অ্যান্ড্রয়েড Q নতুন ‘মাল্টি-রিজিউম’ ফিচারের সঙ্গে একসঙ্গে মাল্টিপেল অ্যাপে ব্যাবহার করা যাবে

Updated on 13-Nov-2018
HIGHLIGHTS

Google য়ের নতুন অ্যান্ড্রয়েড Q OS য়ে নতুন মাল্টি রিজিউম ফিচার থাকবে যা এক সময়ে মাল্টিপেল অ্যাপে ব্যাবহার করা যাবে আর এই ফিচারের স্পেশিলিটি এই যে এটি ফোল্ডেবেলে স্মার্টফোনের বিষয়টি মাথায় রেখে তৈরি করা হয়েছে

গুগলের পরবর্তী অ্যান্ড্রয়েড ভার্সান Q নতুন “মাল্টি রিজিউম” ফিচারের সঙ্গে আসবে,এর মাধ্যমে দুটি অ্যাপে এক সঙ্গে চালানো যাবে। মাউন্টেন্ট ভিউ কোম্পানি তাদের ডেলিভারি সামিটে জানিয়েছে যে এই ফিচার ফোল্ডেবেল স্মার্টফোনের জন্য অ্যান্ড্রয়েড সাপোর্টের অংশ হিসাবে আনা হয়েছে।

গুগল ইঞ্জিনিয়ারিংয়েরVP Dav Burke বুঝিয়েছেন যে ফোল্ডেবেল ডিসপ্লেতে অ্যান্ড্রয়েড কী ভাবে দেখা যাবে। নতুন মাল্টি-রিজিউক ফিচার পরবর্তী অ্যান্ড্রয়েড ভার্সানে একটি অনিবার্জ ফিচার হবে। আর এই ফিচারের মাধ্যমে এক সময়ে মাল্টিপেল অ্যাপ ওপেন করা যাবে। ম্লটি উইন্ডোতে ডেভলাপার্সদের অ্যাপ রিজিউম রাখার অপশান পাওয়া যাবে আর তা ভাল করে এক্সট্রা স্ক্রিন রিয়েল এস্টেট ব্যাবহার করতে পারবে।

স্যামসংগয়ের গুড লক অ্যাপে প্রথমে এই মাল্টিস্টার মডিউলে মাল্টি রিজিউম ফিচারের ব্যাবহার হবে। আর গুগলের সাম্প্রতিক ঘোষনার পরে মাল্টি রিজিউম ফিচারে অ্যান্ড্রয়েড ডিভাইসেজে নেটিভ সাপোর্ট পাওয়ার সম্ভবনা আছে।

XDA Developers য়ের একটি রিপোর্ট অনুসারে ফিচার টেস্ত করার জন্য OEM আর অ্যাপের অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে অপ্ট-ইন করবে। আর রিপোর্ট অনুসারে, কোন স্মার্টফোনে মাল্টি রিজিউম সাপোর্টের জন্য এই আপডেট করা হবে।

মাল্টি উইন্ডো ফাংশান এখন অ্যান্ড্রয়েডের বেশ কিছু ফর্মে পাওয়া যায়। স্প্লিট স্ক্রিন আর ফ্রি ফর্ম 2016 সালে অ্যান্ড্রয়েড নৌগাটে এসেছি। গুগল এর পরে অ্যান্ড্রয়েড ওরিও OS য়ে পিকচার-ইন-পিকচার মোড নিয়ে আসে কিন্ত স্প্লিট স্ক্রিন ফাংশানালিটির মাধ্যমে একটি ট্যাবেই দুটি অ্যাপ খোলা যাবে, আর শুধু একটি অ্যাপ অ্যাক্টিভ থাকে আর সেহানে অন্যটি পজ হয়ে যায়। নতুন মাল্টি রিজিউম ফিচারের সঙ্গে গুগল এই লিমিটেশান শেষ করতে চাউ। XDA Developers অনুসারে ফোল্ডেবেল ডিভাইসের জন্য মাল্টি রিজিউম সাপোর্টের সুবিধা হেব, আর সেখানে বড় ডিসপ্লে যুক্ত স্মার্টফোনের এই নতুন উন্নতির সুবিধা নেওয়া যাবে।

Connect On :