শেষ হল ‘অপরচুনিটি’র জীবন, NASA র ঘোষনা

শেষ হল ‘অপরচুনিটি’র জীবন, NASA র ঘোষনা
HIGHLIGHTS

আপনাদের জানিয়ে রাখি যে 2003 সালের 7 জুলাই অন্যতম বড় রহস্য ময় গ্রহ লালগ্রহ মঙ্গলের উদ্দেশ্যে রওনা হয়েছিল ‘অপরচুনিটি’

বয়সের ভারে প্রান গেল তার, আর এর মধ্যে ছিল শেষ ঝড়ের ঝামেলা। তবু তার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা থামায়নি ‘বিজ্ঞানি’রা। মেসেজ বক্সে জমে আছে একশ মতন মেসেজ। কিন্তু গত জুনের পর থেকে একটি মেসেজেরও উত্তর দেয় নি সে। আর এই বুধবার আমেরিকার মহাকাশ গবেষনা সংস্থা NASA ‘অপরচুনিটি’ র মৃত্যুর খবর প্রকাশ করে।

আপনাদের জানিয়ে রাখি যে 2003 সালের 7 জুলাই অন্যতম বড় রহস্য ময় গ্রহ লালগ্রহ মঙ্গলের উদ্দেশ্যে রওনা হয়েছিল ‘অপরচুনিটি’। আর তার পরের বছর মানে 2004 সাল্কের 25 জানুয়ারি মঙ্গলের ‘মেরিডিয়ানি’র বিষয়ে খবর পাঠিয়েছিল ‘অপরচুনিটি’। আর সঙ্গে ছিল মঙ্গলের দারুন কিছু ছবি আর এর সঙ্গে একের পর এক পরীক্ষা চালিয়েছিল ‘অপরচুনিটি’। লালগ্রহের মাটিতে জল আছে কিনা চালিয়েছিল তার পরীক্ষাও।

এই মানব প্রেরিত ‘অপরচুনিটি’ ই আমাদের প্রথম জানিয়েছিল যে এক সময়ে রহস্যময় মঙ্গলে ছিল অফুরন্ত জল। 2011 সালে লাল গ্রহের ভয়ঙ্কর এক ধুলো ঝড়ের সম্মুখীন হতে হয় তাকে। সেবার সেই ঝড়ের বেগ সামলে নিলেও এবার আর সম্ভব হলনা তার পক্ষে। গত জুনে শেষ সেখানের ধুলোঝড়ের কথা জানানোর পর থেকে নিখোজ হয় সে। তাও গত আট মাস ধরে NASA সমানে চেষ্টা চালিয়ে গেছে। আর মঙ্গলবার শেষ মেসেজ করেছিল NASA। আর তার পর দিন মানে বুধবার NASA র ‘সায়েন্স মিশান ডিরেক্টার’ য়ের অন্যতম প্রধান ট্মাস জারবুচেন এক সাংবাদিক বৈঠকে জানায় যে “অপরচুনিটি র অভিযান শেষ হয়েছে”।

মঙ্গলের মাটিতে এখন শুধু 2012 সালে পাঠানো আর এক যান “কিউরিয়োসিটি’। তবু ‘অপ্রচুনিটি’র শোকে মজ্জিত সমস্ত বিজ্ঞানী কুল।  

Digit.in
Logo
Digit.in
Logo