সাবধান! ২২ কোটিরও বেশি পাসওয়ার্ড চুরি, দেখে নিন আপনারটি সুরক্ষিত কিনা?

সাবধান! ২২ কোটিরও বেশি পাসওয়ার্ড চুরি, দেখে নিন আপনারটি সুরক্ষিত কিনা?
HIGHLIGHTS

প্রায় 22 কোটি মেল আইডির পাসওয়ার্ড সামনে আনল NCA এবং NCCU

পাসওয়ার্ডগুলি Have I Been Pwned -এর ডেটাবেসে স্টোর করা হয়েছে

আপনার ক্রেডেন্সিয়াল চুরি হয়েছে কিনা তা জানার জন্য ‘Have I Been Pwned’-ওয়েবসাইটে যেতে হবে

চুরি হওয়া প্রায় 22 কোটি মেল আইডির পাসওয়ার্ড সামনে আনল ন্যাশনাল ক্রাইম এজেন্সি (NCA) এবং ব্রিটেনের ন্যাশনাল সাইবার ক্রাইম ইউনিট (NCCU)। চুরি হওয়া ওই পাসওয়ার্ড এবং ইমেল আইডিগুলি সামনে এনে NCA এবিষয়ে জানিয়েছে, একটি হ্যাকড ক্লাউড স্টোরেজ থেকে ওই পাসওয়ার্ডগুলি চুরি হয়েছিল, কিন্তু সেগুলি ফের ফিরিয়ে আনা সম্ভব হয়েছে এবং ওই পাসওয়ার্ডগুলি Have I Been Pwned -এর ডেটাবেসে স্টোর করা হয়েছে।  

Have I Been Pwned ওয়েবসাইট-

এই ওয়েবসাইটটির মাধ্যমে কোনও মেল আইডি বা ফোন নম্বর ইনপুট করার সঙ্গে সঙ্গে বোঝা যাবে ওই মেল আইডিটি চুরি হয়েছিল কিনা।  ইতিমধ্যে তাদের ডেটাবেসে প্রায় 61.3 কোটি চুরি হওয়া মেল আইডি সঞ্চিত রয়েছে।

NCS জানিয়েছে, “কয়েকদিন আগে NCA-এর তরফে এবিষয়ে তদন্ত করা হয়েছে। সেখানেই জানা গেছে প্রচুর মেল আইডি এবং পাসওয়ার্ড চুরি হয়েছিল। এবং একটি ক্লাউড স্টোরেজ থেকে ওই ক্রেডিনশিয়াল চুরি হয়।” যদিও কোন সংস্থার ক্লাউড স্টোরেজ থেকে সেগুলি খোয়া গেছে তা জানা যায়নি।

কেন এটি গুরুত্বপূর্ণ?

সাইবার অপরাধীদের কাছে ওই মেল আইডি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, তারা ওই মেল আইডিগুলি নিয়ে সেখান থেকে তাদের বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে অনলাইন ব্যাঙ্কিংয়ের ক্ষেত্রে কাজে লাগায় এবং ব্যাঙ্ক থেকে টাকা হাতিয়ে নেওয়ার সম্ভাবনা থাকে। যে আইডির পাসওয়ার্ডগুলি সাইবার অপরাধীদের হাতে চলে গিয়েছিল সেগুলি ফিরিয়ে ‘Have I Been Pwned’-এর ডেটাবেসে স্টোর করা হয়েছে। ফলে ওই ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই চেক করা সম্ভব আপনার আইডি এবং পাসওয়ার্ড চুরি হয়েছে কিনা।

আপনার পাসওয়ার্ড চুরি হয়েছে কিনা কীভাবে চেক করবেন-

আপনার ক্রেডেন্সিয়াল চুরি হয়েছে কিনা তা জানার জন্য প্রথমে ‘Have I Been Pwned’-ওয়েবসাইটে যেতে হবে ওয়েব লিঙ্ক-https://haveibeenpwned.com/ এর মাধ্যমে। ওই ওয়েবসাইটে কোনও লগ ইন করার প্রয়োজন নেই। শুধুমাত্র যে মেল আইডি চেক করতে চাইছেন সেই মেল আইডিটি পুট করতে হবে। এবং সঙ্গে সঙ্গে দেখা যাবে আপনার মেল আইডিটি চুরি হয়েছে কিনা। যদি চুরি হয়ে থাকে তা কতবার চুরি হয়েছে সেবিষয়েও তথ্য দেওয়া থাকবে ওই সাইটে।

যদি আপনার পাসওয়ার্ড চুরি হয় তাহলে কী করণীয়?

ওই ওয়েবসাইটে যদি দেখায় আপনার পাসওয়ার্ড চুরি হয়েছে তাহলে যত দ্রুত সম্ভব ওই পাসওয়ার্ড পরিবর্তন করা দরকার এবং কঠিন পাসওয়ার্ড দেওয়া  দরকার। কারণ সাইবার অপরাধীরা আপনার পাসওয়ার্ড চুরি করে  টাকা হাতিয়ে নেওয়া সহ বিভিন্ন অপরাধমূলক কাজ  করতে পারে।

Digit.in
Logo
Digit.in
Logo