মুম্বাই টু আহমেদাবাদ এবার ছুটবে বুলেট, তৈরি হচ্ছে বুলেটের ট্রাক, রেলকর্মীরা জাপানে প্রশিক্ষণ পাবেন

মুম্বাই টু আহমেদাবাদ এবার ছুটবে বুলেট, তৈরি হচ্ছে বুলেটের ট্রাক, রেলকর্মীরা জাপানে প্রশিক্ষণ পাবেন
HIGHLIGHTS

আহেমদাবাদ টু মুম্বাই রুটে প্রতিদিন 70টি পরিষেবা চালানোর পরিকল্পনা করা হচ্ছে

বুলেট ট্রেন ছুটবে এবার ভারতীয় রেল ট্র্যাকে। পৃথিবীর অন্যতম প্রাচীন এই রেল ব্যবস্থার মুকুটে সম্প্রতি যুক্ত হবে আরও একটি পালক। হ্যাঁ, ঠিকই ধরেছেন ভারতের বুকে বুলেট ট্রেন ছোটার স্বপন এবার সত্যি হবে। সেই কবে আঠেরোশ শতকে প্রথম ভারতে থানে থেকে ছুটে ছিল কু ঝিক ঝিক রেল গাড়ি। তারপরে আরও একবার স্বপন সফল হয়েছিল যখন দেশে প্রথম বার কলকাতা শহরের বুকের ভেতর দিয়ে চলেছিল পাতাল রেল। এখন অবশ্য এসবই প্রায় সারা দেশের অসংখ্য নিত্য যাত্রীদের রোজকার যাতায়াতের মাধ্যম। আর এবার এসবের মাঝে এসে গেল বুলেট ট্রেন।

আর এবার বুলেটে সওয়ার হয়ে দিল্লি কলকাতাও হবে খুব কাছে। তবে প্রথম বুলেট ট্রেনের মাধ্যমে ইতিহাসের পাতায় জায়গা করে নিচ্ছে মুম্বাই-আহমেদাবাদ রুট। হ্যাঁ এই রুটে ছুটবে ভারতের প্রথম বুলেট ট্রেন। Flipkartয়ে এই গেমিং গ্যাজেট গুলির ওপর ডিস্কাউন্ট পাওয়া যাচ্ছে

আসলে জানা গেছে যে খুব তাড়াতাড়ি মুম্বাই থেকে বুলেট ট্রেনের ট্র্যাক তৈরির কাজ শুরু হচ্ছে।

আহেমদাবাদ টু মুম্বাই রুটে প্রতিদিন 70টি পরিষেবা চালানোর পরিকল্পনা করা হচ্ছে। আর এর মধ্যে 35টি পরিষেবা সাবরমতী আর মুম্বাইয়ের মধ্যে করার পরিকল্পনা আছে। জানা গেছে যে সকাল 7টা থেকে 10টা বিকেল 5টা থেকে  9টায় প্রতিঘন্টায় দুদিকে 3টি বুলেট ট্রেন চালানো হবে। আর অন্য সময় প্রতি ঘন্টায় ২টি করে বুলেট ট্রেন চালানো হবে বলে জানিয়েছেন ন্যাশানাল হাই স্পিড রেক কর্পোরেশানের প্রধান নির্দেশক।

একটি বুলেট ট্রেনে মোট ১০টি কামরা থাকবে আর এর মধ্যে ৯টি হবে ইকনমি ক্লাস।

এই ট্রেনের প্রথম স্টেশান হবে মুম্বাইয়ের বান্দ্রা কুর্লা হবে। বুলেটের মোট ১২টি স্টেশান হবে, সাবরমতী, আহমেদাবাদ, আনন্দ, ভরোদা, মরুচ, সুরাত, বিলমোরা, ভাপি, ভোর্ডসর, বিরার আর বীকেসো।

আর এই ট্রেনে মোট ৩৬০জন কর্মচারি থাকবেন।

বুলেটে ট্রেনের সবথেক বেশি স্পিড প্রতিঘন্টায় ৩৫০ কিলোমিটার হবে। আর এই রেল কর্মচারী যারা এই ট্রেনের কাজে যুক্ত থাকবেন তাঁদের জাপানে ট্রেনিং দেওয়া হবে।

নোটঃ এটি একটি কাল্পনিক ছবি।

Digit.in
Logo
Digit.in
Logo