শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ 27 জুলাই আর, 31 তারিখ পর্যন্ত ঐতিহাসিক মহাজাগতি ঘটনার সাক্ষী হতে তৈরি থাকুন

Updated on 19-Jul-2018
HIGHLIGHTS

প্রায় 2ঘন্টা 43মিনিট পর্যন্ত এই গ্রহণ চলবে

এই মাসের 27 তারিখে হতে চলেছে এই শতাব্দীর দীর্ঘতম পুর্ণ চন্দ্রগ্রহণ, মিনিস্ট্রি অফ আর্থ সায়েন্সের তরফে এই খবর জানা গেছে। এই গ্রহণ শুরু হবে ভারতীয় সময় 11.54মিনিটে।

রাত 12টা নাগাদ পুর্ণ চন্দ্রগ্রহণ শুরু হলেও পৃথিবীর ছায়ায় চাঁদ ঢাকবে রাত 1টা নাগাদ। আর এর পরে প্রায় 2ঘন্টা 43মিনিট পর্যন্ত এই গ্রহণ চলবে। আর এর পরে সম্পূর্ণ ভাবে চাঁদ দেখা যাবে। জুলাই মাসের 27-28 তারিখে পৃথিবী থেকে নিজের সাধারন দূরত্বের তুলনায় অনেকটাই দূরে থাবকে চাঁদ। আর তার গতিও ধিরে হবে।

আপনাদের মনে করিয়ে দি এর আগে দীর্ঘতম চন্দ্রগ্রহণ হয়েছিল 2000সালের 16 জুলাই। সেই সময়ে এই সময়সীমা ছিল 1ঘন্টা 46 মিনিট। আর এই শতাব্দীতে আর আগে এরকম দীর্ঘ পূর্ণ চন্দ্র গ্রহন হয়েছিল 2011 সালের 15 জুন। তখন 1 ঘন্টা 40 মিনিট সময়ে এই গ্রহণ ছিল। আর এই সব থেকে এটা পরিষ্কার যে এবারের গ্রহণই সব থেকে দীর্ঘ হবে। তবে আর দেরি কিসের তৈরি থাকুন রাতের আকাশে পূর্ণ চন্দ্র গ্রহন দেখার জন্য।

আর শুধু তাই নয় এই চন্দ্র গ্রহণের দিনেই ‘ মার্স অপোজিশান’ ও দেখা যাবে। পৃথিবী যখন সূর্য এবং মংলের মধ্যে দিয়ে যায় সেই ঘটনাকে বলে ‘ মার্স অপোজিশান’। আর এর ফ্লে পৃথিবী থেকে দেখা যাবে না লাল গ্রহ মঙ্গলকে। আর আগামী 31 জুলাই গত 15 বছরের মধ্যে পৃথিবীর সব থেকে কাছে আসবে মঙ্গল। আর আগে 2003 সালে পৃথিবীর এত কাছে এসেছিল মঙ্গল। তবে সেবার কাছাকাছি আসতে সময় নিয়েছিল ষাট হাজার বছর। আর এবার মাত্র 15 বছরেই কাছে আসছে মঙ্গল।

Connect On :