ISRO র মঙ্গলের অরবিটার ‘মঙ্গলায়ন’ য়ের চার বছরের বর্ষপূর্তি!

Updated on 26-Sep-2018
HIGHLIGHTS

মঙ্গল অরবিটার চার বছর ধরে লাল গ্রহ দেখে চলেছে, এভাবেই এগিয়ে চলুক আমাদের ISRO

2013 সালের 5 ই নভেম্বর ভারতের মহাকাশ গবেষনা সংস্থা (ISRO) মার্স ওরবিটার (মঙ্গলায়ন) সফল ভাবে লঞ্চ করেছিল। আর লাল গ্রহে এটি 2014 সালের 24 সেপ্টেম্বর পৌঁছে যায়। আর সেখানে এটি মঙ্গল পর্যবেক্ষণ বা মার্স অরবিট মিশান (MOM) য়ের একটি সফল উৎক্ষেপণ হিসাবে যায়। আর আজকে এটি মঙ্গলে নিজের চতুর্থ বছর উদযাপন করছে। আর এই বিষয়ে গত কাল ইসরোর মার্স অরবিটার অ্যাকাউন্ট থেকে একটি টুইট করা হয় আর সেই টুইটে বলা হয় যে, “ চার বছর হল আমি এখানে আছি! সবার সহযোগিতা আর ভালবাসার জন্য ধন্যবাদ”।

আর এর সঙ্গে সেই টুইটে অলিম্পাস মুনের একটি ছবি দেখা যায় এটি আমাদের সৌরজগতের সব থেকে লম্বা পাহাড়। এই পাহাড়টি 21 কিলোমিটার উচ্চতার। আর এই ছবিটি এই বছরের 18 ই মার্চ তোলা হয়েছিল। আর এই ছবিটি মার্স কালার ক্যামেরা (MCC) র মাধ্যমে তোলা হয়। আর এই ছবিতে আপনারা অলিম্পাস মুনের ছবি দেখতে পারবেন।

https://twitter.com/MarsOrbiter/status/1044493211345932288?ref_src=twsrc%5Etfw

মার্স অরবিট একটি রিটুইট করে সেখানে একটি মেসেজে বলা হয় যে “#MOM মিশানের আয়ু ছয়মাস বাড়ানো হয়েছে! আর এই মার্স কালার ক্যামেরা প্রায় 980 টিরও বেশি ছবি তুলেছে।“ এই অরবিট প্রায় 1,000 বার এই লাল গ্রহের কাছাকাছি গেছে।

আর আমাদের কাছে যা খবর আছে তা থেকে এটাই বলা যায় যে ভারতের মহাকাশ গবেষনা সংস্থা ISRO র কাছে এখন আরও অনেক প্রোজেক্ট আছে। আগামী ছয় মাসের মধ্যে তারা আরও 18 টির মতন উপগ্রহ লঞ্চ করবে বলে অনুমান করা হচ্ছে।  

Connect On :