এবার তবে স্বপন পূরণ! সামনের মাসেই সূর্যে যাবে মানব জান!

এবার তবে স্বপন পূরণ! সামনের মাসেই সূর্যে যাবে মানব জান!
HIGHLIGHTS

সূর্যের উদ্দেশ্যে মধ্যে ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে 6 আগস্ট পাড়ি দেবে নাসার মহাকাশযান

আমাদের সৌর মন্ডলের কেন্দ্রবিন্দুতে অবস্থিত সে, তাকে নিয়ে আমাদের মনে প্রশ্নের শেষ নেই। লোক কথা উপকথা হোক বা পৌরানিক কাহিনী সর্বত্র  তার চিরকালীন উপস্থিতি। আর সে যদি না থাকত তবে আমরাও হয়ত থাকতাম না। হ্যাঁ ঠিকই ধরেছেন আমরা কথা বলছি সৌরমন্ডলের প্রান ভোমরা সূর্যকে নিয়েই।

তবে সূর্য নিয়ে আমাদের মনে যতই কৌতুহল থাকনা কেন তার বেশির ভাগই আজও নিরসন হয়নি। তবে এবার হয়ত কিছুটা হলেও নাগাল পাওয়া যাবে তার। জানা যাবে বা হয়তবা কিছু সৌর রহস্য। ভাবছেন তো আসলে কি বলতে চাইছি আমারা?

আপনাদের হয়ত মনে আছে বেশ কিছু দিন আগে আমারা বিজ্ঞানীদের একটি আগামী গবেষনা বা মহাকাশ গবেষণার বিষয়ে কিছু কথা বলেছিলাম, আপনাদের জানিয়েছিলাম যে বিজ্ঞানীরা এবার একটি সৌর যান পাঠাতে চলেছেন। আর এবার সেই বিষয়েই আরও একটি খবর বিভিন্ন সংবাদমাধ্যমের মাধ্যমে জানা গেছে।

এবার মাত্র কিছু দিনের সূর্যের উদ্দেশ্যে মধ্যে ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে 6 আগস্ট পাড়ি দেবে নাসার মহাকাশযান। আর এই প্রকল্পের নাম নাসার তরফে দেওয়া হ্যেচলে ‘পার্কার সোলার প্রোব। আর এই সম্পূর্ণ পরিকল্পনাটি আগামী 7 বছর ধরে চলবে।

এর আগে কখনো সুর্যের এত কাছে পৌছান যায়নি। আর এই মহাকাশ অভিযান মহাকাশ বিজ্ঞানীদের দির্ঘদিনের স্বপন। বর্তমান প্রজুক্তির সাহায্যেই এই পরিকল্পনা সফল হতে চলেছে। তাপবিরোধী বর্ম বা ত্রুটি সংশোধন ব্যবস্থার মতো বিভিন্ন অত্যাধুনিক প্রযুক্তি বর্তমানে এসে গেছে আর এই সব প্রযুক্তির হাত ধরেই এবার শুরু হবে সূর্য অভিযান।

জানা গেছে যে এই প্রক্লপে রোবট-চালিত মহাকাশযানের প্রধান লক্ষ্য হবে সূর্যের ‘করোনা’ সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ  করা। সূর্যের চারদিকে সূর্যের যতটা আভা বেরিয়ে থাকে সেই অংশকে এবার কাছ থেকে চেনা জানা যাবে বলে বিজ্ঞানীদের আসা । তবে এই স্বপন উড়ান খুব একটা সহজ কাজ নয় আর যদিও এই প্রকল্প সফল হওয়ার ব্যাপারে বিজ্ঞানীরা আশাবাদী। এই গবেষনা সফল হলে মানব সভ্যতার মহাকাশ গবেশনার ক্ষেত্রে যে একটি বিশাল প্রাপ্তি হবে সে বিষয়ে কোন সন্দেহ নেই। আর যদি এই গবেষনা সফল হয় তবে এর ফলে পৃথিবীর পরিবেশ সংক্রান্ত গবেষনার ক্ষেত্রেও সুফল পাওয়া যাবে।

ইমেজ সোর্সঃ ভায়াঃ

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo