এবার ATM কার্ড ছাড়াই টাকা তোলা যাবে

Updated on 07-Dec-2018
HIGHLIGHTS

এবার খুব তাড়াতাড়ি কোন ডেবিট কার্ড ছাড়াই ATM থেকে সহজেই টাকা তোলা যাবে, হ্যাঁ এবার আপনারা QR কোডের মাধ্যমে টাকা তুলতে পারবেন এর জন্য একটি আলাদা সিস্টেম তৈরি করা হয়েছে

আপনারা যদি ATM কার্ড নিয়ে টাকা তুলতে যাওয়ার সময়ে প্রায়ই কার্ড নিয়ে বেরোতে ভুলে যান তবে আপনাদের জন্য একটি ভাল খবর এসেছে। অবাক হচ্ছেন? AGS Transact Technologies সেই কোম্পানি হিসাবে উঠে এসেছে যেখানে সব ব্যাঙ্কের ATM পরিষেবা সুবিধা দেওয়া হয়েছে। আর এই কোম্পানি এবার একটি সিস্টেম বানাচ্ছে যা UPI প্ল্যাটফর্ম ব্যাবহার করলে ATM মেশিন থেকে টাকা তোলা যাবে।

আর এর স্নজ্ঞে যদি ATM থেকে টাকা তোলার পরে ডেবিট কার্ড ATM মেশিনে থেকে যায় তবে এই সিস্টেম আপনাদের জন্য খুব কাজের। এই সিস্টেমের মাধ্যমে ইউজাররা ATM মেশিন থেকে OR কোডের মাধ্যমে স্ক্যান করে টাকা তুলতে পারবে। হ্যাঁ এর জন্য আপনাদের ডেবিট কার্ড সোয়াইপ করতে হবে না। আর QR কোড মেশিন স্ক্রিনের সাহায্যে স্ক্যান করা যাবে। আর এই সব কিছু আপনারা ইউনিফায়েড পেমেন্ট মানে UPI বেসড সিস্টেম হিসাবে পাবেন। আর রিপোর্ট অনুসারে সেকেন্ড জেনারেশানের UPI 2.0 থেকে টাকা তোলা আগের থেকে অনেক বেশি সহজ।

তবে রিপোর্ট অনুসারে এখন এই পরিষেবা ন্যাশানাল পেমেন্ট কর্পোরেশান অফ ইন্ডিয়া (NPCI) এখন পাওয়া যাবে না। AGS অনুসারে কোম্পানি এই প্রযুক্তি টেস্টিং আগে করে দেখছে। আর আপনাদের বলে রাখি যে এই ফিচারের বিষয়ে যখন ব্যাঙ্কে বলা হয় তখন সব ব্যাঙ্ক এটি নিয়ে উৎসাহ দেখায়।

TOI অনুসারে UPI প্ল্যাটফর্মে নির্ভর এই সিস্টেম AGS Transact Technologies করেছে AGS এবার ব্যাঙ্কে ATM পরিষেবা দেবে। আর কোন ATM কার্ডের মেশিন থেকে টাকা তোলার জন্য অ্যাকাউন্ট হোল্ডারের কাছে মোবাইল অ্যাপ্লিকেশান সাবসক্রিপশান থাকা দরকার যা আগে থেকে UPI বেসড হবে। আর এর পরে UPI পেমেন্ট করার জন্য ইউজারকে QR কোড স্ক্যান করতে হবে।  

Connect On :