বাংলা সহ 10টি ভারতীয় ভাষার সঙ্গে এল মাইক্রোসফটের নতুন স্মার্ট ফোনেটিক

বাংলা সহ 10টি ভারতীয় ভাষার সঙ্গে এল মাইক্রোসফটের নতুন স্মার্ট ফোনেটিক
HIGHLIGHTS

ইউন্ডোজ 10 নতুন সাপোর্ট পেল

বাংলা, ওড়িয়া, মালায়ালাম ও হিন্দি সহ একাধিক ভাষা আছে

মাইক্রোসফট জানিয়েছে যে তাদের ইউন্ডোজের জন্য স্মার্ট ফোনেটিক কিবোর্ড 10 টি ভারতীয় ভাষা অ্যাড করা হয়েছে। আর এই নতুন কিবোর্ড ইউন্ডোজ 10 য়ে র2019 য়ের মে মাসের আপডেট(19H1) য়ের সঙ্গে দেওয়া হয়েছে।

কোম্পানি জানিয়েছে যে ফোনেটিক ইন্ডিক কিবোর্ড ইউজা ফ্রিকুয়েন্সি আর বিহেবিয়ার বোঝার জন্য এবার ভারতের ভাষা অফার করা হেয়ছে। এই কোবোর্ডে বাংলা, ওড়িয়া, মালায়ালম, হিন্দি, পাঞ্জাবি, তেলেগু, কন্নড় আর মারাঠি ভাষা দেওয়া হয়েছে। আর কোম্পানি জানিয়েছে যে কিবোর্ড ট্রান্সেল্টারের বদলে ট্রান্সেলশান ব্যাবহার করবে আর এর মানে এই যে এবার ইউজার সোজা শব্দ টাইপ করে আর তা বেছে ভারতীয় ভাষা এতে ট্রান্সেল্ট করতে পারবেন।

উদাহরণ স্বরূপ যদি ল্যাটিনে Bharat টাইপ করা হয় তবে ফোনেটিক কিওয়ার্ড একে ট্রানলেস্ট করে ভারত (বাংলা), भारत (Hindi), ભારત (Gujarati) or ਭਾਰਤ (Punjabi) ইত্যাদি টাইপ করবে। আর এর জন্য ইজার্সদের কোম্পানির কমিউনিটি ওয়েবসাইট Bhashindia.com বা থার্ড পার্টি ওয়েবসাইট মাইক্রোসফট ইন্ডিক ল্যাঙ্গোয়েজ ইনপুট টুল (ILLT) ডাউনলোড করতে হবে। আর এর লেটেস্ট আপডেটে এই অপারেটিং সিস্টেম দেওয়া হয়েছে।

যে সমস্ত ইউজার্সরা তাদের অপারেটিং সিস্টেম আপডেট করেন নি তারা সেটিংসে গিয়ে আপডেট অ্যান্ড সিকিউইরটিতে গিয়ে ইউন্ডোজে ক্লিক করে এটি চেক করতে পারবেন। আর এর পরে এই আপডেট ইন্সটল করে ফোনেটিক কিওয়ার্ড অ্যাক্টিভ করতে হবে আর এখানে ভাষা সেটিংস অপশানে যেতে হবে। আর কোম্পানি বলেছে যে নতুন ফোনেটিক কিওয়ার্ড লেআউট কোন ইউনিকোড ইনবিল্ড অ্যাপ্লিকেশান আর ওয়েব ব্রাইজার (এজ নিয়ে) এর সঙ্গে কাজ করতে পারবে যা ইউন্ডোজ 10 অপারেটিং সিস্টেমে কাজ করবে।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo