microlino ইলেকট্রিক গাড়ির বাজারে নতুন নাম

Updated on 14-Jun-2022
HIGHLIGHTS

মাইক্রোলিনো আর কদিনের মধ্যেই বাজারে আসতে চলেছে।

পৃথিবীর সব থেকে ছোট গাড়ি মাইক্রোলিনো, ব্যাটারিচালিত এই গাড়ি।

একবার চার্জ দিলে 7দিন চলবে মাইক্রোলিনো।

ন্যানোর থেকেও ছোট গাড়ি বাজারে চলে এল। কিন্তু এটা গাড়ি না বাইক! এত ছোট! যে কোনও তস্য অতি তস্য সরু গলিতে এই গাড়ি ঢুকে যেতে পারে। গাড়ির পোশাকি নাম মাইক্রলিনো। 

সরু গলিতে মাইক্রলিনো কোনও বাধা ছাড়াই ঢুকে যেতে পারবে। একবার চার্জ দিলে চলবে এক সপ্তাহ। ইলেকট্রিক গাড়ির বাজারে নবীনতম সংযোজন হল এই মাইক্রলিনো। গাড়ির মতোই এতে আছে চার চাকা। 

বাজারে এখনও এই গাড়িটি আসেনি তার আগেই 30 হাজারেরও বেশি বুকিং হয়ে গেছে। সুইস ডিজাইনের এই গাড়িটি নিয়ে দারুন হইচই পড়ে গেছে। অন্যান্য গাড়ির মতো এই গাড়িটি অনেকটা জায়গা দখল করে না। কমপ্যাক্ট। চারদিক কভার করা এই গাড়িটির। বাইক আর গাড়ির মাঝামাঝি এই গাড়িটি। 2জন বসতে পারবে এই গাড়িতে। 

মাইক্রলিনোর স্পেশাল ফিচার কী কী?

এই গাড়ির ওজন মাত্র 535 কেজি। এক চার্জ এই গাড়ি 230 কিলোমিটার দৌড়ানোর ক্ষমতা রাখে। 90কিলোমিটার প্রতি ঘণ্টায় যেতে পারে এই গাড়ি। কিন্তু বেস মডেলের গাড়িটি 115 কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতেও যেতে পারে। 

প্রস্তুতকারক সংস্থার তরফে জানানো হয়েছে 1 বার চার্জ দিলে শহরাঞ্চল 7 দিন চলবে এই গাড়ি। ইউনিবডি চ্যাসিস রয়েছে মাইক্রোলিনোতে। এর ব্যাটারিও ছোট। 1টা কার্বন ফুটপ্রিন্ট আছে। এই গাড়ির 90% তৈরি হয়েছে ইউরোপে। 

প্রথমে আপাতত সুইজারল্যান্ডে পাওয়া যাবে এই গাড়িটি তারপর ধীরে ধীরে ইউরোপের অন্যান্য দেশেও পাওয়া যাবে এই গাড়ি। গাড়ির দাম ভারতীয় মুদ্রায় প্রায় 12লাখ। ইউরোপে এর দাম 13400 মার্কিন ডলার বা 10.5লাখ টাকা। 

আর কদিনের মধ্যেই সুইস গ্রাহক যাঁরা ইতিমধ্যে বুক করে রেখেছেন তাঁদের কাছে ডেলিভারি শুরু হয়ে যাবে। অন্য জায়গায় ডেলিভারি শুরু হতে কয়েক মাস সময় লাগবে। ইতালির তুরিন কোম্পানির বিভিন্ন ফ্যাসিলিটি দিয়ে সমৃদ্ধ এই গাড়িটি।

Connect On :