এবার ভারতীয় এক ডাক্তারের হাত ধরে আমেরিকায় তৈরি হচ্ছে আর্টিফিসিয়াল (কৃত্রিম) হার্ট! এবার হয়ত সম্ভব হবে অনেক অসম্ভব

Updated on 27-Mar-2018
HIGHLIGHTS

Oregon Health and Science University’র সঞ্জীব কৌল ও তাঁর টিম একটি আর্টিফিসিয়াল হার্ট তৈরির কাজে প্রাথমিক ভাবচে সফল হয়েছেন

শুনে হয়ত অবাক হবেন তবে এটা সত্যি যে আমেরিকাতে প্রায় 4,000 সংখ্যক মানুষ হার্ট ট্র্যান্সপ্লান্টের অপেক্ষায় আছেন। আর এটি হতে গড় সময় লাগে প্রায় ছ্য়মাস মতন, আর এই সময়সীমাতে অনেক সময়ই অনেক মানুষের মৃত্যু ঘটে।

আর এই জন্য বিকল্প হার্টের বা বলা ভাল আর্টিফিসিয়াল হার্টের বিষয়ে দীর্ঘকাল ধরে গবেষনা হয়েছে। আর সেই গবেষনায় এটা দকেহা হয়েছে যে, যাতে এতে কোন ইনফেকশান বা ব্লাড ক্লটের সমস্যা না হয়। কারন অনেক সময় এই ধরনের সমস্যার জন্যই অনেক জিনিস বা অনেক সফল ট্রান্সপ্লান্টও ব্যার্থ হয়ে যায়।

আর এই সমস্যা সমাধানের জন্য এগিয়ে এসেছেন সঞ্জীব কৌল নামের এক ভারতীয় ডাক্তার। Oregon Health and Science University’র সঞ্জীব কৌল ও তাঁর টিম একটি খুব সহজ ডিজাইনের আর্টিফিসিয়াল হার্ট ডিজাইন করেছেন। এটি ভাল্ব বিহীন একটি সিঙ্গেল মুভিং পাইপ যুক্ত। আর তাঁরা মনে করেন যে এটি অনেক রুগীর জীবন বাঁচাতে সাহায্য করবে আর এটির মাধ্যমে অনেকেই তাঁর বাকি জীবন সহজে অতিবাহিত করতে পারবেন।

Amazon আজকে এই ব্লুটুথ স্পিকার আর হেডফোন গুলির ওপর ভাল ডিস্কাউন্ট দিচ্ছে

এটি আসলে Richard Wampler ডিজাইন করেছেন। এই আর্টিফিসিয়াল হার্ট আসলে মানুষের হার্টের দুটি নীচের চেম্বার রিপ্লেস করবে, এটি একটি ভেন্টিরিকেলস যা টিটেনিয়ামের টিউব সেই পথের সরবরাহ করবে আসলে এর পেছনের আর ফোর্থ মোশান রক্তর অক্সিজেন আর প্রভাব কে সঠিক রাখে।

কৌল আশা করেন যে এই সহজ ডিজাইনের আর্টিফিসিয়াল হার্ট মানুষের সাহায্যে আসবে।

প্রথম আর্টিফিসিয়াল হার্ট AbioCor, আমেরিকার ফুড আর ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশানের থেকে 2006 সালে লিমিটেড এডিশানের অ্যাপ্রুভাল পেয়েছিল। এটি মাত্র 15জনের মধ্যে ইনপুট করা হয়েছিল আর এখন এটি আর পাওয়া যায়না। এর সাইজ বেশি বড় ছিল আর যার জন্য এটি অনেক মহিলা আর শিশুদের শরীরে ফিট করেনি।

SynCardia’র তৈরি একটি মাত্র আর্টিফিসিয়াল হার্ট এখন আমেরিকাতে পাওয়া যায়। এটি আসলে কোন রুগি যখন হার্ট ট্রান্সপ্লান্টের অপেক্ষা করেন সেই সময়ে সাময়িক কিছু সময়ের জন্য ব্যবহার করা হয়।এর জন্য ব্যক্তিকে একটি এক্সটার্নাল বায়ু কম্প্রেসার নিজদের ব্যাকপ্যাকে নিওয়ে ঘুরতে হয় আর সেই আর্টিফিসিয়াল হার্টে পাম্প করে হাওয়া দিতে হয়।

Cleveland Heart বা French firm Carmat, য়ের মতন অন্য কোম্পানি গুলি সম্পূর্ণ আর্টিফিসিয়াল হার্ট তৈরির চেষ্টায় আছে। গত বছরে একজন সুইস বিজ্ঞানী একটি 3-D- প্রিন্টের কথা জানিয়েছিলেন তবে তা মাত্র 45 মিনিট সময়েই শেষ হয়ে যায়।

কৌল আর তাঁর টিম তাদের প্রথম দিকের প্রোটোটাইপ আর্টিফিসিয়াল হার্ট দেখেছেন আর সেখানে তাঁরা কোন সমস্যা বা সাইড এফেক্ট খুঁজে পাননি। আর এর পরে তারা একটি ছোট ভার্সান বানানোর পরিকল্পনায় আছেন যা 10 বছরের কম বয়সী বাচ্চাদের জন্য কাজে লাগে।

আমাদের Instagrameয়েও ফলো করুন এখানে ক্লিক করে

আমাদের YouTUbeয়েও সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে

তিনি বলেছেন যে, “এটি যদি বেশি সময় ধরে যায় তবে আমরা তা মানুষের শরীরে প্রতিস্থাপন করতে পারব”। তিনি মনে করেন যে এই ডিভাইসটি পাঁচ বছরের মধ্যে রুগীরা পাবেন বা কাজ ভাল করে হলে হয়ত তার আগেও পেতে পারেন।

OHSU’ আর্টিফিসিয়াল (কৃত্রিম) হার্ট হয়ত কিছু ছোট ছোট পরিবর্তনের অপেক্ষায় আছে। তবে আমরা আশা করি যে এটি আরও ছোট আর বেশি ব্যাটারির সঙ্গে আসবে যা চামড়ার নীচে রাখা যাবে এবং যা বাইরে থেকে রিচার্জ করা যাবে।

Via ইমেজ সোর্সঃ

Connect On :