মাইক্রোসফট Windows 10 য়ের File Association Bug য়ের বিষয়টি স্বীকার করেছে

মাইক্রোসফট Windows 10 য়ের File Association Bug য়ের বিষয়টি স্বীকার করেছে
HIGHLIGHTS

সম্প্রতি ইউজার্সদের অভিজগের পরে মাইক্রোসফট Windows 10 য়ের লেটেস্ট আপডেটে এই বিষয়টি নিশ্চিত করা হয়েছে যে অপারেটিং সিস্টেমে File Association Bug দেখা গেছে আর এই এই সমস্যা কোম্পানি এই মাসের শেষের মধ্যে ঠিক করার চেষ্টা করছে

মাইক্রোসফটের তরফে Windows 10 য়ের দেওয়া লেটেস্ট আপডেটের পরে ইউজার্সরা অপারেটিং সিস্টেমের সঙ্গে অনেক সমস্যার সম্মুখীন হয়েছে। আর বেশ কিছু ইউজার্সদের কথা অনুসারে কোন ফাইল টাইপকে কোন স্পেশাল অ্যাপের সঙ্গে যুক্ত করা যাচ্ছে না। আর Windows 10 য়ে পাওয়া File Association Bug য়ের ফলে এই সমস্যা দেখা গেছে। অপারেটিং সিস্টেমে এই বাগ ফাইল অ্যাসোশিয়েশান ফিচার ব্রেক করে যার ফলে ইউজার্সদের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। Windowslatest.com বলেছে যে File Association Bug সফটোয়্যারে ডিফলট ভাবে স্পেসিফিক ফর্ম্যাট হ্যান্ডেল করা হতে পারে।

উদাহরণ স্বরূপ আপনারা চিয়ালে আপনাদের সব MP4 ফাইল VLC মিডিয়া ফেলিওরে বাই ডিফল্ট খুলতে চান তবে আপনাকে ফাইলে রাইট ক্লিক করতে হবে, “ Open As’ য়ে ক্লিক করতে হবে। আর এর পরে এই লিস্টে একটি অ্যাপ সিলেক্ট করে আর টেক্সট বক্স চেক করে “Always use this app to open MP4 files” লেখা দেখা যাবে। আর এই অ্যাকশানের পরে VLC প্লেয়ারে MP4 এক্সটেনশানের সঙ্গে বেশ কিছু ফাইল অটোমেটিকালি খুলে যাবে কিন্তু এখন তা হচ্ছে না। আর বাগের ফলে MP4 ডিফল্ট Films আর TV অ্যাপে খুলছে।

আপডেট সাপোর্ট ডকুমেন্টে মাইক্রোসফট এই বিষয়টি নিশ্চিত করেছে যে Windows 10 KB4462919(BuilD 17134.345)য়ের ফাইল অ্যাসোসিয়েশান ব্রেক ডাউন করতে পারে যার পরে ইউজার্সদের ফাইলের জন্য মাইক্রোসফট নোটপ্যাডের মতন কিছু অ্যাপ ডিফল্ট প্রোগ্রামের হিসাবে সেট করা থাকবে না। আর আপনাদের বলে রাখি যে অপারেটিং সিস্টেমে এই আপডেট ইন্সটল করার পরে ইউজার্সরা কোন একটি অ্যাপ আর ফাইল টাইপ কম্বিনেশানের জন্য “Open with..command আর Settings>Apps>Default apps” য়ের ব্যাবহারের মাধ্যমে Win32 প্রোগ্রাম বাই ডিফল্ট সেট করা যাবেনা।

আর এর সঙ্গে একে অপরের রিপোর্টের দাবি করেছে যে Windows 10 য়্বের এই বাগের ফলে কিছু ইউজার্সদের লাইসেন্স ডিঅ্যাক্টিভেট হয়ে গেছে। আর বলা হয়েছে যে প্রধানত এটি জাপান, কোরিয়া, ইউরোপের দেশে দেখা গেছে। আর সেখানে কোম্পানির ইউজার্সদের ভরসা দিয়েছে যে Windows 10 2018 র নভেম্বরের মধ্যে এই সমস্যার সমাধান পাবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo