OTT Release: ওটিটি রিলিজের ক্ষেত্রে লাগু হচ্ছে কড়া নিয়ম, 1 আগস্ট থেকে চালু নয়া নিয়ম

OTT Release: ওটিটি রিলিজের ক্ষেত্রে লাগু হচ্ছে কড়া নিয়ম, 1 আগস্ট থেকে চালু নয়া নিয়ম
HIGHLIGHTS

1 আগস্ট থেকে চালু হচ্ছে ওটিটি প্ল্যাটফর্মে রিলিজের ক্ষেত্রে নতুন নিয়ম

মনে করা হচ্ছে বক্স অফিস কালেকশন বাঁচাতেই এই পরিকল্পনা

যে ছবি বক্স অফিসে ভাল চলছে না ইদানিং সব ওটিটি প্ল্যাটফর্মে বিক্রি হয়ে যাচ্ছে

আগেও ওটিটি প্ল্যাটফর্ম ছিল। কিন্তু করোনা এবং লকডাউন সেগুলোকে যেন মানুষের ঘরে ঘরে পৌঁছে দিল। সিনেমা হল, টিভির বদলে হঠাৎই বেশি জনপ্রিয় হয়ে উঠল এই বিনোদন মাধ্যম। ওই সময় কতই যে ছবি, সিরিজ (Web series) মুক্তি পেয়েছে ওটিটি প্ল্যাটফর্মগুলোতে তার ইয়ত্তা নেই। কী বা করত তখন মানুষ, সিনেমা হল বন্ধ, বাইরে বেরোনো নিষেধ, বিনোদনেরও তো একটা মাধ্যম চাই। আর সেই মাধ্যম এই ওটিটি হয়ে উঠেছিল। এখানে এক ছাতার তলায় সিরিজ থেকে শুরু করে সিনেমা, আবার সিরিয়াল সবই পাওয়া যায় সহজেই। ইদানিংকালে এমন অনেক সিনেমা আছে যেগুলো তৈরি হচ্ছে কেবল ওটিটি প্ল্যাটফর্মের (OTT platform) জন্যই। আর এই সিনেমাগুলোতে বড় বড় তারকারা প্রত্যেকেই অভিনয় করেছেন, সে সলমন (Salman Khan) হোক কিংবা অক্ষয়(Akshay Kumar)। 
 
শুধু ওটিটি প্ল্যাটফর্মের জন্য সিনেমা তৈরি হচ্ছে এমন নয়, যে সিনেমাগুলো বক্স অফিসে তেমন সাড়া পাচ্ছে না সেগুলো এই ওটিটি প্ল্যাটফর্মগুলোতে বিকিয়ে যাচ্ছে। এবং বেশ ভাল দামেই বিকোচ্ছে এই ছবিগুলো। এর ফলে সুবিধা হচ্ছে সিনেমা নির্মাতাদের। তাঁদের লোকসানের অঙ্কটা খানিকটা কমছে। কিন্তু কোনও ছবি যদি সিনেমা হলে চলাকালীনই ওটিটিতে মুক্তি পায় তবে বলাই বাহুল্য যে কে আর বাড়িতে বসে আয়েস করে ছবি দেখার বদলে কষ্ট করে সিনেমা হল অবধি যাবে! যার ফলে বক্স অফিস কালেকশন মোটেই আশাতীত হবে না। ক্ষতির মুখে পড়তে হবে ছবিকে। আবার এমন অনেক ছবি থাকে যেগুলো হয়তো প্রথমে প্রেক্ষাগৃহে তেমন সাড়া পায় না, অথচ পড়ে সেগুলোর আয় হুহু করে বাড়তে থাকে। এক সমস্ত কারণে ওটিটি প্ল্যাটফর্মে ছবি মুক্তির ক্ষেত্রে জারি হল নতুন নিয়ম। 
ott release regulation

কী বলা হয়েছে এই নতুন নিয়মে? 

লাগু হওয়া নতুন নিয়ম অনুযায়ী, 1 অগাস্ট থেকে কোনও ছবি বড় পর্দায় মুক্তি পেলে তারপর সেটাকে ওটিটিতে আনতে হলে অপেক্ষা করতে হবে। ছবি মুক্তির পর টানা 8 সপ্তাহ অপেক্ষা করে তারপরেই সেটাকে ওটিটি প্ল্যাটফর্মে আনা যাবে। তার আগে নয়। কিছুদিন আগেই অক্ষয় কুমার অভিনীত পৃথ্বীরাজ (Prithviraj) ছবিটি বড় পর্দায় মুক্তির এক মাসের মধ্যেই ওটিটি প্ল্যাটফর্মে বিক্রি হয়ে যায়। অন্যদিকে যুগ যুগ জিও (Jug Jug Jio) নামক যে ছবিটি মুক্তি পেয়েছে সেটির প্রথম কয়েক সপ্তাহের বক্স অফিস কালেকশন খুবই কম হলেও পরের দিকে সেটা বেশ বেড়েছে। এই কারণগুলোর জন্য এই নতুন নিয়ম চালু করা হল। তাই যাঁরা বাড়ি বসেই সিনেমা দেখতে পছন্দ করেন তাঁদের এখন অন্তত 2 মাস অপেক্ষা করতেই হবে নতুন ছবি ওটিটি প্ল্যাটফর্মে দেখার জন্য।
Digit.in
Logo
Digit.in
Logo