Xiaomi মোবাইল ব্যবহার করেন? ফোনে এল MIUI 14 আপডেট, দেখুন মিলবে কোন নতুন ফিচার!

Updated on 14-Dec-2022
HIGHLIGHTS

Xiaomi নিয়ে এল MIUI 14 কাস্টম স্কিন ডিজাইন অ্যান্ড্রয়েড 13 OS এর উপর

Xiaomi, Redmi, Poco ব্যবহারকারীরা পেয়ে যাবেন এই আপডেট

Xiaomi 13 সিরিজ লঞ্চের দিন এই বিষয়ে ঘোষণা করা হয়

Xiaomi এর তরফে অ্যান্ড্রয়েড 13 অপারেটিং সিস্টেমের উপর একটি নতুন কাস্টম স্কিন ডিজাইন করা হয়েছে, আর এই আপডেটের নাম MIUI 14। Xiaomi 13 সিরিজ যেদিন লঞ্চ করা হয় সেদিনই প্রকাশ্যে আনা হয় MIUI 14 এর কথা। এই নতুন সফটওয়্যার আপডেটের সুবিধা একাধিক ফোন ব্যবহারকারীরা পেয়ে যাবেন। যাঁরা Redmi, Xiaomi বা Poco কোম্পানির ফোন ব্যবহার করে থাকেন তাঁরা সকলেই এই আপডেট পাবেন। বেজিংয়ের এই কোম্পানির নতুন সফটওয়্যার আপডেট কোন ফিচার নিয়ে এল? কীভাবেই বা সেটা ইনস্টল করবেন দেখে নিন।

MIUI 14 কবে ইনস্টল করা যাবে?

Xiaomi 13 সিরিজের কোনও ফোন যাঁরা কিনবেন তাঁরা এমনই এই আপডেট সহ সেই ফোন পেয়ে যাবেন। অর্থাৎ Xiaomi 13 তে রয়েছে MIUI 14। এছাড়া Xiaomi, Redmi এবং Poco ব্র্যান্ডের একাধিক মডেলে শীঘ্রই এই আপডেট পৌঁছে যাবে বলে জানা গিয়েছে। জানা গিয়েছে ধাপে ধাপে এই আপডেট বিভিন্ন ফোনে দেওয়া হবে। প্রথম ধাপের আপডেট যাবে 2023 এর সালের শুরুর দিকেই, অর্থাৎ জানুয়ারি মাসেই। এর মধ্যে প্রথম ধাপে যে ফোনগুলোতে এই আপডেট দেওয়া হবে সেগুলো হল Xiaomi 12s Ultra, Xiaomi 12S Pro, Xiaomi 12S, Xiaomi 12 Pro, Xiaomi 12 Pro Dimensity Edition, Xiaomi 12, Xiaomi MIX Fold 2, Redmi K50 Pro, Redmi K50 Extreme Edition, ইত্যাদি।

তবে কেবল ফোন নয়, Xiaomi এর তরফে জানানো হয়েছে একাধিক ট্যাবলেটেও এই আপডেট দেওয়া হবে। কোন কোন ট্যাবলেটে এই আপডেট মিলতে চলেছে জানতে চান? তালিকায় থাকবে Mi Pad 5 Pro 12.4, Mi Pad 5 Pro 5G, Mi Pad 5 Pro (Wi-Fi), ইত্যাদি। তবে ফোনের মতো ট্যাবলেটগুলোতে এত জলদি আপডেট মিলবে না। তার জন্য আর কয়েকটা মাস অপেক্ষা করতে হবে। এপ্রিলের দিকে এই আপডেট মিলবে। 

কিন্তু পৃথিবীর সব জায়গায় কি এই আপডেট মিলবে?

জানা গিয়েছে Xiaomi এখন এই আপডেট চিনে পাঠাবে। এখনও পর্যন্ত চিনের বাইরে এই আপডেট পাঠানো শুরু হয়নি। বা সেটা কবে শুরু হবে সেটাও জানা যায়নি। 

MIUI 14 আপডেট এলে কীভাবে ইনস্টল করবেন?

যাঁরা যাঁরা Redmi, Xiaomi বা Poco এর ফোন ব্যবহার করেন তাঁরা এই সফটওয়্যার আপডেট পেয়ে যাবেন এবং সেটা ফোনে ইন্সটল করতে পারবেন। এই আপডেট আসার পর সেটাকে ইনস্টল করতে চাইলে আপনাকে সেটিংসে যেতে হবে, সেখানে গিয়ে about phone অপশনে যান। সেখানে গেলে MIUI 14 ভার্সনের একটা অপশন দেখতে পাবেন। সেটাকে ক্লিক করুন। তাহলেই হয়ে যাবে। কিন্তু মনে রাখবেন এটা তখনই হবে যখন আপনার ফোনে এই আপডেট পৌঁছবে। আর Xiaomi এর তরফে কিন্তু এখনও জানানো হয়নি যে কবে কোন ফোনে এই আপডেট তারা পাঠাবে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :