Facebook আর Twitter য়ে এবার ‘ফেক নিউজ’ আসবেনা, কী করে জানেন?

Facebook আর Twitter য়ে এবার ‘ফেক নিউজ’ আসবেনা, কী করে জানেন?
HIGHLIGHTS

সোশাল মিডিয়াতে ফেক নিউজ যাতে না ছড়ায় সেই জন্য বিজ্ঞানীরা একটি টুল বানিয়েছে আর একটি ওয়েব নির্ভর টুল যা মিথ্যা গুজব আর খবর ছড়ানো থেকে বাঁচাবে

আজকাল প্রায় প্রিতিদিন সোশাল মিডিয়াতে কোন না কোন খবর দেখা যায়। আর এই খবর গুলির মধ্যে অনেক খবর সত্যি হয় আর অনেক খবর বিভিন্ন গুজব হয়ে থাকে। আর এই গুজবের কোন ভিত্তি থাকেনা। আর এবার এটি বন্ধ করার জন্য US য়ের Michigan Universityর বৈজ্ঞানিকরা একটি টুল বানিয়েছেন। আর আপনাদের বলে রাখি যে NewsWhip একটি সোশাল মিডিয়া এঙ্গেজমেন্ট ফার্ম আর এটি প্রতিদিন অসংখ্য সাইটে URL কালেক্ট করে। আর এর পরে সেই খবরটি দেখে যে এর মধ্যে কতগুলিতে Facebook আর Twitter আছে।

‘Iffy Quotient’ NewsWhip থেকে Facebook আর Twitter য়ে সব থেকে পপুলার টপ 5,000টি URL য়ের বিষয়ে জিজ্ঞাসা করে। আর এর পরে টুলের মাধ্যমে দেখে যে এটি ও ডোমেন ‘Media Bias/Fast Check’ য়ের  তরফে মার্ক করা হয়েছে কিনা। Media Bias/Fast Check’ য়ের ভিত্তিতে URL য়ের টুলের মাধ্যমে তিনটি ভাগে ভাগ করে। 'Iffy', 'OK'  আর 'Unknown' . Iffy, যদি সাইটের সোর্স কন্সেপ্সি লিস্টে আছে OK যদি সাইটের কোন অন্য লিস্টে থাকে যেমন eft-Bias, Right-Bias বা Satire  আর Unknown যখন সাইটের কোন লিস্টে নেই।

2017 সালে দেখা গেছে যে দুটি সোশাল মিডিয়া প্ল্যাটফর্মে কোম্পানি গুলি মিসইনফর্মেশান বন্ধ করার জন্য নিজেদের দাবি সম্পূর্ণ করেছে। আর দেখা গেছে যে 2017 সালের Facebook Iffy Quotient  য়ের অনেক নিচে নেমে গিয়ে 2016 সালের লেভেলে আসে। আর টুইটার আর ফেসবুক দুটির তুলনা করলে দেখা আজবে যে এখনও Facebook Iffy Quotien সব থেকে বেশি নিচে নেমে গেছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo