

UIDAI-এর তরফে জানানো হয়েছে, আধার আপডেট করতে এখন আর টাকা খরচ করতে হবে না

অনলাইনে আপডেট করলেই এই সুবিধা পাওয়া যাবে

15 মার্চ, 2023 থেকে 14 জুন, 2023 পর্যন্ত বিনামূল্যে তাদের আধার কার্ড অনলাইনে আপডেট করতে পারেন

Free Aadhaar Update: আধার কার্ড বর্তমান সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হয়ে উঠেছে। আপনি যদি আপনার আধার কার্ড (Aadhaar Card) আপডেট করাতে চান, তবে আপনার কাছে রয়েছে দারুন সুযোগ। কারণ কোনো খরচ ছাড়াই আপনি আপনার আধার কার্ড আপডেট করাতে পারবেন, এর জন্য় আপনাকে এখন একটি পয়সাও খরচ করতে হবে না। আধার কার্ড সম্পর্কে এই ঘোষনা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়ার তরফে করা হয়েছে। 

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) নাগরিকদের বিনামূল্যে আধারের জন্য অনলাইন নথি আপডেট করার সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। UIDAI-এর তরফে জানানো হয়েছে, আধার আপডেট করতে এখন আর টাকা খরচ করতে হবে না। তবে বলে দি যে অনলাইনে আপডেট করলেই এই সুবিধা পাওয়া যাবে। যদি আধার ইউজাররা তাদের আধার আপডেট করতে ফিজিক্যাল কাউন্টারে যান, তাহলে তাদের টাকা দিতে হবে। UIDAI জানিয়েছে যে আধার হোল্ডাররা তিন মাসের জন্য এই বিনামূল্যের আধার আপডেট সুবিধার সুযোগ পাবেন। আধার ইউজাররা 15 মার্চ, 2023 থেকে 14 জুন, 2023 পর্যন্ত বিনামূল্যে তাদের আধার কার্ড অনলাইনে আপডেট করতে পারেন।

আগে এত টাকা খরচ করতে হত

বর্তমানে আধার কার্ডে যেকোনো ধরনের আপডেটের জন্য গ্রাহককে 50 টাকা ফি দিতে হবে। আধার কেন্দ্রে গিয়ে নথি আপডেট করার জন্য 50 টাকা ফি দিতে হবে। আগে, আধার পোর্টালে তাদের নথি আপডেট করার জন্য বাসিন্দাদের 25 টাকা দিতে হত। অনলাইনেও আধার আপডেট করার জন্য একটি ফি ছিল। যদিও এখন এটি বিনামূল্যে করা হয়েছে। এমন সময়ে সরকারের এই ছাড়ের সুবিধা নিতে পারেন আধার ইউজাররা।

এই ইউজারদের আধার আপডেট করতে হবে

বলে দি যে আপনার আধার যদি 10 বছরের বেশি পুরানো হয়, আপনার আধারে গত 10 বছর ধরে কোনও আপডেট করা হয়নি, তাহলে এই ধরনের লোকদের তাদের আধার আপডেট করতে হবে। সরকারি সুবিধার সুযোগ নিতে আধার খুবই গুরুত্বপূর্ণ। এর সুবিধা সেই সমস্ত লোকদের জন্য বেশি হবে যারা গত কয়েক বছর ধরে তাদের আধার আপডেট করেননি। এখন আধার আপডেট করা খুবই সহজ। আপনি ঘরে বসেই UIDAI-এর ওয়েবসাইটে গিয়ে দশ মিনিটের মধ্যে আপনার আধার আপডেট করতে পারেন। যাইহোক, এর জন্য আপনার মোবাইল নম্বরটি আধারে রেজিস্টার করা উচিত। এর পরেই আপনি এই অনলাইন সুবিধার সুবিধা নিতে পারবেন।

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo