বন্ধুর সঙ্গে Netflix পাসওয়ার্ড ভাগ চান? তাহলে করতে হবে অতিরিক্ত খরচ, কত জানেন?

Updated on 24-May-2023
HIGHLIGHTS

Netflix -এর পাসওয়ার্ড ভাগ করতে গেলে এখন অতিরিক্ত টাকা খরচ করতে হবে

আমেরিকার গ্রাহকদের প্রতি মাসে অতিরিক্ত 7.99 ডলার খরচ করতে হবে এটার জন্য যা 661 টাকার সমান

এই আপডেট ইংল্যান্ডের ইউজারদের জন্য নিয়ে আসা হচ্ছে

Netflix -এর তরফে এবার পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করার জন্য আমেরিকা এবং ইউরোপের একাধিক দেশে নতুন নতুন নিয়ম লাগু করল। এখন কাউকে পাসওয়ার্ড দিতে হলে অতিরিক্ত টাকা খরচ করতে হবে। লাতিন আমেরিকা, কানাডা, নিউজিল্যান্ড, পর্তুগাল এবং স্পেনে গত ফেব্রুয়ারি মাস থেকেই এটা চালু করে দিয়েছিল Netflix। তখন সেখানে পরীক্ষামূলক ভাবে এটাকে চালু করা হয়েছিল।

এটি এখন ভারতে উপলব্ধ হয়নি। এই দেশে Netflix -এর এখন মূল লক্ষ্য হল গ্রাহক সংখ্যা বাড়ানো। তাই তারা সস্তার প্ল্যান নিয়ে এসেছে এই কারণে। 

তবে আমেরিকার গ্রাহকদের এখন থেকে অতিরিক্ত টাকা দিতে হবে যদি প্রাইমারি অ্যাকাউন্টের মালিক কারও সঙ্গে Netflix -এর পাসওয়ার্ড শেয়ার করতে চান। ব্লগ পোস্টে কোম্পানির তরফে জানানো হয়েছে একটি Netflix অ্যাকাউন্ট -এর নানা সুবিধা একটা বাড়ির সবাই নিতে পারে সেটা বাড়িতে থেকে হোক, বাড়ির বাইরে হোক, ছুটি কাটাতে গিয়ে হোক, বা অন্য কিছু। 

কত খরচ পড়বে এখন Netflix অ্যাকাউন্ট শেয়ার করতে গেলে?

একই বাড়িতে আছেন এমন কারও সঙ্গে গ্রাহকরা অ্যাকাউন্ট শেয়ার করতেই পারেন। তবে সেক্ষেত্রে তাঁদের 7.99 ডলার বা 661 ভারতীয় টাকা খরচ করতে হবে প্রতি মাসে। এটা কেবল আমেরিকার গ্রাহকদের জন্য।

Netflix বিভিন্ন দেশের জন্য বিভিন্ন স্ট্র্যাটেজি নেবে। আপাতত এটা আমেরিকার জন্য জানা গিয়েছে। 

আরও পড়ুন: Jio Cinema Vs Hotstar এবং অন্যান্য OTT প্ল্যাটফর্মের তুলনা, কোনটা সাবস্ক্রাইব করবেন আর কোনটা নয়?

The Verge -এর একটি রিপোর্টে বলা হয়েছে Netflix -এর যে দুটো সস্তার প্ল্যান আছে,বর্থায় বেসিক বা স্ট্যান্ডার্ড প্ল্যান যে দুটো আছে অ্যাড সমেত সেখানে নতুন কাউকে যোগ করা যাবে না। এই প্ল্যান দুটোর প্রতি মাসের দাম 9.99 ডলার বা 830 টাকা এবং 6.99 ডলার বা 589 টাকা। যে Netflix গ্রাহকরা 15.49 ডলার বা 1,290 টাকার প্ল্যান নেবেন তাঁরা একজন করে অ্যাড করতে পারবেন তাঁদের অ্যাকাউন্টে। সেটার জন্য 7.99 ডলার অতিরিক্ত খরচ করতে হবে। 

Netflix এই একই আপডেট UK -এর জন্য নিয়ে আসতে চলেছে। তার জন্য তাদের 4.99 GNB বা 510 টাকা খরচ করতে হবে। 

গত কোয়ার্টার রেজাল্টে Netflix -এর তরফে জানানো হয়েছিল যে যেহেতু গ্রাহকরা এভাবে পাসওয়ার্ড শেয়ার করছে সেহেতু তাদের বেশ ক্ষতি হচ্ছে। নিজেদের লম্বা দৌড়ে টিকিয়ে রাখার জন্য এই পন্থা অবলম্বন করেছেন এখন Netflix। 

আরও পড়ুন: WhatsApp-এ আসছে Edit Message ফিচার, কীভাবে কাজ করবে এটি?

যদিও ভারতের মতো দেশের জন্য আলাদা স্ট্র্যাটেজির প্রয়োজনীয়তা আছে। এখানে এই কোম্পানি ধীরে ধীরে বাড়ছে। Netflix এর সিইও ইতিমধ্যেই দেশের IB মিনিস্টারের সঙ্গে দেখা করেছেন গত ফেব্রুয়ারিতে। Netflix -এর তরফে জানানো হয়েছে বিশ্বজুড়ে ভারতীয় কনটেন্ট বহু মানুষ দেখেন।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :