একজন প্রাপ্ত বয়স্ক মানুষের সম্পূর্ণ সচল কৃত্রিম ভাবে বৈজ্ঞানিকরা তৈরি করবেন স্টিম সেলের মাধ্যমে!

Updated on 01-Aug-2018
HIGHLIGHTS

আপনারা কি জানেন যে শুধু মাত্র আমেরিকাতেই 4,000মানুষ হার্টট্র্যান্সপ্লান্টের জন্য অপেক্ষায় আছে আর এর মাধ্যে মাত্র 2,500জন পরের বছর তা করতে পারেন

প্রযুক্তির দুরন্ত দৌড়ের যুগে অনেক সময়ে আমাদের এও মনে হয় যে হায় যদি প্রযুক্তি আরও কিছু করতে পারত তবে বেশ হত। কিন্তু এই আর কিছু কী? ধরুন দুরন্ত প্রযুক্তি যদি পাড়ত আপনার নিকট জনকে আচমকা মৃত্যুর হাত থেকে কিছু দিন আরও বেশি বাঁচিয়ে রাখতে? তবে কেমন হত? হ্যাঁ এটা ঠিক যে প্রযুক্তি কখনও কাউকে অমর করতে পারেনা কিন্তু অসয়ে আচমকা মৃত্যুর হাত থেকে বাঁচাতে যদি পাড়ত?

আপনারা ভাবছেন যে আজকে হটাত আমরা এরকম কথা কেন বলছি? আসলে আমরা আজকে প্রযুক্তির নতুন এমন এক উদ্ভাবনের কথা আপনাদের বলতে চলেছি যা হয়ত আপনাদের মাথায় থাকা এই প্রশ্ন হয়ত উত্তর পেতে পারে।

আসলে আমরা আজকে আপনাদের কৃত্তিম হার্টের বিষয়ে কথা বলতে চলেছি। এখন ভারতেও মরনত্তর দেহ দান বা অঙ্গপ্রতিস্থাপনের মতন বিষয়ে প্রায়ই হয়ে থাকে। আর তা অনেক মানুষের প্রান বাঁচাতেও সাহায্য করে। তবে আজকে আমারা আপনাদের একটু অন্য বিষয়ে কিছু কথা বলতে চাই।

আপনারা কি জানেন যে শুধু মাত্র আমেরিকাতেই 4,000মানুষ হার্টট্র্যান্সপ্লান্টের জন্য অপেক্ষায় আছে আর এর মাধ্যে মাত্র 2,500জন পরের বছর তা করতে পারেন। আর যারা ট্রান্সপ্লান্ট করতে পারেন তাদের মধ্যেও অনেকের দেহই নতুন হার্ট নিতে না পেরে মারা জান খুব অল্প সংখ্যক মানুষের  মধ্যেই এই ট্রান্সপ্লান্টের কাজ সফল ভাবে সম্ভব হয়।

আর এবার এই সমস্যার সমাধান কল্পে  Masschusetts General Hospital আর Harvard Medical Scholl রুগীর নিজের সেলের মাধ্যমে সিন্থেটিক অর্গানের রিসার্চের ক্ষেত্রে একটু হলেও এগিয়েছে। তাদের এই বিষয়ক একটি সাম্প্রতিক গবেষনা Circulation Research য়ের গবেষনা পত্রে বেরিয়েছে।

বিজ্ঞানীরা আইডিয়ালি রুগীর নিজস্ব টিসু থেকে হার্ট গ্রো করার বিষয়ে কাজ করছেন। আর এই টিসু অর্গান থেকে আসে বলে তা ল্যাবে তৈরি করা সহজ বলে জানানো হয়েছে।

তাদের আগের কাজে বিজ্ঞানীরা ডোনারদের অর্গান থেকে ইউমিউন রেসপন্স রিসিপ করেছিল। আর তারা এই উপায়ে একটি ইঁদুরের হার্ট তৈরি করতে সফল হয়েছিল। তবে সাম্প্রতিক গবেষনা অনুসারে এবার এই কাজ মানুষের হার্টের ওপর করা হবে। তারা 73জন ডোনারের হার্ট এই কাজে ব্যাবহার করতে চায়। আর এর পরে এই গবেষনা অ্যাডাল্ট স্কিন সেলে একটি নতুন RNA প্রযুক্তির মাধ্যমে করা হবে। যা মানুষের শরীরে যে কোন ধরনের সেলে প্রতিস্থাপন করতে  সাহায্য করবে  আর এর পরে আলাদা আলদা হার্ট সেল তৈরি করা যাবে।

আর এর পরের বাকি ম্যাট্রিক্সের নতুন সেলের জন্য ব্যাবহার করা হবে। দু সপ্তাহ ধরে তারা এই হার্ট নিউট্রিয়েন্ট স্লিউশনে রাখবে আর যা এই হার্টকে মানুষের শরীরের একই ধরনের ফোর্সের অনুমতি দেবে। আর এই দুসপ্তাহের পরে এই হার্টে মানুষের শরীরের হার্টের মতন টিসু দেখা যাবে। আর যখন বিজ্ঞানীরা এই হার্টকে ইলেক্ট্রিক শক দেবেন তখন এই কৃত্রিম হার্ট চালু হবে।

তবে এই প্রথম নয় যখন হার্ট টিসু ল্যাবে তৈরি করা হচ্ছে, তবে এটি এই সংক্রান্ত এখনও পর্যন্ত সব থেকে নিকটতম গবেষনা। আর সব শেষে এই গবেষনা অনেক মানুষ কে আসার আলো দেখাবে এই বিষয়ে কোন সন্দেহ নেই।

সোর্সঃ

ইমেজ সোর্সঃ

এবার Cashify তে নিজেদের পুরনো মোবাইল বিক্রি করে সঙ্গে সঙ্গে টাকা পান। 200টাকার এক্সট্রাক্যাশব্যাকে পাওয়ার জন্য DIGIT কোডের ব্যাবহার করুন

Connect On :