কোটি কোটি ভারতীয়দের আধার ডেটা ফাঁস, এই সরকারি সাইটে মিলল বড় বাগ

কোটি কোটি ভারতীয়দের আধার ডেটা ফাঁস, এই সরকারি সাইটে মিলল বড় বাগ
HIGHLIGHTS

প্রধানমন্ত্রী কিষান নিধি যোজনার ওয়েবসাইট থেকে তথ্য চুরি

11 কোটি চাষীর সমস্ত চুরি করা হল সেই ওয়েবসাইট থেকে

এটা প্রথমবার নয়, এর আগেও এমন ঘটনা ঘটেছে। 2019 সালে ঝাড়খণ্ডের তথ্য লিক হয়েছিল

সরকারি ওয়েবসাইট থেকে চুরি! 11 কোটি দেশবাসীর সমস্ত তথ্য ফাঁস হয়ে গেল ইন্টারনেটে। কেন্দ্রীয় সরকারের একটি প্রকল্প হচ্ছে e প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা। এই যোজনার মাধ্যমে কেন্দ্রীয় সরকার কৃষকদের একটা নূন্যতম আয়ের নিশ্চয়তা দেয়। প্রতি মাসে 6000 টাকা করে ভাতা পায় কৃষকরা। 

ওয়েবসাইট থেকে লিক হল দেশের এতজন চাষীর সমস্ত তথ্য। সরকারি ওয়েবসাইটের সমস্যার কারণে ব্যক্তিগত তথ্য লিক হয়েছে বলেই জানা যাচ্ছে। Cyber security বিশেষজ্ঞ অতুল নায়ার এই বিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছেন। তাতে তিনি বলেছেন প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার কে ওয়েবসাইট আছে সেখানে বেশ কিছু সমস্যা আছে। সেই একাধিক সমস্যার কারণে আধার কার্ড রিলেটেড সব তথ্য হ্যাকারদের হাতিয়ে নিতে সুবিধা হয়েছে। যারা এই যোজনার সুবিধা পায় তাদেরই সব তথ্য ফাঁস হয়েছে। 

adhar

অতুল নায়ার এই বিষয়ে আরও জানিয়েছেন, প্রধানমন্ত্রী কিষান নিধি যোজনার জন্য যে ওয়েবসাইট রয়েছে সেটারই একটা জায়গায় আধার কার্ডের বিষয়ে বিভিন্ন তথ্য ছিল। ওই ওয়েবসাইটের একটি ড্যাশবোর্ড ছিল। সেই ড্যাশবোর্ডের একটা অংশে আধারের নম্বর যুক্ত করা ছিল। আর ঠিক ওই অংশটি হ্যাক করতে সক্ষম হয় হ্যাকাররা। এর মাধ্যমে চাষীদের নাম, ঠিকানা সহ অন্যান্য তথ্য যেমন তারা কোন রাজ্যে থাকে, বয়স কত, কোন গ্রাম, ইত্যাদি সব হাতিয়ে নিয়ে জেনে নিয়েছে হ্যাকাররা।

11 কোটি চাষী এই যোজনার সুবিধা পান। ওই সাইবার সিকিউরিটি হিসেব অনুযায়ী 11 কোটি চাষীর তথ্য লিক হয়েছে। জানুয়ারি মাসের শুরুতেই এই bug এর কথা জানা গিয়েছিল। তাও সচেতন হয়নি কেউ। কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিমের তরফে সর্বপ্রথম এই বিষয়ে জানানো হয়। যদিও এটাই প্রথমবার নয় যে এভাবে সরকারি ওয়েবসাইট থেকে তথ্য লিক হল। 

এর আগেও বহুবার আধার কার্ড সং লিংক করা আছে এমন ডেটাবেস লিক হয়েছে। 2019 এও এমন একটা ঘটনা ঘটে। ফ্রান্স এর Security Researcher Baptist এই ধরনের একটি সাইবার তথ্য লিংক বিষয়ে প্রকাশ্যে এনেছিল। আর ঠিক সেই বছরেই ঝাড়খণ্ডের সরকারি একটি ওয়েবসাইট থেকে তথ্য লিক হয়, যেখানে ঝাড়খণ্ডের বেশ কিছু তথ্য প্রকাশ্যে আসে। মূলত যে ডিভাইস ব্যবহার করা হতো হাজিরার জন্য, যে ডিভাইসে হাজিরার হিসেব রাখা হতো সেই ডিভাইস থেকেই তথ্য লিক হয়েছিল।

Digit.in
Logo
Digit.in
Logo