এবার IRCTC ওয়েবসাইট আপগ্রেড হল, দারুন এই 7 টি ফিচার্সের সুবিধা নিন

এবার IRCTC ওয়েবসাইট আপগ্রেড হল, দারুন এই 7 টি ফিচার্সের সুবিধা নিন
HIGHLIGHTS

ভারতীয় রেলওয়ে তাদের যাত্রী সুবিধার কথা মাথায় রেখে এবার ই টিকিট ওয়েবসাইট IRCT আপগ্রেড করেছে আর এবার ওয়েবসাইটে যাত্রীদের জন্য অনেক ফিচার্স এসেছে, এই ফিচার্স গুলি আপনাদের জন্য কাজের হতে পারে

বৈশিষ্ট্য

  • IRCT র ই টিকিটিং আরও সুবিধার হয়েছে
  • ওয়েবসাইটে নতুন ফিচার্স এল
  • আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স যুক্ত DISHA চ্যাটবোট এল

 

ভারতীয় রেলওয়ে তাদের Indian Railway Catering Tourism Corporation (IRCTC) র অফিসিয়াল ওয়েবসাইটকে নেক্সট জেনারেশান ই-টিকিটিং ওয়েবসাইট করেছে। আর একটি বড় আপগ্রেডেশানের পরে এবার IRCTC থেকে আপনারা শুধুই সহজে টিকিট বুকিং করাই না বরং আরও অনেক ফিচার্সের সুবিধা পেতে পারবেন। কোন এনকোয়ারি ছাড়া লগ ইন করা, ওয়েটিং লিস্টকে কনফার্মেশান আরও অনেক কিছু ওয়েবসাইটে দেওয়া হয়েছে। আসুন দেখা যাক যে এই 7 টি নতুন আপডেট আসলে কি যা IRCTC তাদের ই টিকিটিং সাইটে আপনাদের জন্য নিয়ে এসেছে।

টিকিট বুকিংয়ের দু’সপ্তাহ পরে টাকা দেওয়া যাবে

“বুক নাও পে লেটার” এটি সবার আগে একটি দারুন ফিচার যা নতুন আপডেটের পরে এসেছে। এর মাধ্যমে আপনারা টিকিট বুক করার সময়ে টাকা না দিলেও হবে। এই ফিচারের মাধ্যমে যাত্রীরা টিকিট বুক করার 15 দিন পরে তাদের টিকিটের টাকা দিতে পারবেন। আর এর জন্য আপনাদের টিকিট বুক করার সময়ে “পে-অন ডেলিভারি” অপশান বাছতে হবে।

DISHA চ্যাটবোট

যাত্রীদের 24×7 অ্যাসিস্টেন্স দেওয়ার জন্য আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স যুক্ত DISHA চ্যাটবোট যুক্ত করেছে। IRCTC তাদের ওয়েবসাইটের সঙ্গে চ্যাটবোট মোবাইল অ্যাপে দিয়েছে। আর এই ‘Ask Disha’ (DISHA-Digital Interaction to Seek Help Anytime) নাম দেওয়া হয়েছে।

‘পুশ নোটিফিকেশান’ পাওয়া যাবে

এই স্কিম আর আপডেটের খবর দেওয়ার জন্য IRCTCপুশ নোটিফিকেশান ফিচার লঞ্চ করেছে। যাত্রীদের ট্রেনের টাইম টেবিলের স্ট্যাটাসের বিষয়ে জানানোর জন্য ইউজার্সদের জন্য পুশ মেসেজ দেওয়া শুরু করেছে। আর ইউজার্সরা ‘অ্যালার্ট’য়ের সাবসস্ক্রিপশান করলে এই খবর পাওয়া যাবে।

ট্র্যাভেল ইন্সোয়োরেন্স

যাত্রীদের শুধু 0.49 টাকার এক্সট্রা দিতে হবে তাহলে IRCTC ফ্রি ট্র্যাভেল ইন্সোরেন্সের সুবিধা পাচ্ছেন। আর এই বিষয়ে ইন্সোরেন্সের কোম্পানির তরফে আপনাকে পাঠানো মেসেজ রেজিস্টারে পাওয়া যাবে। আর আপনারা যদি আপনাদের পলিসি নম্বর দেখতে চান তবে আপনারা IRCTC পেজ বুকিং হিস্ট্রিতে গিয়ে তা দেখতে পারবেন।

এক মাসে 12টি টিকিট বুক করা যাবে

এই টিকিট লিমিটের ফিচারে আপনারা একমাসে যদি অনেক বেশি টিকিট বুক করতে চান তবে IRCTC অ্যাকাউন্টের সঙ্গে নিজের আধার লিঙ্ক করুন। আর এবার আপনারা এক মাসে 12টি টিকিট কাটতে পারবেন।

কাউন্টার টিকিট ক্যান্সেল করতে পারবেন

IRCTC ওয়েবসাইটে কাউন্টার টিকিট বুক করার জন্য টিকিটও এবার সহযে ক্যান্সেল করা যাবে। আর একবার তা করলে আপনারা যদি টাকার কথা ভাবেন তবে আপনারা নিজদের নিক্টবর্তি রিজার্ভেশান কাউন্টারে গিয়ে ক্যান্সেল করা টিকিটের টাকা ফেরত পাবেন।

ট্রাঞ্জাকশান চার্জ দিতে হবে না

আপনারা যদি অনলাইন টিকিট বুক করার সময়ে কোন ডেবিট কার্ডের মাধ্যমে ট্রাঞ্জাকশান করেন তবে আপনাদের ট্রাঞ্জাকশান চার্জ দিতে হবেনা। আর শুধু তাই না এর জন্য এক লাখ টাকা পর্যন্ত লিমিট রাখা হয়েছে। আর এর সঙ্গে নেট ব্যাঙ্কিং, IRCTC ইওয়ালেট,ক্রেডিট কার্ড, ক্যাশ কার্ডের মাধ্যমেও টিকিট বুকিং করা যাবে।  

Digit.in
Logo
Digit.in
Logo