এই ‘আর্টিফিসিয়াল স্কিন’ হয়ত আমাদের স্মার্টফোনের ব্যাবহারে পরিবর্তন করবে

Updated on 21-Oct-2019
HIGHLIGHTS

টেলিকম প্যারিস টেক নতুন ‘আর্টিফিসিয়াল স্কিন’ ডেভলাপ করছে

এটি ‘স্কিন অন’ হিসাবে আসবে

এটি স্মার্টফোন, টাচপ্যাড আর স্মার্টওয়াচে ব্যাবহার করা হতে পারে

এই সময়ে বাজারে স্মার্টফোন আর তার কেসের স্কিন আছে। আর এই সময়ে গ্রাহকরা চান সব সময়ে তাদের ফোন কভারে থাকুক। টেলিকম প্যারিস টেক নামের  নতুন একটি কোম্পানি এবার একটি নতুন আবিষ্কারের পথে , যা আমাদের সঙ্গে আমাদের ডিভাইসের ইন্টার‍্যাকশান চেঞ্জ করে চেবে। এই নতুন প্রযুক্তি কে ‘আর্টিফিসিয়াল স্কিন’ বলা হচ্ছে যা গ্রাহকদের একদম নতুন অভিজ্ঞতা দেবে।

Dubbed স্কিন অন ইন্টারফেস Marc Teyssier করেছে, আর এটি টেলিকম প্যারিস টেক ডেভলাপ করছে, আর এর সঙ্গে আছে HCI Sorbonne বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আর CNRS এতে যুক্ত। এটি তখন শুরু হয় যখন Teyssier তার ফোনে আরও বেশি কিছু করতে চান। আসলে তিনি এটি নতুন একটি ইন্ট্যার‍্যাক্ট করতে চান ফোনের সঙ্গে। তিনি জানান যে মানুষের চামরার মতন অভিজ্ঞতা পাওয়া যাবে। আর তিনি তার এই আইডিয়া লেখেন কারন স্কিন টাচ করা আর এটি কি করে ইন্টার‍্যাক্ট করে তা দেখা।

আর এর একটি প্রোটোটাইপ টিম তৈরি করে যা মানুষের স্কিনের একটি বাস্তব ভার্সান। আর এর সঙ্গে এই স্কিন চিমটি কাঁটা, লাউট টিকিং, পোকের মতন জেসচার ডিটেক্ট করতে পারে। টিম এর সঙ্গে এই জেসচার আলাদা আলাদা ইমোশান আর রেসপন্সের সঙ্গে লিঙ্ক করেছে। যেমন, যদি আপনি ফোনটি শক্ত করে ধরে থাকেন, তবে সে ভাববে যে গ্রাহক রেগে আছে। তবে এর জন্য কতটা প্রেসার দেওয়া হচ্ছে তা নির্ভর করবে।

কোম্পানি এর সঙ্গে এটি টাচপ্যাড স্মার্টওয়াচ, রিস্টব্যান্ডের সঙ্গে ব্রাঞ্চ করেছে। আর ভবিষ্যতে কোম্পানি মানুষের স্কিন কভার প্লেটেবেল জেনারেল পাব্লিকদের মতন করেছে। আর এই বিষয়ে পাবলিশার টপিকে বলেছে যে নেস্ত সেটপ স্কিন অন আরও বেশি রিয়েলেস্টিক হবে যা চুল, চার্জিং টেম্পারেচার আর এই ধরনের জিনিস দেখবে।

কে বলতে পারে যে আগামী দিনে এই প্রযুক্তি কোথায় যাবে, তবে এই বিষয়টি বেশ আকর্ষণীয় আর এটি ভবিষ্যতে কি করে তাই দেখার।

Connect On :