Netflix-এর তরফে শীঘ্রই বন্ধ হয়ে যাচ্ছে পাসওয়ার্ড শেয়ারিং, তাই মনে রাখুন এই 5 জিনিস

Netflix-এর তরফে শীঘ্রই বন্ধ হয়ে যাচ্ছে পাসওয়ার্ড শেয়ারিং, তাই মনে রাখুন এই 5 জিনিস
HIGHLIGHTS

ইতিমধ্যেই Netflix -এর তরফে বিশ্বের একাধিক জায়গায় পাসওয়ার্ড শেয়ার করার বিষয়টা বন্ধ করে দেওয়া হয়েছে

আপনি যদি এবার থেকে পাসওয়ার্ড শেয়ার করতে চান সেই সব জায়গায় থেকে সেটা কিন্তু Netflix জানতে পারবে এবং সেটাকে আটকাবে বা টাকা নেবে

ভারতেও শীঘ্রই এই নিয়ম চালু করতে চলেছে Netflix

Netflix এখন কঠোর ভাবে এই পাসওয়ার্ড শেয়ারিং এর যে সমস্যা আছে সেটাকে আটকাতে চাইছে। এবং একই সঙ্গে এও স্পষ্ট কর ঘোষণা করে দিয়েছে যে আপনি যদি এবার থেকে জোর জবরদস্তি বন্ধুর সঙ্গে পাসওয়ার্ড শেয়ার করতে চান Netflix -এর তাহলে সেটার জন্য টাকা দিতে হবে। 2017 সালে এই OTT প্ল্যাটফর্মের তরফে টুইট করে বলা হয়েছিল যে এই পাসওয়ার্ড শেয়ার করা বিষয়টা আসলে ভালবাসার প্রতিচ্ছবি।

আসলে তখন যেন তেন প্রকারেন এই স্ট্রিমিং প্ল্যাটফর্ম তাদের উপস্থিতি সকলের মধ্যে ছড়িয়ে দিতে চাইছিল। গ্রাহকদের আকর্ষিত করতে চাইছিল এটাকে ব্যবহার করার জন্য। কিন্তু এখন যেই তাদের মোটামুটি একটি কনজ্যুমার বেস তৈরি হয়ে গিয়েছে, এবং সংস্থার তরফে দেখা গিয়েছে যে যত সংখ্যক মানুষ তাঁদের কনটেন্ট দেখেন তত সংখ্যক তাদের সাবস্ক্রাইবার নেই তখন Netflix বলছে যে এখন আর পাসওয়ার্ড শেয়ার করা যাবে না। বা করলেও অতিরিক্ত টাকা দিতে হবে। ফলে এই গোটা বিষয় নিয়ে আপনার যে 5টা জিনিস অবশ্যই জেনে রাখা দরকার, সেগুলো কী কী দেখে নিন। 

কোন 5 জিনিস জানা প্রয়োজন এই বিষয়ে?  

ইতিমধ্যেই Netflix -এর তরফে বিশ্বের একাধিক জায়গায় অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে পাসওয়ার্ড শেয়ার করার জন্য। তাদের মূল লক্ষ্য হচ্ছে 2023 সালের প্রথম কোয়ার্টারেই পাসওয়ার্ড শেয়ার করার বিষয়টা আটকাতে হবে এবং তার জন্য যথাযথ পদক্ষেপ নিতে হবে। Netflix -এর তরফে এখন যাঁরা উত্তর আমেরিকা বা এই ধরনের অঞ্চলের বাসিন্দা তাঁদের থেকে টাকা নিচ্ছে পাসওয়ার্ড শেয়ার করলে। জানা গিয়েছে মার্চের মধ্যে এই নিয়ম শুরু হয়ে যাবে ইংল্যান্ডেও। 

বাড়ির বাইরে কারও সঙ্গে পাসওয়ার্ড শেয়ার করলেই সেটার জন্য টাকা নেবে Netflix। ইতিমধ্যেই এই স্ট্রিমিং সংস্থার তরফে পাসওয়ার্ড শেয়ার করার বিষয়টা আটকানোর জন্য একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে। এবং সেটা একাধিক দেশে চালু হয়ে গিয়েছেন জানা গিয়েছে আগামীতে এটা আরও অন্যান্য দেশে নিয়ে আসা হবে। তবে এখনও পর্যন্ত সেই তালিকায় ভারত নেই। তবে ভারতীয়দের তৈরি থাকা আবশ্যক কারণ এই পদ্ধতি তারা ভারতেও 2023- এর প্রথম কোয়ার্টারের মধ্যেই বন্ধ করে দিতে চলেছে। 

ভারত হচ্ছে এই OTT প্ল্যাটফর্মের অন্যতম বৃহৎ মার্কেট। এখন দেশে এটির 5 মিলিয়ন ইউজার আছে। যদিও আনুষ্ঠানিক ভাবে সেটা জানানো হয়নি। তবে এই কথা অস্বীকার করার কোনও জায়গাই নেই যে বহু ভারতীয় তাঁদের Netflix -এর পাসওয়ার্ড বন্ধু বান্ধব, আত্মীয়দের সঙ্গে ভাগ করে নেন। ফলে নিজেদের ইউজার বেস বাড়ানোর জন্য Netflix যে এবার ভারতের উপর নজর দেবে সেটা বলাই বাহুল্য। তবে কবে ভারতে বন্ধ হচ্ছে এই পাসওয়ার্ড শেয়ারিং সেটা এখনও নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। তবে এটা নিশ্চিত যে দ্রুত Netflix চার্জ করবে বন্ধুর সঙ্গে পাসওয়ার্ড শেয়ার করলে। 

Netflix will stop password sharing

তবে আপনারা যদি একই বাড়িতে থাকেন তাহলে পাসওয়ার্ড শেয়ার করা যাবে। কিন্তু বাইরের কারও সঙ্গে নয়। সেটা করলেই টাকা নেওয়া হবে। ফলে আপনারা ধরুন একই পরিবারের সদস্য, ফলে যতদিন এক বাড়িতে থাকবেন ততদিন পাসওয়ার্ড শেয়ার করতে পারবেন। কিন্তু যেই বাড়ির বাইরে কোথাও যাবেন একজন তখন তিনি কিন্তু সেই পাসওয়ার্ড শেয়ার করার সুবিধা পাবেন না। তখন তাঁকে সেটার জন্য টাকা দিতে হবে। 

এখন থেকে Netflix জানতে পারবে যে আপনি কারও সঙ্গে পাসওয়ার্ড শেয়ার করছেন কিনা। IP অ্যাড্রেস, বা ডিভাইস আইডি, অ্যাকাউন্ট অ্যাকটিভিটি ইত্যাদির মাধ্যমে ট্র্যাক করা হবে যে আপনি আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড শেয়ার করছেন কিনা।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo