নুনের সাগরে ভাসছে ‘বৃহস্পতির’ ‘ইউরোপা’, নতুন গবেষনা পত্রে প্রকাশ

নুনের সাগরে ভাসছে ‘বৃহস্পতির’ ‘ইউরোপা’, নতুন গবেষনা পত্রে প্রকাশ
HIGHLIGHTS

বৃহস্পতির উপগ্রহগ ইউরোপাতে সাগর আর মহাসাগর পাওয়া গেছে

এই সাগর গুলি নুনে ভরা

সম্প্রতি একটি বিজ্ঞান জার্নালে এই বিষয়ের গবেষনা পত্র বেরিয়েছে

মানব জীবনের অন্যতম বড় আকর্ষণ চিরকালই ছিল মহাকাশ আর তার বিভিন্ন গ্রহ উপ্রহ। আর এসবের জন্যই উন্নত মানুষ যখন বিজ্ঞানের ধাপে ধাপে নিজেকে এগিয়ে নিয়ে জাওয়া শুরু করল তখন এই সব উৎসাহ আরও বারতে থাকল। আর ফলে আজকে মহাকাশের আনাচে কানাচের খবর নিতে প্রায়ই মানুষের তৈরি বিভিন্ন উপগ্রহ ছুটে যায় অসীমে। আর সেখান থেকে পাওয়া যায় অনেক বিস্ময়কর তথ্যও।

আর এবার জাগা গেছে যে পৃথিবী ছাড়া আমাদের সৌরজগতের অন্য কোথাউ নুনের সাগর পাওয়া গেল। এই নুনের সাগর বৃহস্পতির চাঁদ ইউরোপায় পাওয়া গেছে। সেখানে আমাদের পৃথিবীর মতনই সমুদ্রের জল আছে।

বিজ্ঞানীদের সন্দেহ ছিলই কারন এই ইউরোপা আদতে অনেকটা তালশাঁসের মতন কিন্তু ভিতরে কি আছে আসেই নিয়ে নিশ্চিত ছিলেন না কেউ। কিন্তু এবার নিশ্চিত হওয়া গেছে যে ইউরোপার মধ্যে থাকা ঐ তরল আদতে জলে ভরা। আর সেই সাগরের জল আমাদের পৃথিবীর মতন। আর আমাদের সমুদ্রের জলের মতন এই জলেও আছে প্রচুর পরিমান সোডাইয়াম ক্লোরাইড।

ইউরোপাতে যে আলো দেখা গেছে তা বিশ্লেষণ করে এই তথ্য পেয়েছেন ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি আর পাসাডেনার নাসার জেট প্রোপলসান ল্যাবরেটারির বিজ্ঞানীরা। আর সেই বিষয়ে ভিডিও আপনারা এখানে ক্লিক করে দেখতে পারবেন। এই বিষয়ে গবেষনা পত্রটি বিজ্ঞান জার্নাল ‘সায়েন্স অ্যাডভান্স’ য়ে ছাপা হয়েছে।

বেশ কয়েক বছর আগে নাসার দুই মহাকাশযান ‘ ভয়েজার’ আর ‘গ্যালিলিও’ ইউরোপার অনেক ছবি তুলেছিল। সেই সব ছবি দেখেই প্রথমে এই বিষয়ে সন্দেহ হয় বিজ্ঞানীদের। তবে তখন ঐ মহাসাগরের জল নুন বভা ম্যাগনেসিয়াম সালফেট নুন হতে পারে বলে সন্দেহ ছিল।

নোটঃ এটি একটি প্রতীকী ছবি। 

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo