New SIM Card Rule: সিম কার্ড নিয়ে নতুন নিয়ম 1 ডিসেম্বর থেকে লাগু, না মানলে দিতে হবে এত টাকা জরিমানা

New SIM Card Rule: সিম কার্ড নিয়ে নতুন নিয়ম 1 ডিসেম্বর থেকে লাগু, না মানলে দিতে হবে এত টাকা জরিমানা
HIGHLIGHTS

ডিপার্টমেন্ট অফ টেলিকমিউকেশন (DoT) 1 ডিসেম্বর, 2023 থেকে সিম কার্ডের জন্য নতুন নিয়ম চালু হতে চলেছে

সিম কার্ডের নতুন নিয়ম 1 আগস্ট, 2023-এ ঘোষণা করা হয়েছিল

জালিয়াতি এবং স্প্যাম কলের বাড়তি ঘটনা রুখতে ভারত সরকারের টেলিকমিউনিকেশন বিভাগ সিম কার্ড কেনা এবং বিক্রির জন্য নতুন নিয়ম চালু করেছে

ডিপার্টমেন্ট অফ টেলিকমিউকেশন (DoT) 1 ডিসেম্বর, 2023 থেকে সিম কার্ডের জন্য নতুন নিয়ম (New SIM card rule) চালু হতে চলেছে। সিম কার্ডের নতুন নিয়ম 1 আগস্ট, 2023-এ ঘোষণা করা হয়েছিল। নতুন নিয়ম না মানলে 10 লাখ টাকা জরিমানা এবং জেল যেতে হবে। আসুন সিম কার্ডের নতুন নিয়মগুলি বিস্তারিতভাবে জেনে নেই…

বলে দি যে জালিয়াতি এবং স্প্যাম কলের বাড়তি ঘটনা রুখতে ভারত সরকারের টেলিকমিউনিকেশন বিভাগ সিম কার্ড কেনা এবং বিক্রির জন্য নতুন নিয়ম চালু করেছে। আজ অর্থাৎ 1 ডিসেম্বর থেকে এটি কার্যকর করবে। আপনি যদি সিম কিনতে যাচ্ছেন, বা আপনি সিম বিক্রি করেন, তাহলে নতুন নিয়মগুলি জানা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: WiFi Calling: মোবাইলে নেটওয়ার্ক সমস্যা? ফোনের এই সেটিং অন করলেই হবে মন খুলে কথা

5টি পয়েন্টে জেনে নিন New SIM Card Rule কী

নতুন নিয়ম অনুযায়ী, দেশের সমস্ত সিম কার্ড ডিলারদের একটি নির্দিষ্ট প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। শুধু তাই নয়, সিম কার্ড বিক্রির আগে রেজিস্ট্রেশনও পুরো করতে হবে। নতুন নিয়ম না মানলে 10 লক্ষ টাকা জরিমানা দিতে হবে।

New SIM card rule
New SIM card rule

যদি কোনও ইউজার তার এক্টিভ নম্বরের জন্য একটি নতুন সিম কার্ড কিনতে চান, তবে তাকে বাধ্যতামূলক আধার কার্ড ভেরিফিকেশন (KYC) করাতে হবে।

এবার থেকে এক সাথে অনেকগুলি সিম কার্ড দেওয়া যাবে না। শুধুমাত্র ব্যবসায়িক কাজেই একসঙ্গে সিম কার্ড ইস্যু করা হবে।

কেউ ইউজার যদি সিম কার্ড বন্ধ করে দেয়, বা ডি-অ্যাক্টিভেট করে, তবে কোম্পানি 90 দিনের পরেই সেই নম্বরটি নতুন ইউজারকে দিতে পারবে।

1 ডিসেম্বর থেকে দেশে এই নিয়ম চালু হয়ে যাবে। নিয়ম মেনে না চললে বা কোনো ডকুমেন্ট ছাড়াই সিম কার্ড বিক্রিতে ডিলার কে 10 লাখ টাকা জরিমানা দিতে হবে।

আরও পড়ুন: Redmi 12 দাম কমল, এত টাকা সস্তায় কেনা যাবে এখন

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo