মোবাইল ডেটা কাজ করছে না? কাজের সময় কী করবেন ভেবে পাচ্ছেন না? দেখুন সহজ 5 টিপস

মোবাইল ডেটা কাজ করছে না? কাজের সময় কী করবেন ভেবে পাচ্ছেন না? দেখুন সহজ 5 টিপস
HIGHLIGHTS

ফোনে যদি মোবাইল ডেটা কাজ না করে তাহলে সিম খুলে আরেকবার লাগানোর চেষ্টা করুন

যদি একসঙ্গে দুটি সিম ব্যবহার করেন তাহলে বেস্ট নেটওয়ার্ক যে সিমে উপলব্ধ ফোন যাতে সেটার সঙ্গে কানেকটেড থাকে সেই অপশন এনাবল করে রাখুন

এয়ারপ্লেন মোড অন করে রাখুন, কিছুক্ষন পর আবার অফ করুন

ভারতে ইতিমধ্যেই 5G পরিষেবা চালু হয়ে গিয়েছে। গত অক্টোবর মাসে দেশে 5G লঞ্চ হয়েছে। এখন একাধিক শহরে এই পরিষেবা উপলব্ধ আছে। Jio, Airtel এই পরিষেবা দেশের বিভিন্ন শহরে পৌঁছে দিচ্ছে। কিন্তু দেখা যাচ্ছে যাঁরা এই 5G -তে সুইচ করেছেন তাঁরা কেউ কেউ দারুণ ভাল পরিষেবা পাচ্ছেন, কেউ আবার মোবাইল ডেটা থেকে কল ড্রপ নানা সমস্যায় ভুগছেন। আপনিও কি একই সমস্যার শিকার? কাজের সময় আচমকাই মোবাইল ডেটা বন্ধ হয়ে যাচ্ছে, বা কাজ করছে? তাহলে দেখুন কী করণীয়। 

দেখুন আমরা সবাই কখনও না কখনও এই সমস্যায় পড়েছি যে কাজ করত করতে আচমকাই মোবাইল ডেটা বন্ধ হয়ে গেল। এমনকি যাঁরা আমরা মেট্রোপলিটন শহরে থাকি তাঁরাও এই সমস্যার সম্মুখীন হই। ইন্টারনেট নেই বলে দেখিয়ে দেয়। তখন কী করণীয়? না, কোনও ম্যাজিক ট্রিক নেই যার সাহায্যে ফোনের ডেটা ফিরিয়ে আনা যাবে। তবে হ্যাঁ, কিছু পদ্ধতি তো অবশ্যই আছে যার সাহায্যে সেটা ঠিক করার চেষ্টা করা যেতে পারে। দেখে নিন মোবাইল নেটওয়ার্ক আপনার সঙ্গে বেইমানি করলে তাকে কী করে ঠিক করবেন। 

1. Airplane mode on

আগেকার দিনে ফোনের নেটওয়ার্কে কোনও সমস্যা হলেই আমরা সোজা ফোনের ব্যাটারি খুলে একটু মুছে লাগিয়ে নিলেই বিন্দাস চলত। কিন্তু এখন সেটা সম্ভব নয়। তাই কল ড্রপ, নেটওয়ার্ক না থাকার সমস্যায় ভুগলে স্রেফ ফোনের Airplane মোডটাকে অন করে দিন। কিছুক্ষণ পর আবার অফ করে দিন। এটা করলে অনেক সময় মোবাইল ডেটা ঠিক হয়ে যায়। নেটওয়ার্ক ফিরে আসে। যদি তাতেও না হয়, তাহলে একবার ফোনটা অন অফ করে দেখুন। 

2.Sim card

ফোনে নেটওয়ার্কের সমস্ত হলে সিম কার্ড খুলে নিয়ে আবার ঢোকান। এতেও সমস্যার সমাধান হতে পারে। 

3. দুটি নেটওয়ার্কের মধ্যে সুইচ করার সুবিধা অন রাখুন

আপনার ফোনে কী দুটো সিম আছে? তাহলে আপনার ফোনে চুজ ফ্রম বেস্ট অ্যাবেলএবল নেটওয়ার্ক অপশন অন করে রাখুন। দেখুন এটার জন্য কী করণীয়। আইফোন ব্যবহারকারীরা সেটিংসে গিয়ে মোবাইল ডেটা অপশনে যান। ওখানে গিয়ে অ্যালাও মোবাইল ডেটা সুইচিং অপশন অন করে দিন। অন্যদিকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সেটিংসে যান, সেই মোবাইল নেটওয়ার্ক অপশনে যান। এবার সিম ম্যানেজমেন্ট অপশনে ক্লিক করুন। সেখানে গিয়ে সুইচ ডেটা কানেকশন ডিউরিং কল অন করে দিন। 

Network Problem

4.মোবাইল নেটওয়ার্ক লিমিট দেখে নিন

দেখে নিন যে আপনার দৈনিক ডেটা কী ফুরিয়ে গেল? অনেক সময় অতিরিক্ত ফোন ব্যবহারের জন্য ডেটা শেষ হয়ে যায়। সেই কারণেই হয় নেটওয়ার্কের গতি স্লো হয়ে যায়, বা কাজ করে না। সেই কারণে সবার আগে দেখে নিন আপনার মোবাইল ডেটা ফোনে পর্যাপ্ত আছে কিনা। 

5.ফোন আপডেট রাখুন

আমরা অনেক সময়ই সফটওয়্যার আপডেট দেখলেও করতে চাই না। এড়িয়ে যাই। কিন্তু মনে রাখবেন এই সফটওয়্যার আপডেটগুলো ভীষণই জরুরি। যদি আপনার ফোনের ডেটা ঠিক করে কাজ না করে থাকে তাহলে এটার একটা কারণ কিন্তু এটাও হতে পারে যে আপনি দীর্ঘদিন ফোন আপডেট করাননি। হয়তো আপনি কোনও জরুরি আপডেট মিস করে গেছেন যা কানেকটিভিটিকে ভালো রাখতে বাড়াতে সাহায্য করে। তাই চেষ্টা করে দেখুন যদি ফোন আপডেট করিয়ে নেওয়া যায়। 

যদি উল্লিখিত কোনও উপায়েই সমস্যা না মেটে তাহলে সব থেকে ভালো হল আপনি আপনার সার্ভিস প্রোভাইডারের সঙ্গে যোগাযোগ করুন, তাঁকে সমস্যা বলুন। ওঁরা সাহায্য করে দেবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo