১ জানুয়ারি থেকে ATM থেকে টাকা তোলার নিয়মে বদল, করতে হবে বেশি খরচ

১ জানুয়ারি থেকে ATM থেকে টাকা তোলার নিয়মে বদল, করতে হবে বেশি খরচ
HIGHLIGHTS

নতুন বছরে এটিএম (ATM) থেকে টাকা তোলাও দামি হয়ে উঠবে

1 জানুয়ারি থেকে ব্যাঙ্ক থেকে টাকা তোলা থেকে টাকা জমা করা, ডেবিট এবং ক্রেডিট কার্ড সংক্রান্ত নিয়ম বদলাতে চলেছে

গ্রাহকরা তাদের ব্যাঙ্কের এটিএম থেকে প্রতি মাসে 5 বিনামূল্যে লেনদেন করতে পারবেন

নতুন বছর (2022) আসতে চলেছে। এর পাশাপাশি অনেক বড় পরিবর্তন দেখা যাবে। এখানে আমরা আপনাকে ব্যাঙ্ক সম্পর্কিত 3 বড় পরিবর্তন সম্পর্কে বলতে যাচ্ছি, যা সরাসরি আপনার পকেটে প্রভাব ফেলবে। এই পরিবর্তনগুলি 1 জানুয়ারি থেকে প্রযোজ্য হবে। এর মধ্যে ব্যাঙ্ক থেকে টাকা তোলা থেকে টাকা জমা করা, ডেবিট এবং ক্রেডিট কার্ড সংক্রান্ত নিয়ম রয়েছে। আসুন জেনে নেওয়া যাক  আপনার পকেট থেকে কত অতিরিক্ত টাকা খরচ করতে হবে।

ATM থেকে টাকা তোলা হবে দামি

নতুন বছরে এটিএম (ATM) থেকে টাকা তোলাও দামি হয়ে উঠবে। এটিএম নিয়েও নতুন নিয়ম করেছে আরবিআই (RBI)। এর আওতায়, গ্রাহকদের এখন একটি সীমার পরে এটিএম থেকে ক্যাশ টাকা তোলার জন্য আরও বেশি চার্জ দিতে হবে। অর্থাৎ 1 জানুয়ারি থেকে দেশের সব ব্যাঙ্ক তাদের এটিএম চার্জ 5% বাড়িয়ে দিতে চলেছে। এখন ATM এর সীমাতে পৌঁছলে, আপনাকে 21 টাকা চার্জ দিতে হবে। এর পাশাপাশি গ্রাহকদের আলাদাভাবে জিএসটিও দিতে হবে।

গ্রাহকরা তাদের ব্যাঙ্কের এটিএম থেকে প্রতি মাসে 5 বিনামূল্যে লেনদেন করতে পারবেন। মেট্রো শহরগুলিতে অন্যান্য ব্যাঙ্ক এর ATM থেকে তিনটি এবং নন-মেট্রো শহরে পাঁচটি বিনামূল্যে লেনদেন করতে পারবেন। ব্যাঙ্কগুলিকে আর্থিক লেনদেনের জন্য RBI প্রতি লেনদেনের বিনিময় 15 টাকার পরিবর্তে 17 টাকা ইন্টারচেঞ্জ ফি এবং সমস্ত কেন্দ্রে টাকা লেনদেনের জন্য 5 টাকা থেকে 6 টাকা করার অনুমতি দিয়েছে৷

ডেবিট-ক্রেডিট কার্ডেও হতে চলেছে পরিবর্তন

1 জানুয়ারি থেকে ডেবিট এবং ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য পরিবর্তন ঘটতে চলেছে। ব্যবহারকারীদের ডেবিট এবং ক্রেডিট কার্ডের ব্যবহার নিরাপদ রাখতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) 1 জানুয়ারি, 2022 থেকে একটি নতুন নিয়ম কার্যকর করতে চলেছে। RBI সিদ্ধান্ত নিয়েছে যে সমস্ত অনলাইন পেমেন্ট নিরাপদ রাখার জন্য, সমস্ত ওয়েবসাইট এবং পেমেন্ট গেটওয়েগুলিকে (payment gateways) সংরক্ষিত ব্যবহারকারীদের ডেটা সরিয়ে ফেলতে হবে এবং লেনদেন করার জন্য এনক্রিপ্ট টোকেন (encrypted tokens) ব্যবহার করতে বলা হয়েছে।

Digit.in
Logo
Digit.in
Logo