এবার অরুন আলোকের ‘অরুনের’ কাছে পৌঁছে যাবে মানুষ! নাসা সূর্যের কাছে পৌঁছানোর চেস্টা

Updated on 09-Apr-2018
HIGHLIGHTS

সূর্যের কাছাকাছি মানুষের পৌঁছানোর জন্য আমেরিকার মহাকাস গবেশনা কেন্দ্র নাসা তাদের ‘পার্কার সোলার প্রোব’ জুলাই মাসে লঞ্চ করতে পারে

এই মহাবিশ্বের খুব অল্প জিনিসই আমরা জানি আর, যা জানিনা তা জানার ইচ্ছে আমাদের মনে অনবরত তারা করে বেরায়। আর মানুষের এই জানার অদম্য ইচ্ছেই অনেক সময় এমন অনেক কিছু করে ফেলে যা হয়ত এমনিতে ভাবলে অসম্ভব বলে মনে হবে। আর মহাকাশ আর মহাবিশ্ব নিয়ে আমাদের জানার ইচ্ছে সেই কোন আদী যুগ থেকেই তারা করে বেড়াচ্ছে। আর এই তারনার চোটেই আধুনিক বিশ্বের উন্নত মহাকাশ গবেষনা, আর এসবের ফলেই মহাকাশে মানব সভত্যার নিশান স্বরূপ বারে বারে বিভিন্ন মহাকাশ যান আর অনেক সময় মানুষ নিজেই মহাকাশে পৌঁছে যাচ্ছে। আর এবার এই সব কিছুতে আরও একবার এমন এক ঘটনা ঘটতে চলেছে যা মানব সভ্যতার মহাবিশ্বের গবেষনাকে আরও এগিয়ে নিয়ে যাবে বলেই অনুমান।

আর এবার আসলে আমাদের গ্রহ, উপগ্রহের কেন্দ্রে থাকা সূর্যের ওপরই এই গবেশনা হতে চলেছে। আসলে এবার মানুষ সূর্যের কাছাকাছি পৌছানোর প্রথম চেস্টা করতে চলেছে। আমেরিকার মহাকাশ গবেষনা কেন্দ্র নাসা তাদের ‘পার্কার সোলার প্রোব’ জুলাই মাসে ফ্লোরিডায় অবস্থিত নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে লঞ্চ কমপ্লেক্স-37 থেকে পাঠানো হবে।

Amazon আর Flipkart এই স্মার্টফোন গুলির ওপর ডিস্কাউন্ট দিচ্ছে

আমেরিকার মহাকাশ এজেন্সি একটি বক্তব্যে বলেছে যে দু ঘন্টার লঞ্চ ইউন্ডো 31 জুলাই আর এর পরে 19 আগস্ট অব্দি প্রতিদিন সকাল চারটের একটু আগে হবে।

মহাকাশের জন্য রওনা হওয়ার পরে মহাকাশ জানটি সোজা সুরজমন্ডলে প্রবেশ করবে, আর এর আগে কোন মানব নির্মিত যান সুর্যের এত কাছে যায়নি। এটি সুর্য থেকে 38 লাখ মাইল দিরে এর কিরন থাকে।

এই মেশিনটি সুর্যের উত্তাপ সহ্য করে বিজ্ঞানের মৌলিক প্রশ্নের উত্তর পেতে সাহায্য করবে। এখানে সুর্যথেকে নির্গত উত্তাপ যার থেকে জলবায়ু তৈরি হয় তা পৃথিবীর কাছে মহাকাস্মের জলবায়ুতে প্রভাব ফেলে।

আমাদের YouTubeয়ে সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন

আমাদের Instagramয়ে ফলো করতে এখানে ক্লিক করুন
 

মেরিল্যান্ডের জান্স হপকিংস অ্যাপলায়েড ফিজিক্স ল্যাবোরেটারির পার্কার সোলার প্রোবের প্রোজেক্ট ম্যানেজার অ্যান্ডি ড্রাইজম্যান বলেছেন যে, “এটি দ্বিতীয় সব থেকে গুরুত্বপূর্ন ফ্লাইট পার্কার সোলার প্রোব। আমরা এলরেডিতে এই সুরক্ষিত ফল দেবে যা মহাকাশ যানের লঞ্চ হওয়ার আগে কাজে যুক্ত আছে”। 

Connect On :