IRCTC এবার আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে তাদের খাবারের গুনমান রক্ষা করবে

Updated on 08-May-2018
HIGHLIGHTS

IRCTC এবার WOBOT নামের একটি আর্টিফিসিয়েল ইন্টেলিজেন্স তাদের রান্নাঘর গুলিতে রাখতে চলেছে

ভারতবর্ষের প্রায় সব মানুষকেই ভারতীয় ট্রেনে চরতেই হয়, সুধু যে নিত্যদিনের জাতায়াতে তা নয় দুরপাল্লার জাতায়াতও এর মাধ্যমে হয়েই থাকে। আর সেখানেই বার বার উঠে আসে ভারতীয় রেলের খাবার আর টয়েলেট অপরিচ্ছন্নতার মতন বিষয়টি। আর প্রায়ই এই সমস্যার সমাধানের বিভিন্ন উপায়ের কথা শোনা যায়। তবু বার বার রেজ যাত্রীরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়েই থাকেন। আর এবার ভারতীয় রেলের ক্যাটারিং আর টুরিজাম বিভাগ মানে IRCTC একটি আর্টিফিসিয়াল ইন্টালেজেন্সের ব্যাবস্থা করেছে।

স্মার্টলাইটে আলোকিত হবে আপনার বাড়ি! এজকে এই স্মার্টলাইট গুলির ওপরে ডিস্কাউন্ট পাওয়া যাচ্ছে

  • আসলে তারা একটি AI সফটোয়্যার নিয়ে এসেছে  যার নাম দেওয়া হয়েছে WOBOT এটি IRCTC’র একটি সাম্প্রতিকতম সফটোয়্যার আর এটি ট্রেনের হাইজিন আর খাবারা দাবারের বিষয়ে খবর রাখবে। এর এর আগে এই রকমের স্ট্যান্ডার্ড মাপক আর কিছু আসেনি। আসুন তবে এবার দেখে নেওয়া যাক যে এই সিস্টেমটি কি করে কাজ করবে।
  • IRCTC’র 16টি রান্নাঘর এবার হাই ডেফিনেশান ক্যামেরার সঙ্গে যুক্ত করা হবে। আর এই ক্যামেরা গুলি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের সঙ্গে একটি বড় মনিটারের সঙ্গে যুক্ত থাকবে।
  • IRCTC অনুসারে এই সব রান্নাঘরের সব ডিটেলস দিল্লির হেডকোয়াটারে বসে লাইভ দেখা যাবে।
  • এই ব্যাবস্থায় কোন রকমের অদরকারি পরিবর্তন করা হবেনা। উদাহরণ স্বরূপ বলা যায় যে এই সিস্টেম যদি আরশোলা, বা অন্য কোন পোকা মাকর দেখে তখন এটি অটোমেটিকালি কনসার্ন্ড আধিকারিককে অ্যালার্ট করবে। আর সিস্টেম একটি অভিযোগের ‘টিকিট’ দেবে। IRCTC’র এই WOBOT সিস্টেম সেফ কাজ না করলে বা সঠিক ইউনিফর্ম পরে রান্না না করলে তাও জানিয়ে দেবে।
  • এর এক্ষেত্রে কনসার্নড রান্নাঘড় বা সেই কন্ট্রাক্টার যদি কোন দরকারি পদক্ষেপ না নেয় তবে সেই অভিযোগের টিকিট অটোমেটিকালি উচ্চ পদাধিকারিকের কাছে ফরোয়ার্ড হয়ে যাবে আর শেষ পর্যন্ত এটি IRCTC’র MD’র কাছে পৌছে যাবে।
  • এই WOBOT মডিউলটি একটি দিল্লি বেসড কোম্পানি তৈরি করেছে। আর এই বিষয়ে একজন IRCTC’র আধিকার FEকে জানিয়েছেন যে,” অভিযোগ টিকিটের সব কিছু ট্র্যাক করা হবে আর এর জন্য আর্টিফিসিয়াক ইন্টেলিজেন্সের সফটোয়্যারই সব করবে”। আর এর মানে এই যে এই প্রযুক্তিটি সম্পূর্ণ ভাবে এই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স নির্ভর। এটি মানুষ দ্বারা পরিচালিত নয়।

আমাদের YouTubeয়ে সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন

আমাদের Instagramয়ে ফলো করতে এখানে ক্লিক করুন

আর এবার তাহলে এটাই দেখার যে IRCTC’র এই নতুন আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কী বাস্তবে কাজে আসবে? এর মাধ্যেম কি এবার তবে সত্যি উপকৃত হবেন সাধারন যাত্রী! দীর্ঘদিনের বাজে খাবার আর তার গুনমানে সমস্যার সমাধান হবে কী? এই সব প্রশ্নের উত্তর অবশ্য সময়ই দেবে। আপাতত IRCT’র এই নতুন উদ্যগকে স্বাগত জানিয়ে আমরা অপেক্ষায় থাকব এর বসাতব ব্যাবহার দেখার।

Connect On :