NASA InSight lander মঙ্গল গ্রহের হাওয়া রেকর্ড করেছে

NASA InSight lander মঙ্গল গ্রহের হাওয়া রেকর্ড করেছে
HIGHLIGHTS

সম্প্রতি নাসার ইনসাইট ল্যান্ডার মঙ্গল গ্রহের হাওয়া নিজের ক্যামেরার মাধ্যমে রেকর্ড করেছে, আপনাদের বলে রাখি যে InSight lander মঙ্গল গ্রহে প্রথম সপ্তাহের টাস্কে Martion wind ক্যাপচার করেছে

নাসার InSight lanDer মঙ্গল গ্রহে নিজেদের প্রথম টাস্কে সেখানের হাওয়া রেকর্ড করেছে। আর নাসার রিপোর্ট অনুসারে বলা হয়েছে যে মঙ্গল গ্রহের হাওয়াতে 10 mph থেকে 12mph(16 kph থেকে 24 kph) হিসাবে চলতে আপ্রে। আর এই খবর NASA তাদের টুইটার হ্যান্ডেলে পোস্ট করেছে। আর আপনাদের বলে রাখি যে মঙ্গল গ্রহে রেকর্ড হওয়ার পড়ে এটি প্রথম শব্দ যা ক্যামেরার মাধ্যমে রেকর্ড করা হয়েছে।

গবেষকরা বলেছে যে মঙ্গলের এই হাওয়া মানুষের কান দিয়ে সহযে শোনা যায়। Cornell University র Don Banfield অনুসারে এই ধরনের শব্দ শুনলে মনে হবে যে আপনারা মঙ্গল গ্রহতে InSigt lander য়ের মধ্যে বসে আছে। আর এর মধ্যে বলা যেতে পারে যে মঙ্গল গ্রহে হাওয়া চলছে। আপনাদের বলে রাখি যে আপনারা যদি এই দারুন শব্দ শুনতে চান তবে আপনারা www.nasa.gov/insightmarswind য়ে গিয়ে শুনতে পারেন। আমেরিকার মহাকাশ এজেন্সি নাসা ইন্সাইট ল্যান্ডারে মঙ্গল গড়ে এই ধরনের হাওয়ার হাল্কা শব্দ রেকর্ড করেছে।

আপনাদের মনে করিয়ে দি যে NASA র এই ইনসাইট ল্যান্ডার 26 নভেম্বর মঙ্গল গ্রহে পাঠিয়ে ছিল। Imperial College London য়ের প্রধান গবেষক Thomas  Pike একটি প্রেস কনফারেন্সের সময়ে বলেছেন যে সিস্মোমিটার থেকে এটি প্রাথমিক 15 মিনিট আগের ডাটা। আর এর সঙ্গে তিনি এও বলেন যে এই শব্দ শুনে মনে হচ্ছে যে এটি কোন পতাকা ওড়াবার স্ম্যের শব্দের মতন মনে হচ্ছে।

ইনসাইট ল্যান্ডার গ্রহের সঙ্গে যুক্ত অনেক খবর নেওয়ার জন্য তৈরি করা হয়েছে। আর এর ভূমিকম্প থেকে জানা গেছে যে ওপরের দিকের গরমের বিষয়ে খবরও এতে আছে। আর আপনাদের বলে রাখি যে ইনসাইট ল্যান্ডারের মধ্যে air pressure sensor য়ের জায়গায় weather station য়ের একটি অংশ জার মাধ্যমে মঙ্গলে চলা এই হাওয়ার শব্দ রেকর্ড করা হয়েছে। আর এর সঙ্গে seismometer য়ের ব্যাবহার করা হয়েছে।

Digit.in
Logo
Digit.in
Logo