নতুন গ্রহ আবিষ্কার ভারতীয় বিজ্ঞানীদের! জানুন এর বিষয়ে

Updated on 11-Jun-2018
HIGHLIGHTS

আহমেদাবাদের ‘ফিজিকাল রিসার্চ ল্যাবরেটেরি (PRL)” এর একদল বিজ্ঞানী এবার এই নতুন গ্রহটি আবিষ্কার করে ভারতের নাম সেই তালিকায় নিয়ে গেলেন যেখানে অন্য দেশের নাম এর আগেই আছে, তা হল নতুন গ্রহ আবিষ্কার

আমরা ছাড়া আর কে কোথায়? কেউ কি আছে কোথাউ? মানুষের মনে এই প্রশ্ন বোধহয় সেই আদিমতম যুগ থেকেই আছে যখনও সে সম্পূর্ণ ভাবে আজকের সুটেড বুটেড মানুষ হয়ে উঠতে পারেনি। আর সেই সময়ের সেই জিজ্ঞাস হয়ত মানুষকে এক যায়গা থেকে আর এক যায়গা, এক রাজ্য থেকে আর এক রাজ্য বা দেশে নিয়ে গেছে আর তার সঙ্গে তাদের প্রশ্নের পরিধিও বেড়েছে চিরকাল। বার বার মানুষের মনে প্রশ্ন জেগেছে  এই পৃথিবীর বাইরে আর কোথাউ কী আছে মানুষ বা অন্য কোন প্রানী!

আর এই প্রশ্নের উত্তর খোজার চেষ্টায় বার বার যেমন পাঠিয়েছে মহাকাশে উপগ্রহ বা মঙ্গলে প্রানের সন্ধানের বারংবার চেষ্টা। ঠিক তেমনি দেখা গেছে মানব সাহিত্য বা সিনেমা সব যায়গায় মাঝে মাঝে ভিন গ্রহীদের উপস্থিতি। আর এবার সব প্রশ্ন আর আত উত্তর সন্ধানের মাঝে আরও একটি নতুন গ্রহ আর নতুন এক সূর্যের সন্ধান পেলেন ভারতীয় বিজ্ঞানীরা।

পৃথিবী থেকে প্রায় 600 আলোকবর্ষ দূরে আছে এই নতুন আবিষ্কৃত গ্রহটি। এর নামে দেওয়া হেয়ছে K2-236bআর যে সূর্যকে প্রদক্ষিণ করে চলেছে এই নতুন গ্রহটি তার নাম দেওয়া হয়েছে K2-236।

আর এই নতুন গ্রহ আবিষ্কারক এবার আমাদের দেশের একদল বিজ্ঞানী। আহমেদাবাদের ‘ফিজিকাল রিসার্চ ল্যাবরেটেরি (PRL)” এর একদল বিজ্ঞানী এবার নিজেদের সেই তালিকায় নিয়ে গেলেন যেখানে এর আগে অন্য দেশের বিজ্ঞানীরা নিজেদের যায়গা করে নিয়েছেন। কারন তারা একটি নতুন গ্রহ আবিষ্কার করে ফেলেছেন। আর এই নতুন গ্রহের সঙ্গে আবার সেই প্রশ্ন উঠেছে তবে কী এখানে? এখানেই আছে প্রানও? কেমন তারা?

তবে এখনও এই গ্রহে প্রানের কোন প্রমান পাওয়া যায়নি বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। আর এর সঙ্গে জানা গেছে যে এই গ্রহের তাপমাত্রা 600ডিগ্রি সেলসিয়াস আর এর সঙ্গে তার সূর্যের দূরত্ব অনেকতা কম হওয়াঈ এর কারন। আর এই গ্রহটি নিজের সূর্যকে প্রদক্ষিণ করতে সময় নেয় 19.5 দিন। আর নতুন এই গ্রহ মাউন্ট আবুর PRL য়ের গুরুশিখর অবজারভেটরির টেলিস্কোপে ধরা পরেছে।

Connect On :