এবার পাসপোর্ট ভেরিফিকেশানের জন্য পুলিসের কাছে যেতে হবে না

Updated on 15-Sep-2017
HIGHLIGHTS

এবার পাসপোর্টের জন্য আপনি অনলাইনে ভেরিফিকেশান করাতে পারবেন

সরকার পাসপোর্টের জন্য পুলিস ভেরিফিকেশানের ব্যবস্থা আরও সহজ করে দিয়েছে। এবার আপনি অনালাইনেও ভেরিফিকেশান করতে পারবেন। কেন্দ্র সরকার সিটিজেন (ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্রেকিং নেটওয়ার্ক অ্যান্ড সিস্টেম) প্রজেক্টারের একটি ডিজিটাল পুলিশ পোর্টাল শুরু করেছে। এর মাধ্যমে একটি ন্যাশানাল ওয়েবসাইট বানানো হবে, যেখানে কিল্ক করলে পাসপোর্ট অ্যাপ্লিকেন্টের ক্রিমিনাল ব্যাকগ্রাউন্ড চেক করতে পারবে। আজকের সেরা ডিল ফ্লিপকার্টে (২৫ আগস্ট)

গৃহ মন্ত্রী রাজনাথ সিং গত সোমবার সিটিজেন্স প্রোজেক্টারের বিষয়ে ঘোষনা করেন। এবার নতুন সিস্টেমে সিটিজেন্সকে এক বছরের মধ্যে বিদেশ মন্ত্রকের পাসপোর্ট সার্ভিসের সঙ্গে জুরে দেওয়া হবে। কিছু রাজ্যে পুলিশ সিসিটিয়েন্সের ব্যবহার কিছু দিন আগে থেকে করা হয়েছে।

এর জন্য পুলিস একটি হ্যান্ডসেটের মাধ্যমে অ্যাপ্লিকেন্টের ঠিকানায় তার ডিটেল নেটওয়ার্ক আপলোড করে দেবে। আর এই প্রোজেক্টারে ক্রাইম এর সঙ্গে যুক্ত থাকা একটি জাতীয় ডাটাবেস তৈরি করা হবে, যাতে সারা দেশের 15,398 গুলি পুলিস স্টেশান জুরে থাকবে। এই প্রোজেক্টারের মাধ্যমে আপনার সময় বেচে যাবে।

বিদেশ মন্ত্রক সারা দেশে পাসপোর্ট দেওয়ার কাজ করে, ডিসেম্বর 2016তেও বিদেশ মন্ত্রক নতুন নিয়মের অনুমতি দিয়েছিল। কিন্তু তার পরেও কিছু নিয়মের বদল করা হয়।

  • প্রথমে পাসপোর্ট বানানোর জন্য 1 জানুয়ারি 1989 এর আগে জন্মানো ব্যাক্তিদের বার্থ সার্টিফিকেট দিতে হত। আর এবার তার বদলে আধার কার্ড, প্যান কার্ড, মার্কশিট, স্কুলের টিসি, ড্রাইভিং লাইসেন্স, ভোটার আইডি কার্ড আর এলআইসি পলিসি বন্ডকে বার্থ সার্টিফিকেটের মতনই ব্যবহার করা হবে।
  • সিঙ্গেল মহিলারা তাদের সন্তানদের জন্য পাসপোর্টের আবেদন করতে পারবে, এবার থেকে এর জন্য তাদের বাবার নাম দেওয়ার দরকার হবেনা।
  • বিবাহিত ব্যক্তিদের বিয়ের প্রমানপত্র দেওয়া বাধ্যতামূলক নয়। আর যাদের ডিভোর্স হয়েছে তাদের কোন সার্টীফিকেট দিতে হবেনা। এছাড়া অনাথ বাচ্চাদেরও বার্থ সার্টিফিকেট দেওয়া দরকার নেই।
  • যদি কোন সরকারি কর্মচারি হয় তবে তার তাদের অভিভাবকদের অবজেকশান সার্টিফিকেট দেওয়ারও দরকার নেই।

সোর্সঃ ইমেজ সোর্সঃ 

আজকে সেরা ডিল ফ্লিপকার্ট আর অ্যামাজনে

Connect On :