NASA ‘র পার্ক সোলার প্রব মিল্কি ওয়ের প্রথম ছবি পাঠালো

NASA ‘র পার্ক সোলার প্রব মিল্কি ওয়ের প্রথম ছবি পাঠালো
HIGHLIGHTS

এই পার্কার সোলার প্রবসের ওয়াইড ফাইল্ড ইমেজ WISPR সুট করেছে আর এটি মিল্কি ওয়ের প্রথম ছবি পাঠিয়েছে

সাত বছরের দীর্ঘ মিশানের উদ্দেশে নাসা মাসখানেক আগে  সান-বাউন্ড স্পেস্ক্রাফট সূর্যের উদ্দেশ্যে মহাকাশে পাঠিয়েছিল, আর সেই বিষয়ে আমরা আপনাদের আগেও জানিয়েছিলাম। আর সেই স্পেসক্রাফট তার প্রথম ছবি সম্প্রতি নাসাকে পাঠিয়েছে বলে NASA র তরফে জানানো হয়েছে। নাসা জানিয়েছে যে এই ডাটা কালেকশানের মাধ্যমে এখনও পর্যন্ত মহাশুন্যের কোন গুর তত্ব জানা যায়নি, এটি শুধু দেখিয়েছে যে সব ইন্সট্রুমেন্ট ঠিক ঠাক কাজ করছে। আর এই সব সূর্যের ইল্কেট্রিক আর ম্যাগনেটিক ফিল্ড দেখার জন্য মাপার জন্য ডিজাইন করা হয়েছে। আর এর সঙ্গে এই যন্ত্র গুলি ছবি তোলার জন্যও ডিজাইন করা হয়েছে।

পার্কার সোলার প্রোব প্রোজেক্টের একজন বিজ্ঞানী Nour Raouafi  জিনি জন হপকিন্সান বিশ্ববিদ্যালয়ের অ্যাপলায়েড ফিজিক্স ল্যাবের সঙ্গে যুক্ত তিনি এই বিষয়ে জানান যে, “এই সব ইন্সট্রুমেন্ট ডাটা রিটার্ন্ড করে আর তারা শুধু ক্যালিবারেশান দেখায় না সঙ্গে সূর্যের কাছের অনেক জিনিস যা আমরা ভাবতেও পারিনা তাও ক্যাপচার করে।“

বাঁদিকের ছবিঃ WISPR য়ের আউটার টেলিস্কোপ থেকে তোলা। ডান দিকের ছবিঃ WISPR য়ের ইনার টেলিস্কোপ থেকে তোলা। 

NASA অনুসারে এই সাম্প্রতিক তম ছবিতে পার্ক সোলার প্রব WISPR ( ওয়াইড ফিল্ড ইমেজার ফর সোলার প্রব) ইন্সট্রুমেন্ট শুট করেছে। আর এই ছব্রি ডান দিক যা WISPR য়ের ইনার টেলিস্কোপের মাধ্যেম তোলা হয়েছে তা 40 ডিগ্রির ফিল্ড ভিউ দেয়। আর যার সূর্যের ডান দিকের এডজ 58.5 ডিগ্রি। আর এর কেন্দ্রের উজ্জল বস্তুটি হল জুপিটার (বৃহস্পতি)। আর এর বাদিকে যে ছবিটি দেখা যাচ্ছে তা 160 ডিগ্রির কাছাকাছি সূর্য থেকে নেওয়া। আর আমেরিকান সেপ্স এজেন্সি অনুসারে এটি মিল্কিওয়েকে গ্লাস্টিক সেন্টারে দেখাচ্ছে। NASA বলেছে যে 13 ডিগ্রি পিক্সেলার সূর্য থেকে দেখা গেছে তা পৃথিবী আর এটি পার্কার স্পেস প্রোব থেকে দেখা গেছে।

ব্লগ স্পট অনুসারে এই স্পেসক্রাফটটি সূর্যের কাছাকাছি প্রথম যাবে 2018 সালের নভেম্বর মাসে, তবে এই ইন্সট্রুমেন্ট গুলি এখনই সূর্যের ছবি বা সূর্যকে কাছ থেকে মেজার করতে পারছে।  9 সেপ্টেম্বর প্রথম সূর্যের ছবি তোলে এটি।

নোটঃ ভেতরের ছবি সৌযন্য NASA।  

 

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo