বিদেশ যেতে হলে পাসপোর্ট না এবার লাগবে আধার কার্ড!

বিদেশ যেতে হলে পাসপোর্ট না এবার লাগবে আধার কার্ড!
HIGHLIGHTS

গৃহ মন্ত্রক সম্প্রতি একটি বিজ্ঞপতি দিয়েছে সেখানে বলা হয়েছে যে নেপাল, ভুটানের মতন প্রতিবেশি দেশে যাওয়ার জন্য এবার ভারতের পাসপোর্টের দক্রার হবে না, এর জন্য সরকার কিছু শর্ত রেখেছে

বৈশিষ্ট্য

  • আইডি হিসাবে ভারতীয়রা আধারকার্ড ব্যাবহার করতে পারেন
  • 15 বছরের কম আর 65 বছরের বেসি বয়সীদের জন্য এই নিয়ম
  • নেপাল আর ভুটানে যাওয়া যাবে

 

আপনারাও যদি নেপাল, ভুটানের মতন দেশে যেতে চান তবে আপনাদের জানিয়ে রাখি যে এর জন্য আপনাদের বেশি চিন্তা করতে হবেনা। আপনাদের এর জন্য পাসপোর্টের বিষয়ে না ভাবলেও চলবে। আপনারা পাসপোর্ট ছাড়াও এই সব দেশে যেতে পারবেন। আর এক্ষেত্রে আপনারা আইডি হিসাবে আধার কার্ড ব্যাবহার করা যাবে। আর আপনাদের বলে রাখি যে এই সুবিধা শুধু নেপাল আর ভুটানের জন্য দেওয়া হয়েছে। আর গৃহ মন্ত্রক সম্প্রতি একটি বিজ্ঞপ্তি দিয়েছে যেখানে এই বিষয়ে জানানো হয়েছে।

আপনাদের বলে রাখি যে গৃহ মন্ত্রকের একজন সিনিয়ার অফিসারের মতে ভারতের নাগরিকদের জন্য ভারতীয় দুতাবাস, কাঠমান্ডুর মাধ্যমে দেওয়া প্রমান পত্র ভারত আর নেপালের মধ্যে যাত্রার জন্য স্বীকার্য ডকুমেন্ট নয়। আর এর সঙ্গে নেপাল ভারত দুতাবাসের তরফে একটি আপতকালীন প্রমান পত্র আর আইডি প্রমান পত্র ভারতে ফেরার জন্য শুধু একজন যাত্রীর জন্য ভ্যালিড হবে।

আর এটা খেয়াল রাখতে হবে যে 15 থেকে 18 বছর বয়সীদের জন্য তাদের স্কুলের আইডি কার্ডের ভিত্তিতে অনুমতি দেওয়া হবে। আর এর সঙ্গে ভুটানে যাওয়ার জন্য ভারতের নাগরিক দের কাছে 6 মাসের মিনিমাম ভ্যালিডিটি যুক্ত ভারতীয় পাসপোর্ট বা ভারতের নির্বচান কমিশানের দেওয়া আইডি কার্ড থাকতে হবে।

কিছু শর্ত

সরকার ভারতীয়দের এই সুবিধা দিলেও কিছু শর্তও রেখেছে। শর্ত এই যে কোন ভারতীয় 15 বছরর কম বয়সের আর 65 বছরের বেশি বয়সের নাগরিকরা নেপাল আর ভুটান গেলে আধার কার্ড ভ্যালিড ডকুমেন্ট হিসাবে নিতে পারে। আর দুটি প্রতিবেশি দেশে যাত্রা করার জন্য এই বয়সের ভারতীয়রা ছাড়া অন্য কেউ সেই আধার কার্ডের সুবিধা পাবেনা। বিজ্ঞপ্তি অনুসারে নেপাল আর ভুটান যাওয়া ভারতীয় নাগরিকদের কাছে যদি বৈধ পাসপোর্ট, ভারত সরকারের দেওয়া ফটো আইডি বা নির্বাচন কমিশানের আইডি কার্ড আছে তাদের ভিসার দরকার হবেনা।

আর এর আগে 65 বছরের বেশি আর 15 বছরের কম বয়সীদের ভারতীয়দের জন্য এই সব দেশে যেতে হলে তাদের প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, কেন্দ্র সরকারের স্বাস্থ্য পরিষেবা কার্ড বা রেশান কার্ড দেখাতে হত। আর এই ক্ষেত্রে  যাত্রীদের আধারকার্ড ব্যাবহার করতে না হলেও এবার থেকে করতে হবে।    

Digit.in
Logo
Digit.in
Logo