NASA র স্পেসক্রাফট asteroid Bennu র কাছে পৌঁছে ভেঙ্গে দিল রেকর্ড

NASA র স্পেসক্রাফট asteroid Bennu র কাছে পৌঁছে ভেঙ্গে দিল রেকর্ড
HIGHLIGHTS

NASA র OSIRIS-REx অ্যাস্ট্রয়েড Bennu র কাছে গেল আর এই প্রথম সব থেকে ছোট কোন অবেজক্টের কাছে স্পেস্ক্রাফট গেল

বৈশিষ্ট্য

  • NASAর OSIRIS-REx তার লক্ষ্য asteroid Bennu র কাছে পৌঁছে গেল
  • OSIRIS-REx এই সময়ে এই অ্যাস্ট্রেয়েডকে 1.75 কিলোমিটার থেকে পর্যবেক্ষণ করছে

 

আপনাদের কী OSIRIS-REx য়ের কথা মনে আছে? এটি NASA র একটি স্পেসক্রাফট যা পৃথিবী থেকে দুবছর আগে যাত্রা শুরু করেছিল। আর এর উদ্দেশ্য ছিল Bennu নামের একটি asteroid য়ের বিষয়ে খবর নেওয়া, যার বিষয়ে মনে করা হয় যে এটি আমাদের অরিজিনের বিষয়ে জানাতে পারবে। আমরা যখন গত বছরের আগস্ট মাসে এর স্ট্যাটাস দেখি তখন এই স্পেসক্রাফটটি এই asteroid য়ের প্রথম ছবি তোলে এর 2 কিলোমিটার দূর থেকে। আর এখন OSIRIS-REx রেকর্ড ভেঙ্গে এর একদম কাছ দিয়ে ঘুরে চলেছে। আর আগামী কয়েক মাসের মধ্যে আমরা এই asteroid য়ের বিষয়ে আরও অনেক কিছু জানতে পারব, এমন কী এর ফিজিকাল ডিটেলও জানতে পারব।

নতুন বছরের এক দম প্রথমে (31st Dec at 2.45 PM EST) OSIRIS-REx নিজেকে আট সেকেন্ড বারন করে এর কাছাকাছি পৌছায় আর Bennu কে প্রদক্ষিণ শুরু করে। আর এর সঙ্গে OSIRIS-REx মহাকাশের রেকর্ড ভেঙ্গে Bennu র মতন ছোট অব্জেক্টের একদম কাছাকাছি পৌঁছে যায়। আর এই সময়ে OSIRIS-REx  এক্ষেত্রে তার প্রথম প্রদক্ষিণ সম্পূর্ণ করে। আর এই বিষয়ে NASA তাদের নিউজ রিলিজে জানিয়েছে।

OSIRIS-REx এই asteroied য়ের কেন্দ্র থেকে 1.75 কিলোমিটার দূরে 2016 সাল থেকে আছে, আর যখন এর রোস্টেড স্পেসক্রাফট 7 কিমি দূর থেকে একে প্রদক্ষিণ করে নাসা অনুসারে তা Bennu র থেকে দরকারি 5কিলোমিটার দূরত্ব আছে আর তা পৃথিবীর মতন শক্তিশালী। OSIRIS-REx Bennu কে প্রদক্ষিণ করার জন্য ফেব্রুয়ারির মাঝে শেডিউল করা হয় আর যা 62 ঘন্টা প্রতি প্রদক্ষিণ হিসাবে।

Mike Moreau, OSIRIS-Rec য়ের ফ্লাইট ডায়নামিক সিস্টেম ম্যানেজার জানান যে, “ আমাদের অরবিট ডিজাইন মুলত Bennu র ফিজিকাল প্রোপোর্শানের জন্য তৈরি করা হয়েছে, আর এর মাস আর গ্র্যাভিটি ফিল্ডের জন্য যা আমরা এর আগে জানতাম না।“ আর OSIRIS-REx অরবিটের কাছে 110 মিলিয়ান কিলোমিটার দূরে নাসা এক্ষেত্রে Bennu র গ্র্যাভিটি ফিল্ডের বিষয়ে বলেছে। আর এর সঙ্গে স্পিন রেট, প্রোপোর্শান আর ওরিয়েন্টেশানারে কথা বকেছে। OSIRIS-REx কে শিডিউল করা হয়েছে যাতে এটি পৃথিবীতে 2023 সালের মধ্যে ফিরে আসে।

ইমেজ ক্রেডিট NASA

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo