এবার Adhaar Card য়ের ‘সঠিক ব্যাবহার’ করতে পারবেন

এবার Adhaar Card য়ের ‘সঠিক ব্যাবহার’ করতে পারবেন
HIGHLIGHTS

সম্প্রতি সারা দেশে আধার কার্ড নিয়ে নতুন নিয়ম দেওয়া হয়েছে আর এই নিয়ম অনুসারে আগামী দিনে আপ নারা নিজেদের ইচ্ছেতে আধার করতে পারবেন, মোবাইল সিম কার্ড নিন কিম্বা ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলুন এটি আগের থেকে অনেক বেশি স্বচ্ছ হবে

হাইলাইট

  • রাষ্ট্রপতি আধারের নতুন নিয়ম মঞ্জুর করেছেন
  • আধারের নিয়মে পরিবর্তন করা হয়েছে

 

সম্প্রতি আধারের নিয়মে বলা হয়েছিল আর সেই নিয়ম ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ মঞ্জুর করেছেন। আর আধারের সঙ্গে যুক্ত নিয়ম বদলালে নতুন নিয়ম তৈরি করা হচ্ছে। আপনাদের বলে রকাহি যে সরকার নতুন নিয়েম আনতে চলেছে। এই নিয়ম অনুসারে এবার মোবাইল সিম কার্ড বা ব্যাঙ্কে অ্যাকাউন্ট ওপেন করার সময়ে প্রমান পত্র হিসাবে আধারের স্বচ্ছতার অনুমতি পাওয়া গেছে।

এর জন্য আদেশ দেওয়া হয়েছে। আর এই বিষয়ে গত সপাথে মন্ত্রিরা আহদের বিষয়ে প্রস্তাব বদলাতে চেয়ছেন। এবার আধারের ব্যাবহার বিষয়ে মঞ্জুরি পাওয়া গেছে। এবার কোন সার্ভিস প্রোভাইডার আধার ডিটেল নিজের কাছে রাখতে পারবেনা।

আধার নিয়মের পরিবর্তন, অমান্য হলে শাস্তি

সুপ্রিম কোর্টের নিয়মে এই পরিবর্তন করা হয়েছে যে 18 বছর হওয়ার পরে আধারের কার্যক্রমের বাইরে যাওয়ার অপশান বাছতে পারে। আদেশে বলা হেয়ছে যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ওপেন করা বা মোবাইল সিম কার্ড নেওয়ার জন্য আধার ডিটেল চাওয়া বাধ্যতামূলক নয়। এই বিশেয় নিয়ম অমান্য হলে কোটি টাকার আর্থিক জরিমানা করা হতে পারে। আর না হলে প্রতি দিন 10 লাখ টাকার জরিমানা করা যাবে।

আধার ব্যাবহারের জন্য এই অবস্থায় 3 বছর পর্যন্ত কয়েদ আর 10 হাজার টাকার জরিমানা করা হবে। আর এর সঙ্গে অবৈধ ভাবে এই তথ্য ব্যাবহার করা হলে কোম্পানির জরিমানা এক লাখ টাকা হবে। আর সেখানে আধার নিয়মে 57 সরিয়ে দেওয়া হয়েছে যেখানে নিজস্ব কোম্পানি গুলি আধার কার্ড ব্যাবহার করতে পারত।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo