হায়াদ্রাবাদ এয়ারপোর্টে যাত্রীদের জন্য ফেসিয়াল রেকজেশান

হায়াদ্রাবাদ এয়ারপোর্টে যাত্রীদের জন্য ফেসিয়াল রেকজেশান
HIGHLIGHTS

এয়ারপোর্টের লম্বা লাইন থেকে এবার মুক্তি পাওয়া যাবে

ফেসিয়াল রেকগজেশান সময় বাঁচাবে

পেপার লেস ট্র্যাভেল হবে

বিমান যাত্রার সময়ে আমাদের অনেক কিছু খেয়লার রাখতে হয় আর বিদেশে যাওয়ার জন্য তো পাসপোর্ট ভ্যালিড আইডি আর বোর্ডিং পাস খুব দরকারি। আর আপনারা যদি এবার ফ্লাইটের জন্য ওয়েব চেকইন না করে থাকেন তবে এয়ারপোর্টে লম্বা লাইনে যেতে হয়। আর এবার হয়ত বোর্ডিং পাসের জন্য লাইনের দরকার হবে না আর ফেসিয়াল রেকগজেশানের মাধ্যমে যাত্রীদের পরিচয় জানা যাবে।

খুব তাড়াতাড়ি হায়াদ্রাবাদের রাজিব গান্ধী ইন্টারন্যাশানাল এয়ারপোর্ট এটি দেশের প্রথম এয়ারপোর্ট যা ‘Digi Yatra’ তে ফেসিয়াল রেকগজেশান সিস্টেম নিয়ে এসেছে। আর এতে আপনারা ডিজি যাত্রা আইডি নিয়ে আবেদন করতে হবে আর ক্যামেরা সামনে নিজের চেহারা ভেরিফাই করতে হবে। আর সেখানে কোন বোর্ডিং পাস বা সিকিউরিটি চেকের দরকার হবে না।

আর এই প্রকল্পে পেপার লেস আর কোন সমস্যা ছাড়া এয়াত ট্র্যাভেল প্রোমোট করা যাবে। আর এতে ID র মাধ্যমে শুধু একবার ডিপার্চার এয়ারপোর্টে ভেরিফিকেশান করতে হবে। আর ভেরিফিকেশান সফল হলে আপনাদের ফেসিয়াল একগজেশান বায়োমেট্রিক ডিজি যাত্রা আইডিতে ক্যাপচার করে স্টোর করা হবে।

1-3 জুলাইএর মধ্যে এয়ারপোর্টে ট্রায়াল করা হয় আর যা দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরু, চেন্নাই, ভাইজাগ আর ভিসাখাপত্তনমে যারা যাবেন তাদের জন্য করা হয়। আর এর আগে এটি এয়ারপোর্টের এন্ট্রি পয়েন্টে যাত্রীদের জন্য দেওয়া হয়।

টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুসারে একজন আধিকারিক বলেছেন যে, 180 জন যাত্রীরা তাদের নিজদের ইচ্ছায় FR(ফেসিয়াল রেকজেশান) য়ের জন্য আবেদন করেছেন আর প্রথম দিন 70% মানুষ এটি ব্যাবহার করেন। আর তিনি এই সংখ্যা আরও বাড়বে বলেই আশা করা হচ্ছে।

এটি সব ডোমেস্টিক ফ্লাইটের জন্য করা হচ্ছে আর এতে বোর্ডিং সহজ হবে আর মানুষের সময় বাঁচবে বলেই মনে হচ্ছে। আর এই সময়ে CISF স্টাফরা যাত্রীদের ID কার্ড দেখে ফিজিকালি চিনে তাদের এন্ট্রি করান আর এতে আধ মিনিট মতন সময় লাগে।

Digit.in
Logo
Digit.in
Logo