মানুষের সূর্য জয়! সূর্যের খুব কাছে সোলার প্রোব

Updated on 13-Nov-2018
HIGHLIGHTS

সোলার প্রোব প্রতি ঘন্টায় 2 লাখ 13 হাজার মেইল গতিবেগে এগিয়ে যাচ্ছে

আমাদের পৃথিবীও তার অন্যান্য সহগ্রহদের প্রান যে নক্ষত্র সূর্য, তার বিষয়ে আমাদের জানার পরিধি অনেকতাই কম। আর এর অন্যতম বড় কারন মনে হয় সূর্যের প্রচন্ড উত্তাপ। আর তাই তার কাছাকাছি কোন উপগ্রহ চট করে পাঠানো হয়না। তবে সম্প্রতি নাসার পাঠানো সোলার প্রোব অবশ্য আমাদের সেই আগ্রহ আর প্রশ্নের উত্তর নিয়ে আসবে বলেই আসা করা যায়।

আমরা সবাই জানি যে সূর্যের উদ্দেশে নাসা তাদের সোলার প্রোব উপগ্রহটি উৎক্ষেপণ করেছিল। আর এবার এই সোলার প্রোব সূর্যের অনেকটাই কাছাকাছি পৌঁছে গেছে। আর এখনও পর্যন্ত মানুষের পাঠানো অন্য কোন যান সূর্যের এত কাছা যেতে পারেনি। আর শুধু তাই না নাসা জানিয়েছে যে সোলার প্রোব সূর্যের আরও কাছে পৌঁছে যাবে।

একটি খবর থেকে জানা গেছে যে এই সময়ে সূর্য আর সোলার প্রোবের দূরত্ব দেরশো লক্ষ মাইল। অঙ্কের হিসাবে এই দূরত্ব অনেক বেশি হলেও এই প্রথম সূর্যের এত কাছে কোন মানব যান পৌঁছাতে পেরেছে। আর এর আগে 1976 সালে সূর্যের সব থেকে কাছে গেছিল হেলিইয়োস বই নামের একটি যান, আপাতত সেই রেকর্ড সোলার প্রোবের কাছে।

তবে সূর্যের এত কাছে যাওয়ার ফলে সোলার প্রোবের যে দিক সূর্যের দিকে সেখানের টেম্পারেচার হয়েছে 820 ডিগ্রি ফারেনহাইড। আর আরও এগোলে এই টেম্পারেচার স্বাভাবিক ভাবে বাড়বে। তবে নাসা বলেছে যে এই টেম্পারেচার আড়াই হাজার ফারেনহাইট পর্যন্তও যেতে পারে। এর সঙ্গে এও জানা গেছে যে সোলার প্রোব প্রতি ঘন্টায় 2 লাখ 13 হাজার মেইল গতিবেগে এগিয়ে যাচ্ছে।

আর এখন এই যানটিকে পৃথিবী থেকে নিয়ন্ত্রন করা হচ্ছে না, এখন এটি একটি স্বয়ংক্রিয় যান আর এটি এগিয়ে যাচ্ছে সূর্যের দিকে। আর এই যান থেকে সূর্য বিষয়ে আরও অনেক কিছু জানা যাবে বলেই অনুমান করা হচ্ছে। নাসার এই সূর্যের উদ্দেশ্যে যাত্রা যে মহাকাশ বিজ্ঞানের ইতিহাসে একটি অন্যতম বড় পদক্ষেপ সেই বিষয়ে কোন সন্দেহ নেই।

নোটঃ ফিচার্ড ছবিটি নাসার ইন্সটাগ্রাম পেজ থেকে নেওয়া।

Connect On :