বৃহস্পতির আকাশ যেন ভ্যান গখের শিল্প

Updated on 01-Mar-2019
HIGHLIGHTS

গত 12 ফেব্রুয়ারি বৃহস্পতির বেশ কিছু ছবি পাঠায় নাসার মকাশযান জুনো

হাইলাইট

  • 2011 সালে পৃথিবী থেকে যাত্রা করে বৃহস্পতির কক্ষপথে পাঁচ বছরে পৌছায় জুনো
  • গত 12 ফেব্রুয়ারি বৃহস্পতির বেশ কিছু ছবি পাঠায় নাসার মকাশযান জুনো
  • 2021 সালে শেষ হবে জুনোর অভিযান

 

আমাদের সৌরজগতের যত গ্রহ উপগ্রহ আছে তার মধ্যে আকারের জন্যই হয়ত আমরা কিছুতা হলেও সমীহ ক্রি বৃহস্পতিকে। আর শুধু তাই না আমাদের এই সৌরজগতের সব থেকে বড় গ্রহ হিসাবে সে চিরকালই পরিচিত। শনির বলয় বা মঙ্গলের লাল মাটি নিয়ে যত গ্লপ তৈরি হয়েছে বৃহস্পতি সেখানে বড় দাদার মতন সমীহ আদায় করেছে অনেক বেশি। তবে তাই বলে জিজ্ঞাসু মানুষের জ্ঞান আহরনের তেষ্টা নিবারনের চেষ্টা তাকে ঘিরেও সমান তালে।

আর তাই নাসাও তাদের বিভিন্ন কৃত্রিম উপগ্রহ বৃহস্পতির রহস্য সন্ধানে পাঠিয়ে চলেছে। তারাও পাঠায় জায়েন্ট গ্রহের খবর আর বিভিন্ন ছবি। আর সম্প্রতি এমনই এক ছবিতে বৃহস্পতি যেন হয়ে উঠেছে তা আসলে ভ্যান গখের বিখ্যাত ছবি ‘স্টারি নাইট’!

আসলে নাসার টেকনলজিস্ট কেভিন এম গিলের কর্মকাণ্ডে এমন আকার ধারন করেছে বৃহস্পতি।

গত 12 ফেব্রুয়ারি বৃহস্পতির বেশ কিছু ছবি পাঠায় নাসার মকাশযান জুনো। আর অনলাইনে সেই ছবি পোস্ট করে নাসা, আর সেই ছবি গুলি নিজেদের ইচ্ছে মতন এডিট করার অপশান দিয়েছিল তারা। আর সেখানে ঘটে এমন কান্ড। মহাকাশ নিয়ে আগ্রহীদের অনেকেই এই কর্মকান্ডে অংশ নেয়। আসলে এই সব ছবির রঙ্গ বাড়িয়ে বা ছবি থেকে কিছু অংশ কেটে গোটা ছবি থেকে নিজেদের মতন এডিট করেন অনেকে। আর সেই সব ছবি থেকে বোঝা যাবে না যে এগুলি আসলে বৃহস্পতি। অনেকেই এই ছবির সঙ্গে তুলনা করেছেন ভ্যান গখের বিখ্যাত ছবির।

2011 সালে পৃথিবী থেকে যাত্রা করে বৃহস্পতির কক্ষপথে পাঁচ বছরে পৌছায় জুনো। আর এই বৃহত্তম গ্রহের অন্দরে উঁকি মেরাই এই অভিযানের উদ্দেশ্য ছিল আর সঙ্গে গ্রহে সম্ভব্য জলের মাপ নেওয়া। আর বিজ্ঞানীরা মনে করছেন যে এর মধ্যমে সৃষ্টি রহস্যের কিছুটা আঁচ পাওয়া যেতে পারে।

নাসা এও জানিয়েছে যে বৃহস্পতি ঘেঁষে 18 তম বার যাওয়ার সময়ে 12 ফেব্রুয়ারি এই ছবি গুলি পাঠায় জুনো। আর সেই সময়ে গ্রহের ওপরে থাকা মেঘের আস্তরন থেকে 8 হাজার মেইল দূরে ছিল মহাকাশাযান।। 2021 সালে শেষ হবে জুনোর অভিযান।

Connect On :