আধারের নতুন ভেরিফিকেশান প্রসেস টেলিকম কোম্পানি গুলিকে সস্তি দেবে

Updated on 08-Mar-2019
HIGHLIGHTS

আমরা জানি যে সম্প্রতি কোন টেলিকম কোম্পানি আধার ডায়রেক্টলি ভেরিফিকেশান করতে মানা করেছে আর এবার অদঊ নতুন একটি নোটিফিকেশান নিয়ে এসেছে সেখানে গ্রাহকদের অ্যাকুইজেশানে সাহায্য করবে

নতুন নোটোফিকেশান ভলেন্টারি আধার নির্ভর ডিজিটাল ভেরিফিকেশানে সব থেকে বড় তিনটি টেলিকম কোম্পানির বড় রকমের সাহায্য করবে, এখানে রিলায়েন্স জিও, ভারতীয় এয়ারটেল, আর ভোডাফোন আইডিয়া আছে। আর এছাড়া কিছু খবর অনুসারে এই মাধ্যমে ইউজাররা অ্যাকুইজেশান কম লাগবে। আর আমরা যদি এই কোম্পানির কথা মানি তবে আপনাদের বলে রাখি যে আধারে ফুল প্রুফ বায়ো অথেন্টিকেশান মেকানিজান আছে, আর আমরা এর সঙ্গে QR কোডের তুলনা করতে পারি।

সম্প্রতি আধার নতুন নিয়ম করেছে যেখানে ভারতের রাষ্ট্রপতি সেই বিষয়ে সম্মতি দিয়েছে। আর আধার বিষয়ে কিছু নিয়ম বদলানোর পরে নতুন নিয়ম তৈরি করা হচ্ছে। আর আপনাদের বলে রাখি যে নিয়ম সরকার নির্দেশ দিয়েছে। আর এই নিয়ম অনুসারে এবার মোবাইল সিম কার্ড বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে হলে পরিচয় প্রমান পত্র স্বরূপ আধারের স্বচ্ছ অনুমতি লাগবে।

এর জন্য একটি নির্দেশ জারি করা হয়েছে। এখানে বিধায়করা লোকসভাতে পড়লে রাজ্যসভায় এই বিষয়ে কিছু না হওয়ায় সরকার এই নিয়ম এনেছে। আর গত সপ্তাহে মন্ত্রীরা আধারের সঙ্গে অন্য বিধায়কদের প্রস্তাব বদলে আইন করার বিষয়ে বলেছেন। আর এর জন্য আধারের ব্যাবহার আর এই বিষয়ে নিয়ম উলঙ্ঘিত হলে করা শাস্তি দেওয়া হবে। আর এই ভাবে কোন সার্ভিস প্রোভাইডার আপনাদের আধার ডিটেলস নিজেদের কাছে রাখতে পারবেনা।

আধার নিয়মের পরিবর্তন, অমান্য হলে শাস্তি

সুপ্রিম কোর্টের নিয়মে এই পরিবর্তন করা হয়েছে যে 18 বছর হওয়ার পরে আধারের কার্যক্রমের বাইরে যাওয়ার অপশান বাছতে পারে। আদেশে বলা হেয়ছে যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ওপেন করা বা মোবাইল সিম কার্ড নেওয়ার জন্য আধার ডিটেল চাওয়া বাধ্যতামূলক নয়। এই বিশেয় নিয়ম অমান্য হলে কোটি টাকার আর্থিক জরিমানা করা হতে পারে। আর না হলে প্রতি দিন 10 লাখ টাকার জরিমানা করা যাবে।

আধার ব্যাবহারের জন্য এই অবস্থায় 3 বছর পর্যন্ত কয়েদ আর 10 হাজার টাকার জরিমানা করা হবে। আর এর সঙ্গে অবৈধ ভাবে এই তথ্য ব্যাবহার করা হলে কোম্পানির জরিমানা এক লাখ টাকা হবে। আর সেখানে আধার নিয়মে 57 সরিয়ে দেওয়া হয়েছে যেখানে নিজস্ব কোম্পানি গুলি আধার কার্ড ব্যাবহার করতে পারত।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Connect On :