TRAI: নিজেদের পছন্দের চ্যানেল বাছার শেষ তারখি 31 জানুয়ারি

TRAI: নিজেদের পছন্দের চ্যানেল বাছার শেষ তারখি 31 জানুয়ারি
HIGHLIGHTS

নিজেদের পছন্দের টিভি চ্যানেলের জন্য এবার ইউজার্সদের কাছে এক মাস সময় আছে, হ্যাঁ TRAI এই বিষয়ে জানিয়েছে যে 1 ফেব্রুয়ারি থেকে ট্যারিফ সিস্টেমে নতুন স্কিম চালু হয়ে যাবে আর এর সঙ্গে ইউজার্সদের কাছে শুধু 31 জানুয়ারি পর্যন্ত সময় আছে

বৈশিষ্ট্য

  • 31 জানুয়ারি পর্যন্ত ইউজার্সরা তাদের পছন্দের চ্যানেল বাছতে পারবেন
  • 29 ডিসেম্বর থেকে এই নতুন ট্যারিফ চালু হয়েছে
  • 1 ফেব্রুয়ারি থেকে TRAI য়ের নতুন স্কিম চালু হবে

আপনারা যদি আপনাদের পছন্দের টিভি চ্যানেল আপনাদের কাছে থাকুক তা চান তবে খুব তাড়াতাড়ি নিজেদের পছন্দের চ্যানেল বেছে নিন। এর জন্য আপনাদের কাছে শুধু এই এক মাসের সময়ই আছে। আসলে টেলিকম রেগুলেটারি অথারিটি (TRAI) ইউজার্সদের নিজেদের পছন্দের চ্যানেল বাছাড় জন্য 31 জানুয়ারি পর্যন্ত সময় দিয়েছে। আর এর পরে ট্রাইয়ের নতুন স্কিম চালু হয়ে যাবে। TRAI বলেছে যে 1 ফেব্রুয়ারি থেকে টিভির নতুন ট্যারিফ চালু হয়ে যাবে।

আপনাদের বলে রাখি যে কিছু দিন আগেই টেলিকম রেগুলেটারি অথারিটি নতুন কেবেল টিভিতে নতুন ট্যারিফ সিস্টেম চালু করার নির্দেশ দিয়েছিল। TRAI অনুসারে 29 ডিসেম্বর থেকে সমস্ত মাল্টি সার্ভিস অপারেটার (MSOs) আর লোকাল কেবেল অপারেটার্সরা নতুন ট্যারিফ সিস্টেম চলু করেছে। আর এবার ট্রাই তাদের এই সময়সীমা বাড়িয়ে দিয়েছে আর ইউজার্সদের নিজদের পছন্দের চ্যানেল বাছাড় সময় বাড়িয়ে দিয়েছে।

TRAI য়ের সেকেটারি S.K. Gupta তাদের একটি বক্তবে বলেছেন যে এই খবর DTH অয়াপ্রেটার আর মাল্টি সার্ভিস অপারেটারের সঙ্গে এই বিষয়ে একটি বৈঠক করা হয়। এই বৈঠকের সময়ে বলা হয় যে নতুন স্কিম আনার আগে ইউজার্সদের কিছু সময় দেওয়া দরকার যাতে তারা নিজেদের সময় মত নিজেদের পছন্দের চ্যানেল বাছতে পারেন।

Network Capacity Fees হিসাবে ইউজার্সদের এক মাসর 100টি চ্যানেলের জন্য 130 টাকা দিতে হবে। আর এর সঙ্গে ইউজার্সরা যদি 100টির বেশি চ্যানেল দেখতে চান তবে পরের 25টি চ্যানেলের জন্য 20 টাকা আলাদা করে দিতে হবে। আর এমনিতে আপনাদের বলে রাখি যে এই ক্ষেত্রে গ্রাহকদের সংখ্যা 10-15% হবে। আর এর সঙ্গে আপনারা পায় চ্যানেল বাছতে পারবেন যার দাম আলাদা করে অ্যাড করা হবে।

আপনাদের বলে রাখি যে এই নতুন ট্যারিফ সিস্টেমের মাধ্যমে ইউজার্সরা চ্যানেল বাছার স্বাধীনতা পাবে। আর এর সঙ্গে এবার তারা চ্যানেলের জন্য সেই টাকা দিতে হবে যা তারা ব্যাবহার করতে পারবেন। ট্রাই মনে করে যে ইলেক্ট্রনিক্স প্রোগ্রাম গাইড (EPG) র মাধ্যমে টিভি স্ক্রিনে চ্যানেলের MRP লেখা থাকবে। আর এর ফলে ইউজার্সদের ভাল সাহায্য হবে কারন ডিস্ট্রিবিউটাররা ব্রডকাস্টের জন্য আলাদা চ্যানেল দেবে না। আর ইউজার্স এর চ্যানেল প্রাইস রেঞ্জ TRAI য়ের তরফে 1থেকে 19 টাকার মধ্যে রাখা হবে।

Digit.in
Logo
Digit.in
Logo